• শনিবার   ২৮ মার্চ ২০২০ ||

  • চৈত্র ১৪ ১৪২৬

  • || ০৩ শা'বান ১৪৪১

দৈনিক গোপালগঞ্জ
সর্বশেষ:
নিম্নবিত্তদের খাবার পৌঁছে দেবে ডিএনসিসি করোনা গুজব ঠেকাতে টিভি মনিটরিং করবে তথ্য মন্ত্রণালয় আগামী জুন পর্যন্ত সব ধরনের আন্তর্জাতিক ক্রিকেট স্থগিত : আইসিসি গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় আক্রান্ত ৫, সর্বমোট ৪৪ জন চট্টগ্রামেই তৈরি হচ্ছে পিপিই হবিগঞ্জে বাস খাদে পড়ে আহত ২০
১১৬

ইতিহাসের সবচেয়ে বেশি দামে ফুল বিক্রি এবার

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ১৩ ফেব্রুয়ারি ২০২০  

বসন্ত ও ভালোবাসা দিবস। এ দুটি দিবসে প্রিয়জনের মন রাঙাতে ফুলের বিকল্প নেই। ফুলপ্রিয় মানুষের চাহিদা পূরণে যশোরের গদখালীতে উৎপাদিত ফুল ইতোমধ্যে ঢাকাসহ সারাদেশের বাজারে ছড়িয়ে পড়েছে। আবহাওয়া ও ভাইরাসজনিত কারণে উৎপাদন কম হলেও এবার স্মরণকালের মধ্যে সবচেয়ে বেশি দামে ফুল বিক্রি করছেন চাষিরা। চাষি ও ব্যবসায়ী সমিতির নেতাদের আশা, এ দুটি দিবসে ২০ কোটি টাকার ফুল বিক্রি হবে।

যশোরের ঝিকরগাছা উপজেলার গদখালী ও পানিসারা ইউনিয়নের চাষিরা সারা বছরই ফুল চাষ করেন। তাদের উৎপাদিত রজনীগন্ধা, গোলাপ, জারবেরা, গাঁদা, গ্লাডিওলাস, জিপসি, রডস্টিক, কেলেনডোলা, চন্দ্র মল্লিকাসহ ১১ ধরনের ফুল দেশের মানুষের মন রাঙাচ্ছে। বিশেষ করে বসন্ত দিবস, ভালোবাসা দিবসের পাশাপাশি ২১ ফেব্রুয়ারিতে ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতেও রয়েছে এ ফুলের চাহিদা। গদখালিতে মৌসুমের মূল বেচাকেনা চলছে এখন। তবে এ বছর আবহাওয়া ও ভাইরাসজনিত কারণে ফুলের উৎপাদন অনেক কম। এ কারণে গত সপ্তাহ ধরে প্রতিদিনই বাড়ছে ফুলের দাম।
এদিকে যোগান কম ও দাম বেশি হওয়ায় চাহিদামতো ফুল কিনতে পারছেন না ব্যবসায়ীরা। এ অবস্থায় ব্যবসায়ী সমিতির আশা দুটি দিবসে অন্তত ২০ কোটি টাকার ফুল বিক্রি হবে।
বাংলাদেশ ফ্লাওয়ারস সভাপতি সোসাইটি আব্দুর রহিম বলেন, প্রতি গোলাপ প্রায় ১৮-২০ টাকা বিক্রি হচ্ছে। সে কারণেই আশা করা যায় ফুলের রাজ্যে থেকে ২০ কোটি টাকার ফুল বিক্রি হবে। যশোর জেলায় প্রায় এক হাজার হেক্টর জমিতে ৬ হাজার কৃষক ফুল চাষ করেন।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ
আঞ্চলিক বিভাগের পাঠকপ্রিয় খবর