• রোববার   ০৭ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ২৪ ১৪২৭

  • || ১৫ শাওয়াল ১৪৪১

দৈনিক গোপালগঞ্জ
৩৭

‘আম্ফান’-এর প্রভাবে গোপালগঞ্জে দমকা হওয়ার সঙ্গে বৃষ্টি শুরু

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ১৯ মে ২০২০  

সুপার সাইক্লোনে রূপ নেওয়া ‘আম্ফান’-এর প্রভাবে গোপালগঞ্জে দমকা হওয়ার সঙ্গে মুষলধারে বৃষ্টি শুরু হয়েছে। মঙ্গলবার (১৯ মে) দুপুর থেকে দমকা হওয়ার সঙ্গে মুষলধারে বৃষ্টি শুরু হয়।

এদিকে, ‘আম্ফান’ মোকাবিলায় গোপালগঞ্জ জেলা প্রশাসনের পক্ষ থেকে সব ধরনের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। জেলা প্রশাসনের উদ্যোগে ঘূর্ণিঝড় মোকাবেলা প্রস্তুতি কমিটির এক জরুরি সভায় এতথ্য জানানো হয়।

জেলার বিভিন্ন স্থান ঘুরে দেখা গেছে, আম্ফানের প্রভাবে মঙ্গলবার সকাল থেকে আকাশ মেঘাচ্ছন্ন থাকে। এ সময় গুমোট পরিবেশের সৃষ্টি হয়। পরে দুপুর থেকে শুরু হয় বৃষ্টিপাত। এতে বেকায়দায় পড়েছেন দিন মজুরসহ সাধারণ মানুষ। করোনার কারণে জেলা লকডাউন থাকার পর বৃষ্টিপাত হওয়াতে বাইরে যেতে পারছেন না তারা।

এদিকে, সাইক্লোন আম্ফানের কারণে বোরো ধানের ব্যাপক ক্ষতি হবার আশঙ্কা করছেন স্থানীয় কৃষক। শ্রমিক সংকটের কারণে জমি থেকে ধান কেটে এখনো ঘরে তুলতে পারেননি অনেক কৃষক।

এর আগে সোমবার জেলা প্রশাসনের উদ্যোগে ঘূর্ণিঝড় মোকাবিলা প্রস্তুতি কমিটির এক জরুরি সভা অনুষ্ঠিত হয়।

সভাতে জেলা প্রশাসক শাহিদা সুলতানা জানান, সাইক্লোন আম্ফান মোকাবেলায় জেলা প্রশাসন ইতোমধ্যে সকল ধরনের প্রস্তুতি গ্রহণ করেছে। সব উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে মাইকিং করে সাধারণ জনগণকে সচেতন করা হয়েছে। সেই সঙ্গে জেলার পাঁচ উপজেলায় মোট ১৫৪টি শিক্ষা প্রতিষ্ঠানকে অস্থায়ী আশ্রয় কেন্দ্র হিসেবে প্রস্তুত করা হয়েছে। সেই সঙ্গে প্রত্যেক উপজেলায় মেডিক্যাল টিম প্রস্তুত রাখা ও স্বেচ্ছাসেবী দল গঠন করা হয়েছে।

তিনি আরো বলেন, সাইক্লোন মোকাবিলায় সরকারিভাবে একশ মেট্রিক টন চাল ও ২ লাখ টাকা বরাদ্দ পাওয়া গেছে। এছাড়া শিশু খাদ্য ও গবাদি পশুর খাদ্যের জন্য এক লাখ করে আরো দুই লাখ টাকা পাওয়া গেছে। এসব ঘূর্ণিঝড় ক্ষতিগ্রস্থদের মাঝে বিতরণ করা হবে।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ
গোপালগঞ্জ বিভাগের পাঠকপ্রিয় খবর