• শুক্রবার   ১৮ সেপ্টেম্বর ২০২০ ||

  • আশ্বিন ৩ ১৪২৭

  • || ০১ সফর ১৪৪২

দৈনিক গোপালগঞ্জ
৫৪

গোপালগঞ্জে বন্যাদুর্গতদের ভ্রাম্যমাণ স্বাস্থ্যসেবা

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ১ সেপ্টেম্বর ২০২০  

গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলার কয়েকটি গ্রামে বন্যাদুর্গত ২০০ মানুষকে ভ্রাম্যমাণ স্বাস্থ্যসেবা দেয় সমকাল সুহৃদ সমাবেশ ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা চক্ষু হাসপাতাল।

চিকিৎসা, ওষুধ ও চশমা পেয়ে মুখে হাসি ফুটে ওঠে গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলার বাঘিয়ার বিলের বন্যাদুর্গত প্রত্যন্ত রামনগর গ্রামের গৃহবধূ লাভলী বল্লভের (৫০) মুখে।

খুশিতে আত্মহারা হয়ে তিনি বলেন, 'আমরা এখন পর্যন্ত ত্রাণ ও শুকনা খাবার পেয়েছি। কিন্তু চিকিৎসা সেবা দিতে কেউ আসেনি। সমকাল সুহৃদ সমাবেশ ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা চক্ষু হাসপাতালের পক্ষ থেকে আমাদের সর্দি, কাশি, জ্বর, পানিবাহিত ও চক্ষু রোগের চিকিৎসা দেওয়া হয়েছে। এ ছাড়া প্রয়োজনীয় ওষুধ, চশমা বিনামূল্যে দেওয়া হয়েছে।

তারা ট্রলারে করে বাড়ি বাড়ি গিয়ে এ সেবা দিয়েছেন।' শুধু লাভলী বল্লভই নয়, তার মতো ওই গ্রামের বিভিন্ন বয়সের ২০০ মানুষ ফ্রি চিকিৎসা, ওষুধ ও চশমা পেয়ে উপকৃত হয়েছেন। দিনব্যাপী গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলার বন্যাদুর্গতদের ভ্রাম্যমাণ স্বাস্থ্যসেবা দিয়েছে সমকাল সুহৃদ সমাবেশ ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা চক্ষু হাসপাতাল। ওই হাসপাতালের পরিচালক প্রফেসর ডা. সাইফুদ্দিন আহমেদের নেতৃত্বে একদল চিকিৎসক, নার্স ও কর্মকর্তা এ সেবা দেন।

ওই হাসপাতালের আই ক্যাম্প প্রোগ্রামের কো-অর্ডিনেটর দীপক সরকার বলেন, 'আমরা ট্রলারে করে বন্যাকবলিত রামনগর গ্রামের বাড়ি বাড়ি গিয়ে মানুষকে সর্দি, জ্বর, কাশি, খুজলি, পাঁচড়া, চর্মরোগসহ বন্যার পানিবাহিত ও চক্ষু রোগের চিকিৎসা প্রদান করেছি। চিকিৎসা নিতে আসাদের মাস্ক, মুখে খাওয়া স্যালাইন, প্যারাসিটামল, সিপ্রোসিন, অয়েনমেন্টসহ ১৫ ধরনের প্রয়োজনীয় ওষুধ, চোখের ড্রপ ও চশমা দিয়েছি। এতে বন্যাদুর্গত এলাকার মানুষ উপকৃত হয়েছে। আমরা এখানে আরও কিছুদিন এ ধরনের ক্যাম্প করে মানুষের পাশে থাকব।'

ডা. সাইফুদ্দিন আহমেদ বলেন, 'সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে আমরা ও সুহৃদ সমাবেশ এ কর্মসূচি করেছি। এতে আমরা ব্যাপক সাড়া পেয়েছি। করোনা ও বন্যার মধ্যে তাদের এ সেবা বেশি প্রয়োজন বলে আমাদের কাছে তারা দাবি করেছেন। আগামীতে অসহায় মানুষের পাশে দাঁড়ানো এবং প্রয়োজনীয় স্বাস্থ্যসেবা অব্যাহত রাখারও প্রতিশ্রুতি দেন তিনি।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ
গোপালগঞ্জ বিভাগের পাঠকপ্রিয় খবর