• বুধবার   ০৩ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ২০ ১৪২৭

  • || ১১ শাওয়াল ১৪৪১

দৈনিক গোপালগঞ্জ
৩০

গ্রীষ্মে সুস্থ থাকতে প্রতিদিন যেসব খাবার খাওয়া প্রয়োজন

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ১৪ মে ২০২০  

মহামারি করোনা পরিস্থিতির মাঝেই চলে এসেছে গ্রীষ্মকাল। গরমের প্রকোপ তীব্রভাবে দেখা দেওয়া শুরু না হলেও, উষ্ণ তাপদাহের উপস্থিতি ভালোভাবেই টের পাওয়া যাচ্ছে। আমাদের দেশে গ্রীষ্মকাল বেশ অনেকটা সময় নিয়ে থাকে এবং এই গরম আবহাওয়ার মাঝেই রোজা পালন করতে হচ্ছে সবাইকে। ফলে সুস্থ থাকার প্রতি এবং খাদ্যাভ্যাসের দিকে বাড়তি নজর দেওয়া খুবই জরুরি ও গুরুত্বপূর্ণ একটি বিষয় সুস্থতার জন্যে। জেনে রাখুন পুরো গ্রীষ্মকাল জুড়ে কোন খাবারগুলো প্রতিদিন খাওয়া প্রয়োজন-

টমেটো

পর্যাপ্ত পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ সবজি হিসেবে পরিচিত এই ফলটি গরমকালীন সময়ে প্রতিদিনের খাদ্যাভ্যাসে রাখার চেষ্টা করতে হবে। এতে থাকা লাইকোপেন রোদের তাপ ও আলো থেকে ত্বককে রক্ষা করতে কাজ করে। বিভিন্ন রান্নায় এবং সাধারণ নাশতায় সহজেই টমেটো যোগ করা যাবে।

শসা

গরম আবহাওয়ায় ফ্রেশ ও কচি শসা খেলেই তৃপ্তি পাওয়া যায়। এ কারণে গ্রীষ্মে শসার চাহিদাও বেড়ে যায়। দ্রবণীয় আঁশ ও অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ শসা খাওয়ায় সবচেয়ে বেশি যে উপকারিতাটি পাওয়া যায় তা হল এতে থাকা পানি ও জলীয় অংশ। যা শরীরে পানির প্রয়োজন অনেকখানি পূরণে সাহায্য করে এবং শরীরের বাড়তি তাপমাত্রাকে কমিয়ে আনে। যা এই উষ্ণ আবহাওয়ায় খুবই প্রয়োজন।

টকদই

গরম আবহাওয়ায় খাদ্য পরিপাকজনিত সমস্যাসহ পেটের বিভিন্ন ধরনের সমস্যার প্রাদুর্ভাব অনেকখানি বেড়ে যায়। পেটের জন্য উপকারী ও প্রশান্তিদায়ক খাবার টকদই প্রতিদিন আধা কাপ পরিমাণ খেতে পারলে যে সমস্যাটিকে দূরে রাখা সম্ভব হবে।

আম

পাকা আমের সময় প্রায় চলেই এসেছে। বাজারে সহজলভ্য হলেই প্রতিদিন অল্প পরিমাণে হলেও আম খাওয়ার চেষ্টা করতে হবে। আম হৃদরোগকে দূরে রাখতে খুবই উপকারী। এছাড়া এতে থাকা পর্যাপ্ত পরিমাণ ভিটামিন-সি, ভিটামিন-এ, আয়রন, ক্যালসিয়াম, ভিটামিন-বি৬ ও ম্যাগনেসিয়াম শরীরর পুষ্টির চাহিদা পূরণে উপকারী। তবে যাদের ডায়াবেটিসের সমস্যা আছে, আম খাওয়ার ব্যাপারে সতর্কতা অবলম্বন করতে হবে।

সাইট্রাস ফলসাই

সাইট্রাস ঘরানার ফল তথা- লেবু, কমলালেবু, জাম্বুরা, গ্রেপফ্রট হল ভিটামিন-সি এর ভাণ্ডার। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে ভিটামিন-সি অপরিহার্য। আবহাওয়ার পরিবর্তন ও গরম আবহাওয়ার জন্য এ সময়ে রোগের প্রাদুর্ভাব অনেকখানি বেড়ে যায়। সাইট্রাস

ঘরানার ফল গ্রহণে যে সমস্যাটি থেকে দূরে থাকা সম্ভব হবে।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ
লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর