• শনিবার   ৩১ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ১৬ ১৪২৭

  • || ১৫ রবিউল আউয়াল ১৪৪২

দৈনিক গোপালগঞ্জ
৮০

গোপালগঞ্জে শারদীয় দুর্গোৎসব ঘিরে ব্যাপক প্রস্তুতি শুরু

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ১১ অক্টোবর ২০২০  

গোপালগঞ্জ জেলায় শারদীয় দুর্গোৎসব ঘিরে ব্যাপক প্রস্তুতি শুরু হয়েছে। জেলায় বরাবরই বিভিন্ন উৎসব বা পার্বন সার্বজনীনভাবে উদযাপন করা হয়ে। শারদীয় দুর্গোৎসবেও জেলার বিভিন্ন ধর্ম-বর্নের মানুষ আনন্দ-উৎসবে মেতে উঠেন।
শারদীয় দুর্গোৎসবের প্রধান অনুসংগ প্রতিমা ও পূজামন্ডপ তৈরির কাজ পুরোদমে চলছে। জেলায় এক হাজার একশ’ ৯৮ টি মন্ডপে এবার দুর্গোৎসব পালন করা হবে। আর তাই ব্যস্ত সময় পার করছেন প্রতিমা শিল্পীরা। তবে এবার করোনাভাইরাসের কারনে অনাড়ম্বরভাবে এবার ধর্মীয় অনুষ্ঠানাদি পালন করা হবে বলে পুজা উৎযাপন পরিষদের নেতৃবৃন্দ জানিয়েছেন।
জেলা উদীচীর সভাপতি নাজমুল ইসলাম জানান, হিন্দু সম্প্রদায়েরে উৎসব হলেও শারদীয় দুর্গোৎসব ইতোমধ্যে গোপালগঞ্জে সার্বজনীনতা পেয়েছে। পুজার আনুষ্ঠানিকতা করেন হিন্দু ধর্মাবলম্বীরা, আর উৎসবে যোগ দেন সবধর্মের লোকজন।
আগামী ২১ অক্টোবর বোধন আর ২৩ অক্টোবর ষষ্ঠী পুজার মধ্য দিয়ে সনাতন ধর্মাবলম্বীদের এ উৎসব শুরু হতে যাচ্ছে। শারদীয় দুর্গোৎসব ঘিরে তাই প্রতিমা তৈরি ও মন্ডপ তৈরির কাজ শুরু হয়েছে। নিখুঁতভাবে কাজ ফুটিয়ে তুলতেই সর্বোচ্চ মনোযোগ প্রতিমা শিল্পীদের। শুধু পেশার খাতিরে নয় তারা প্রতিমা তৈরী করতে পেরে নিজেদেরকে ধন্য মনে করে থাকেন। নির্দিষ্ট সময়ের মধ্যেই তারা প্রতিমা তৈরীর কাজ শেষ করবেন বলে জানালেন প্রতিমা শিল্পীরা।
কেন্দ্রীয় কালিবাড়ির সাধারণ সম্পাদক বিভূতি রায় জানান, সাম্প্রদায়িক সম্প্রীতির এ জেলায় সব ধর্ম-বর্নের সহযোগিতায় এবছর করোনা ভাইরাসের কারনে আড়ম্বরবিহীন দূর্গাউৎসব পালন করা হবে। ধর্মীয় সব আচার অনুষ্ঠান পালন করা হলেও উৎসব হিসাবে লাইটিংসহ অন্যান্য যেসব অনুষ্ঠান পালন করা হয়ে থাকে তা করা হবে না।
বাংলাদেশ পুজা উদযাপন পরিষদ, গোপালগঞ্জ জেলা শাখার সভাপতি ডা. অসিত কুমার মল্লিক জানান, সাম্প্রদায়িক সম্পীতির জেলা গোপালগঞ্জে এ বছর একহাজার একশ’ ৯৮টি মন্ডপে দূর্গোৎসব পালনের প্রস্তুতি চলছে। এবছর করোনার কারনে উৎসব ছাড়াই জেলাবাসি অন্যান্য ধর্মীয় অনুষ্ঠান পালন করবে।
তিনি জানান, এ বছর দেবীর আগমন ঘটবে দোলায় (দোলনা) করে, আর গজে করে গমন করবেন।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ
গোপালগঞ্জ বিভাগের পাঠকপ্রিয় খবর