• সোমবার   ০১ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৮ ১৪২৭

  • || ১০ শাওয়াল ১৪৪১

দৈনিক গোপালগঞ্জ
২২৮১

করোনা রোগী শনাক্ত হয়েছে এমন এলাকা লকডাউনের নির্দেশ প্রধানমন্ত্রীর

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ৬ এপ্রিল ২০২০  

দেশের যেসব এলাকায় করোনা রোগী শনাক্ত হয়েছে সেইসব এলাকা পুরোপুরি লকডাউনের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ সোমবার মন্ত্রীসভার বৈঠকে এই নির্দেশ দেন প্রধানমন্ত্রী।

এসময় প্রধানমন্ত্রী আরও বলেন, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত অতি জরুরি কারণ ছাড়া ঢাকার বাইরে কেউ যাবে না, আসবেও না। পিপিই, মাস্ক উৎপাদনকারী প্রতিষ্ঠান ছাড়া প্রতিটি গার্মেন্টস প্রতিষ্ঠান বন্ধ থাকবে।

এছাড়া কারাগারে দীর্ঘদিন জেল খাটছেন ও লঘু অপরাধে সাজাপ্রাপ্তদের মুক্তির বিষয়ে সিদ্ধান্ত নিতে স্বরাষ্ট্রমন্ত্রীকে নির্দেশ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম জানিয়েছেন, করোনাভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতি থেকে উত্তরণে দেশবাসীর আন্তরিক সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

সোমবার মন্ত্রিসভা বৈঠক শেষ মন্ত্রিপরিষদ বিভাগের মন্ত্রিসভা কক্ষে সরকারি গণমাধ্যমে ব্রিফিংকালে এ তথ্য জানান মন্ত্রিপরিষদ সচিব। কিছুক্ষণ আগে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে সাংবাদিকদের কাছে পাঠানো ভিডিও ক্লিপ থেকে এ তথ্য জানা গেছে।

খন্দাকার আনোয়ারুল ইসলাম জানান, এটা (করোনা ভাইরাস) আগের থেকে বেশি ছড়িয়েছে। তাই প্রধানমন্ত্রী বার বার জনগণের কাছে অনুরোধ জানিয়েছেন, এই অবস্থা থেকে উত্তরণে জনগণের সহযোগিতা দরকার। জনগণের সহায়তা ছাড়া এটা কোনোভাবেই নিয়ন্ত্রণে রাখা সম্ভব না। 

তিনি জানান, নিজ দায়িত্বে সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য মন্ত্রিসভার পক্ষ থেকে জনগণের কাছে বারংবার আনুরোধ জানানো হয়েছে। 

মন্ত্রিপরিষদ সচিব বলেন, আজকে প্রশাসন এবং পুলিশকে আরো কঠোর নজরদারির মাধ্যমে ব্যবস্থা নিতে নির্দেশ দেওয়া হয়েছে। সেই সঙ্গে গ্রাম এলাকাতে আরো বেশি সচেতনতা বৃদ্ধির জন্য নির্দেশ দেওয়া হয়েছে। 

তিনি বলেন, আমরা যদি নিজেরা নিজেদের প্রতি যত্ন না নিই, তাহলে এই পরিস্থিতি থেকে উত্তরণ দূরহ হবে। 

আনোয়ারুল ইসলাম বলেন, মুসল্লিদের বিশেষভাবে অনুরোধ করা হয়েছে যাতে নিজেদের ঘরে থেকে নামায পড়েন। মক্কা মদিনাতেও মসজিদের কর্মীদের নিয়ে শুধু জামাত পড়া হচ্ছে। আমাদের এখানেও এভাবে চলতে হবে। 

তিনি জানান, আসছে লাইলাতুল বরাত একেবাইরেই নফল এবং ব্যক্তিগত ইবাদত, এটা কোনো দলবদ্ধ ইবাদতের বিষয় না। এই বিষয়টিতেও মন্ত্রিসভা অনুরোধ জানিয়েছেন সবাই যেন ঘরে নামায পড়েন। সেই সঙ্গে কভিড-১৯ থেকে মুক্তি পাওয়ার জন্য  আল্লাহর দরবারে দোয়ার আহ্বান জানানো হয়েছে।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ
জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর