• শুক্রবার   ০৫ মার্চ ২০২১ ||

  • ফাল্গুন ২১ ১৪২৭

  • || ২২ রজব ১৪৪২

দৈনিক গোপালগঞ্জ

গোপালগঞ্জে ৭৮৭টি ঘর পেল গৃহহীন পরিবারগুলো

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ২৪ জানুয়ারি ২০২১  

‘মুজিববর্ষে দেশে কেউ গৃহহীন থাকবে না’ প্রধানমন্ত্রীর এ নির্দেশনা বাস্তবায়নে গোপালগঞ্জ জেলার পাঁচ উপজেলায় ভূমিহীন, গৃহহীন ও হতদরিদ্র পরিবারকে ঘর নির্মাণ করে দেয়া হয়েছে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রায়ণ-২ প্রকল্পের আওতায় এসব ঘর নির্মাণ করা হচ্ছে।

প্রতিটি ঘরের জন্য এক লাখ ৭১ হাজার টাকা ব্যয়ে ৭৮৭টি সেমি পাকা ঘর নির্মাণ করা হয়। এসব ঘর নির্মাণ করা হলে মাথা গোঁজার ঠাঁই পাবে গৃহহীন ও অসহায় এসব পরিবার।

মুজিববর্ষ উপলক্ষ্যে গোপালগঞ্জ জেলার পাঁচ উপজেলায় ভূমি ও গৃহহীন পরিবারের জন্য পুর্নবাসনে সরকারি ব্যবস্থাপনায় ‘স্বপ্ননীড়’ নির্মাণ করা হচ্ছে। এতে গোপালগঞ্জ সদর, টুঙ্গিপাড়া, কোটালীপাড়া, কাশিয়ানী, মুকসুদপুর উপজেলার ভূমিহীন ও গৃহহীন পরিবারগুলোর ভাগ্য বদলে যাবে। তারা পাবে মাথা গোঁজার ঠাঁই।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রায়ণ-২ প্রকল্পের আওতায় গোপালগঞ্জ জেলায় মোট ৭৮৭টি ঘর নির্মাণের কাজ হয়েছে। এর মধ্যে গোপালগঞ্জ সদর উপজেলায় ৪৮০টি, কাশিয়ানী উপজেলায় ২০০টি, টুঙ্গীপাড়া উপজেলায় ২৭টি, কোটালীপাড়া উপজেলায় ৩০টি, মুকসুদপুর উপজেলায় ৫০টি ঘর। প্রতিটি পরিবারের জন্য সরকারি দুই শতাংশ খাস জমিতে দুই কক্ষবিশিষ্ট সেমি পাকা ঘরের নির্মাণ ব্যয় ধরা হয়েছে এক লাখ ৭১ হাজার টাকা। ঘরগুলো নির্মিত হচ্ছে লাল আর সবুজ রঙের একই নকশায়।

রান্নাঘর, সংযুক্ত টয়লেটসহ অন্যান্য সুবিধা থাকছে এসব বাড়িতে। জেলার পাঁচ উপজেলায় নির্মিত এসব ঘরের কাজ সম্পন্ন হলে গৃহহীন ও ভূমিহীন প্রতিটি পরিবারকে একটি করে ঘর দেয়া হয়। অধীর আগ্রহে উপকারভোগীরা সময় পার করছেন কখন তাদের স্বপ্নের ঘরে উঠবেন।

উপকার ভোগীরা বলেন, এতোদিন অনেক কষ্ট করে পরিবারের সদস্যদের নিয়ে পরের জমিতে থাকতাম। সরকারিভাবে ঘর দেয়া হবে জানতে পেরে জেলা প্রশাসনের কাছে আবেদন করে ঘর পেয়েছি। প্রধানমন্ত্রীকে ধন্যবাদ আমাদের মাথা গোঁজার ঠাঁই করে দেয়ার জন্য।

জেলা প্রশাসক শাহিদা সুলতানা বলেন, ঘরগুলো যাতে টেকসই এবং মানসম্মত হয় সে জন্য জেলা ও উপজেলা পর্যায়ের মনিটরিং কমিটি নিয়মিত তদারকি করছে। শুধুমাত্র গৃহহীন ব্যক্তিরাই এসব ঘর পাচ্ছেন। আজ শনিবার প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভূমিহীন, গৃহহীন ও হতদরিদ্র পরিবারকে ঘর নির্মাণ আশ্রায়ণ-২ প্রকল্পের উদ্বোধন করেন।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ