• বৃহস্পতিবার   ০৪ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ২১ ১৪২৭

  • || ১২ শাওয়াল ১৪৪১

দৈনিক গোপালগঞ্জ
১৩৪

‘আমির খানের আজব দান’- সত্য না গুজব?

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ২৩ এপ্রিল ২০২০  

তারকাদের নিয়ে গুজব নতুন কিছু নয়। তবে এবার আমির খানের ত্রাণ দেওয়া নিয়ে যে কথা শোনা যাচ্ছে তাতে তিনি নিজেও হয়তো অপ্রস্তুত হবেন।

তথ্যপ্রযুক্তির কল্যাণে বিশ্ব আজ হাতের মুঠোয়। মুহূর্তের মধ্যে বিশ্বের এক প্রান্তের খবর পৌঁছে যায় অন্য প্রান্তে। কিন্তু এর সঙ্গে প্রতিনিয়ত গুজবও ছড়াচ্ছে। অনেকে বিষয়ট আঁচ করতে পেরে এড়িয়ে যাচ্ছেন। আবার কেউ না বুঝেই শেয়ার দিয়ে গুজব আরো ছড়িয়ে দিচ্ছেন।  

সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমে একটি পোস্ট ভাইরাল হয়েছে। এতে বলিউড অভিনেতা আমির খানের ছবিসহ লেখা হয়েছে, ‘আমির খানের আজব দান। পুরোটা পড়ে দেখুন, আমির খান এক গাড়ি ভর্তি করে পাশের বস্তিগুলোতে আটার প্যাকেট পাঠালেন। উনার ছেলেরা সেখানে গিয়ে মাইকে ঘোষণা করলো যাদের যাদের আটার দরকার আছে তারা এসে আটা নিয়ে যেতে পারেন। কিন্তু প্রতিটি ব্যক্তিকে মাত্র এক কিলো আটা দেয়া হবে। যাদের ঘরে মোটামুটি খাবার ছিল তারা কেউই গেল না মাত্র এক কিলো আটা আনার জন্য। কিন্তু যাদের কাছে সেই এক কিলো আটা ওই মুহূর্তে খুব জরুরি অর্থাৎ যারা সত্যিই খুব গরিব তারা এসে হাজির হলেন এবং একটা করে আটার প্যাকেট নিয়ে গেলেন। সকালে আটার প্যাকেট খুলতেই আটার সাথে বেরিয়ে এলো নগদ ১৫ হাজার টাকা। পরে খোঁজ নিয়ে জানা গেল ওই ট্রাক আমির খান পাঠিয়েছিলেন। অশেষ ধন্যবাদ আমির।’

করোনাভাইরাসের কারণে সৃষ্ট দুর্যোগ মোকাবিলায় ভারতের বলিউড ও অন্য ইন্ডাস্ট্রির তারকারা সাহায্যের হাত বাড়িয়েছেন। যে যা পারছেন বিভিন্ন ফান্ডে অনুদান দিচ্ছেন। বক্স অফিস বিশ্লেষক তরন আদর্শ জানিয়েছেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পিএম কেয়ারস ফান্ড, মহারাষ্ট্র মূখ্যমন্ত্রীর রিলিফ ফান্ড, ফিল্ম ওয়ার্কাস অ্যাসোসিয়েশন ও কয়েকটি দাতব্য সংস্থায় সাহায্য করেছেন আমির। শুধু তাই নয়, তার পরবর্তী সিনেমা ‘লাল সিং চাড্ডা’র দৈনিক আয়ের ভিত্তিতে কাজ করা কর্মীদের দিকেও সাহায্যের হাত বাড়িয়েছেন এই অভিনেতা।

এবার আসা যাক ভাইরাল হওয়া পোস্টের বিষয়ে। বলিউড তারকাদের পান থেকে চুন খসলেই যেখানে তা ভারতীয় মিডিয়ায় ফলাও করে ছাপা হয়, কিন্তু আমির খানের এতো বড় ঘটনা দেশটির কোনো প্রথম সারির পত্রিকায় আসেনি। শুধু তাই নয়, এখন পর্যন্ত আমির কী দান করেছেন তা তিনি নিজেও বলেননি। স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠেছে— তাহলে ভাইরাল হওয়া পোস্টের বিষয়টি জানাজানি হলো কীভাবে? এছাড়া পোস্টের নিচে কোনো তথ্যসূত্রও উল্লেখ নেই। তাই এটির সত্যতা নিয়ে প্রশ্ন থেকেই যায়।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ