• সোমবার   ০১ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৮ ১৪২৭

  • || ১০ শাওয়াল ১৪৪১

দৈনিক গোপালগঞ্জ
২৪১৪

অনুপ্রবেশ ঠেকাতে বেনাপোল সীমান্তে নিরাপত্তা জোরদার

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ২৯ মার্চ ২০২০  

করোনা ভাইরাস সংক্রমণরোধে বেনাপোল সীমান্তে অনুপ্রবেশ ঠেকাতে নিরাপত্তা জোরদার করেছে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্যরা।

রোববার (২৯ মার্চ) বেনাপোল সীমান্তের কয়েকটি চেকপোস্ট ঘুরে বিজিবির এ বাড়তি নিরাপত্তা চোখে পড়ে।

এদিকে করোনা সংক্রমণ বিস্তাররোধে গত ১৩ মার্চ থেকে বৈধ পথে বাংলাদেশিদের ভারত প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়। ১৫ মার্চ থেকে দুই দেশের মধ্যে বিমান, বাস ও রেল চলাচলও বন্ধ ঘোষণা করা হয়। 

এছাড়া ২৩ মার্চ থেকে বাংলাদেশে অবস্থানরত ভারতীয়দেরও সেদেশে প্রবেশ বন্ধ করে দেয় ভারত সরকার। এতে দুই পাশে  অবস্থানরত কিছু মানুষ সীমান্ত পথে ফেরার চেষ্টা চালাতে পারে। যাদের দ্বারা এ ভাইরাস সংক্রমণের ঝুঁকি রয়েছে। বিষয়টি মাথায় রেখে বিজিবি আগাম সতর্কতা হিসেবে সীমান্তে টহল জোরদার করেছে। যাতে অনুপ্রবেশ না ঘটে।

সীমান্ত ঘুরে জানা যায়, ৪৯ বর্ডার গার্ড বিজিবির অধীনে ৭০ কিলোমিটার সীমান্ত এলাকায় এ টহল ব্যবস্থা জোরদার করা হয়েছে। রাতে সীমান্ত এলাকায় লোকজনদের অকারণে চলাচলের ওপর বিধি নিষেধ দেওয়া হয়েছে। সীমান্তে বিজিবির চৌকিগুলোতে রাতে পর্যাপ্ত আলোর ব্যবস্থা রাখা হয়েছে। 

এছাড়া সীমান্ত টপকে বাংলাদেশে যাতে কেউ প্রবেশ করতে না পারে সে লক্ষ্যে সীমান্তের বিভিন্ন ঝুঁকিপূর্ণ এলাকাগুলোতেও বিজিবির চেকপোস্ট বসানো হয়েছে।

৪৯ বিজিবির ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল সেলিম রেজা জানান, অনুপ্রবেশ, চোরাচালান ও নারী-শিশু পাচাররোধে সীমান্তে বিজিবি সদস্যরা সব সময় সতর্ক থেকে দায়িত্ব পালন করে আসছে। তবে বর্তমান করোনা ভাইরাস নিয়ে এই সংকট মুহূর্তে সব ধরনের অবৈধ প্রবেশ রোধে বিজিবি সদস্যদের আরও সতর্ক হয়ে দায়িত্ব পালন করতে নির্দেশ দেওয়া হয়েছে।

এছাড়া সংক্রমণ এড়াতে বিজিবি সদস্যদেরও মাস্কসহ অনান্য  নিরাপদ সামগ্রী ব্যবহার করে চলাফেরা করতে বলা হয়েছে।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ
আঞ্চলিক বিভাগের পাঠকপ্রিয় খবর