• শুক্রবার   ২৯ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৫ ১৪২৭

  • || ০৭ শাওয়াল ১৪৪১

দৈনিক গোপালগঞ্জ
১৯

ক্রিকেট বোর্ড পরিচালকের দায়িত্বে স্মিথ

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ১৮ এপ্রিল ২০২০  

দুই বছরের জন্য দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের পরিচালকের দায়িত্ব পেলেন সাবেক ক্রিকেটার গ্রায়েম স্মিথ। কাজে সন্তুষ্ট হয়ে বোর্ড স্থায়ীভাবে এই দায়িত্ব তুলে দিয়েছেন স্মিথের কাঁধে।

এদিকে এখনই দক্ষিণ আফ্রিকা টেস্ট দলের অধিনায়ক হতে চান না উইকেটরক্ষক ব্যাটসম্যান কুইন্টিন ডি কক। পরিণত হতে আরও সময় চাইলেন বোর্ড পরিচালকের কাছে। আর প্রোটিয়া পেসার লুঙ্গি এনগিদি নিজের পারফরমেন্সের আরও উন্নতি চান।

ব্যাট প্যাড জোড়া তুলে রেখেছিলেন অনেক আগে। তবে প্রোটিয়াদের সাবেক অধিনায়ক গ্রায়েম স্মিথের ক্রিকেট ছিল অস্তিত্ব জুড়ে। ইংল্যান্ড বিশ্বকাপে ব্যার্থতার পর দক্ষিণ আফ্রিকান ক্রিকেট বোর্ডকে ঢেলে সাজাতে বড় ধরনের রদ বদল আসে। প্রধান কোচ করা হয় মার্ক বাউচারকে। আর অস্থায়ী বোর্ড ডিরেক্টর হিসেবে দায়িত্ব দেয়া হয়েছিল গ্রায়েম স্মিথকে।

এবার স্মিথকে স্থায়ী ভাবে ২ বছরের জন্য দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের পরিচালক করা হয়েছে। গত কয়েক মাসে বোর্ড তার কাজে সন্তুষ্ট হয়ে এই দায়িত্ব দিয়েছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা। ২০২২ সালের মার্চ মাস পর্যন্ত দায়িত্ব পালন করবেন স্মিথ।
গ্রায়েম স্মিথের পরিকল্পনার অংশ হিসেবে ছিল প্রোটিয়াদের অধিনায়কত্ত্বে পরিবর্তন নিয়ে আসা। সেই ধারাবাহিকতায় চলতি বছরের জানুয়ারিতে অধিনায়ক করা হয় উইকেট কিপার ব্যাটসম্যান কুইন্টিন ডি কককে। তাতে ভালোও করছিলেন ডি কক। কিন্তু ডি কক মনে করেন তিনি এখনো অধিনায়কের দায়িত্ব কাঁধে নিতে প্রস্তুত নন। তাই অধিনায়কত্বের দায়িত্ব অন্য কাউকে দিতে অনুরোধ করেছেন গ্রায়েম স্মিথকে। সে অনুরোধে সাড়াও দিয়েছেন স্মিথ। আপাতত কুইন্টিন ডি কক অধিনায়ক থাকছেন না। তবে তার পরিবর্তে কে হচ্ছেন প্রোটিয়াদের ক্যাপ্টেন? তা নিয়ে ভাবতেই হচ্ছে বোর্ড কর্মকর্তাদেরকে।

এদিকে বাংলাদেশের সাবেক বোলিং কোচ শার্ল ল্যাঙ্গাভেল্টের নিবিড় পর্যবেক্ষণে আরও পরিনত হয়ে উঠছেন প্রোটিয়া পেসার লুঙ্গি এনগিদি। ২০২০ সালে দক্ষিণ আফ্রিকার জার্সিতে সাদা বলে এখন পর্যন্ত সর্বোচ্চ উইকেট শিকারী তিনি। তবুও, এনগিদি মাটিতেই পা রাখছেন। ক্রিকেটের জনপ্রিয় ওয়েব সাইট ক্রিক ইনফোকে দেয়া এক সাক্ষাৎকারে বলেন, তার বর্তমান পারফরমেন্সকে তিনি ১০ এ ছয় দেবেন। গেল বছর বেশির ভাগ সময় ইনজুরিতে ছিলেন। ইনজুরি থেকে উঠে নিজেকে ভালোমত ফিরে পেতে আরও সময় লাগবে বলে জানান এই সম্ভাবনাময় পেসার।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ
খেলা বিভাগের পাঠকপ্রিয় খবর