• বৃহস্পতিবার   ০৪ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ২১ ১৪২৭

  • || ১২ শাওয়াল ১৪৪১

দৈনিক গোপালগঞ্জ
৫৯১

গাজীপুরে ধান কেটে ঘরে তুলে দিলো কৃষকলীগ

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ২০ এপ্রিল ২০২০  

নভেল করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধ করতে দেশের বিভিন্ন জেলার মতো গাজীপুরেও লকডাউন চলছে। এদিকে, অনেক কৃষকের খেতের বোরো ধান পেকে গেছে। কিন্তু দেশের এই অবরুদ্ধ অবস্থার মধ্যে রয়েছে ধানকাটা শ্রমিকের সংকট।

গাজীপুর সিটি কর্পোরেশনের ইছালী গ্রামের কৃষক সফর উদ্দিন, লালু মিয়া ও বর্গাচাষি মুজিবুর রহমান শ্রমিকের অভাবে ধান কাটতে পারছিলেন না। খবর পেয়ে গাজীপুর সদর থানা কৃষকলীগের সাধারণ সম্পাদক নাজমুল হোসেন মিয়ার নেতৃত্বে নেতাকর্মীরা শনিবার (১৯ এপ্রিল) স্বেচ্ছাশ্রমে সামাজিক দূরত্ব রজায় রেখে তাদের ধান কেটে মাড়াই করে দেন।

আজ সোমবার (২০ এপ্রিল) সিটি কর্পোরেশনের আম্বিয়া খাতুন ও রাজিয়া বেগমের খেতের ধান কেটে মাড়াই করে দিচ্ছেন তারা।

সাধারণ সম্পাদক নাজমুল হোসেন বলেন, কৃষকের ধান যেন নষ্ট না হয়, এর জন্য সংগঠনের নেতাকর্মীদের নিয়ে ধান কেটে দেওয়া হচ্ছে।

তিনি জানান, সিটি কর্পোরেশনের কানাইয়া বিলে আম্বিয়া খাতুনের ও রাজিয়া বেগমের জমির ধান কেটে দিচ্ছেন সংগঠনের ৪৯ জন নেতাকর্মী মিলে। এ কাজে নেতাকমীরা দক্ষ না হওয়ায় কিছু সংখ্যক ধানকাটা শ্রমিককে নেওয়া হয়েছে, যাতে কাটা-মাড়াইয়ের সময় ধান নষ্ট না হয়।

এই শ্রমিকদের মুজরি তিনি নিজে পরিশোধ করবেন বলেও জানান।

শনিবার গাজীপুরের পুবাইলের ইছালী গ্রামের কৃষক সফর উদ্দিন, লালু মিয়া ও বর্গাচাষি মুজিবুর রহমানের খেতের ধান কেটে ঘরে তুলে দেন বলে জানান তিনি।

আম্বিয়া খাতুন জানান, খেত থেকে ধান ঘরে তুলতে পারবেন কিনা এ নিয়ে দুশ্চিন্তায় ছিলেন। আজ কৃষকলীগের নেতাকর্মীরা স্বেচ্ছাশ্রমে তার খেতের ধান কেটে দিয়েছেন।

কৃষকলীগের নেতাকর্মীরা তার পাশে দাঁড়ানোয় তাদের ধন্যবাদ জানান তিনি।

গাজীপুর সিটি কর্পোরেশনের কাউন্সিলর ও স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য মো. শাহজাহান মিয়া বলেন, কৃষকরা কষ্ট করে খেতে  ভালো ধান ফলিয়েছেন। এ ফসল ঘর তুলতে পারলে দেশে  খাদ্য সংকট দেখা দেবে না। কৃষক যাতে ধান ঘরে উঠাতে পারে, এর জন্য সকলের উচিত তাদের পাশে থাকা।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ
রাজনীতি বিভাগের পাঠকপ্রিয় খবর