• মঙ্গলবার   ৩১ মার্চ ২০২০ ||

  • চৈত্র ১৬ ১৪২৬

  • || ০৬ শা'বান ১৪৪১

দৈনিক গোপালগঞ্জ
সর্বশেষ:
করোনায় আক্রান্ত ব্রিটিশ যুবরাজকে প্রধানমন্ত্রীর পত্র রংপুরে ট্রেনের ইঞ্জিনের ধাক্কায় তিন নারীসহ নিহত ৪ ৬৪ জেলায় ভিডিও কনফারেন্স করবেন প্রধানমন্ত্রী লন্ডন থেকে ফিরলেন ৬০ বাংলাদেশি দেশে করোনায় নতুন আক্রান্ত ১, সুস্থ ১৯ জন ঈদ পর্যন্ত বাড়তে পারে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি দেশ এখন নিরাপদে আছে: স্বাস্থ্যমন্ত্রী
৩১

করোনার প্রতিষেধক আবিষ্কারের দাবি মার্কিন গবেষকের

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ২২ ফেব্রুয়ারি ২০২০  

প্রতিদিনই বাড়ছে করোনাভাইরাসে (কভিড-১৯) মৃত ও আক্রান্তের সংখ্যা। প্রাণঘাতী এই ভাইরাসের কোনো প্রতিষেধক এখনো আবিষ্কার করতে পারেনি কোনো বিজ্ঞানী। তবে করোনার প্রতিষেধক আবিষ্কারের দাবি করছেন এক মার্কিন গবেষক।

মার্কিন যুক্তরাষ্ট্রের হিউস্টনের জেনেটিক ইঞ্জিনিয়ারিং সংস্থা গ্রিফেক্সের এক গবেষক এই দাবি করেছেন।

সংস্থাটি যুক্তরাষ্ট্রের স্থানীয় সংবাদ মাধ্যম হিউস্টন বিজনেস জার্নালকে জানায়, টীকাটি সম্পূর্ণভাবে তৈরি করা হয়েছে এবং এটি প্রাণীর মাঝে পরীক্ষা করার জন্য প্রস্তুত। মার্কিন ওষুধ নিয়ন্ত্রক অনুমতি দিলে তারা এ কার্যক্রম সামনের দিকে নিয়ে যাবে।

গ্রিফেক্স আরও জানায়, সুরক্ষার স্বার্থে প্রতিষেধক আবিষ্কারে সময় তারা করোনাভাইরাসের কোনো রূপ ব্যবহার করেনি। তারা করোনা ভাইরাসের পরিবর্তে একটি এডেনোভাইরাস দিয়ে তাদের ভ্যাকসিন তৈরি করেছে।

যুক্তরাজ্যের বিজ্ঞানীদের প্রতিষেধক আবিষ্কারের ঘোষণার পরেই এ খবর আসল। এছাড়া টেক্সাস বিশ্ববিদ্যালয়ের গবেষকরাও একটি প্রতিষেধক আবিষ্কার করেছে বলে দাবি করছে। করোনার প্রতিষেধক আবিষ্কারে বিশ্বজুড়ে গবেষকরা কাজ করে যাচ্ছেন। তবে সবাই ভিন্ন ভিন্ন পথ অবলম্বন করেছেন।

চীনসহ বিশ্বের ৩০টি দেশে করোনা ভাইরাস ছড়িয়ে পড়েছে। এখন পর্যন্ত পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে চীনে মারা গেছে দুই হাজার ৩৪৫ জন ও আক্রান্ত হয়েছে ৭৬ হাজার ২৮৮। চীনের বাইরে এ পর্যন্ত ইরানে চারজন, জাপানে তিনজন, হংকং ও দক্ষিণ কোরিয়ায় দু’জন করে এবং তাইওয়ান, ফিলিপাইন, ফ্রান্স ও ইতালিতে একজন করে মারা গেছেন।

সূত্র: ডেইলি মেইল

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ
স্বাস্থ্য বিভাগের পাঠকপ্রিয় খবর