• শনিবার   ২৭ ফেব্রুয়ারি ২০২১ ||

  • ফাল্গুন ১৫ ১৪২৭

  • || ১৫ রজব ১৪৪২

দৈনিক গোপালগঞ্জ

ছেলেবেলা থেকেই সন্তানকে যে শিক্ষাগুলো দেয়া জরুরি

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ২৩ ফেব্রুয়ারি ২০২১  

সব বাবা-মা আপ্রাণ চেষ্টা করেন তার সন্তানকে একজন ভালো মানুষ হিসেবে গড়ে তুলতে। এই একটি কাজে তারা কোনো ত্রুটিই রাখতে চান না। মূলত একজন শিশুর লাইফস্টাইল, পড়ালেখা থেকে শুরু করে মানসিক বিষয় সবগুলোর ভিত্তই তৈরি হয় ছেলেবেলায় তাদের পাওয়া শিক্ষার ওপর।

আপনার ছোট ছোট ব্যবহার থেকেই তৈরি হয় তার উচ্চ মানসিকতা। আপনার সন্তানকে সেই শিক্ষা কোনো নামীদামী শিক্ষাপ্রতিষ্ঠান দিতে পারে না। তাই আমাদের সবার উচিত ছেলেবেলা থেকেই সন্তানের মাঝে কিছু শিক্ষার বীজ বুনে দেয়া। তাই জানুন এমন কিছু আচরণ যা আপনার সন্তানকে একজন ভালো মানুষ হিসেবে গড়ে তুলতে সাহায্য করবে-

>> একটি মানুষের সবচেয়ে নিরাপদ আশ্রয়স্থল হচ্ছে পরিবার। একটি পরিবার গড়ে ওঠে একে অন্যের প্রতি ভালোবাসা নিয়ে। আপনার সন্তানকে অবশ্যই এই শিক্ষা দিন যে,পরিবার তার জন্য নিরাপদ আশ্রয় এবং এখানে সবাই তাকে অনেক ভালোবাসেন। এতে আপনার সন্তানের ইনসিকিওর ফিলিংস দূর হয়ে যাবে।

>> আপনার সন্তানকে শিষ্টাচার শিক্ষা দিন। বড়দের সম্মান করা ও ছোটদের স্নেহ করা শিক্ষা তাকে ছেলেবেলা থেকেই দিন। 'মানুষকে সম্মান করলে পরবর্তীতে সম্মান পাওয়া যায় এবং ভালোবাসার বদলে ভালোবাসাই আসে' এই শিক্ষা আপনার সন্তানকে একজন ভালো মানুষ হিসেবে গড়ে তুলতে সহায়তা করবে।

 

সুখী পরিবার

সুখী পরিবার

>> সন্তানকে ন্যায়-অন্যায়ের মধ্যকার পার্থক্য খুব স্পষ্টভাবে শিক্ষা দিন। সন্তান যেহেতু বড়দের দেখে শেখে সেহেতু আপনি নিজেও চেষ্টা করুন ন্যায়ের পথে থাকার। সন্তান তার পরিবার থেকে যে শিক্ষা পায় তা তাকে পরবর্তী জীবনে পরিচালিত করে। তাই চেষ্টা করুন আপনার পরিবারিক ভাবে সন্তানকে সবচেয়ে ভালো শিক্ষাটি দেয়ার।

>> সন্তানকে আত্মবিশ্বাসী হিসেবে গড়ে তুলতে সব বাবা-মা'ই চায়। আপনার সন্তানকে আত্মবিশ্বাসী হিসেবে গড়ে তুলতে হলে তাকে বলুন- আপনি তাকে বিশ্বাস করেন। আপনি যখন আপনার সন্তানকে বলবেন যে আপনি তাকে বিশ্বাস করেন তখন তার আত্মবিশ্বাস অনেকগুণ বেড়ে যাবে।

>> আপনার সন্তানকে ছোটখাট কাজের দায়িত্ব দিন। সে দায়িত্ব পালনে সফল হলে তার প্রশংসা করুন। সন্তান কোনো কারণে কাজে ব্যর্থ হলে তাকে উপহাস না করে আবারো চেষ্টা করবার জন্য উৎসাহিত করুন।

>> আপনার সন্তানকে হার গ্রহণ করতে শেখান। জীবনের সব সময় সব জায়গায় জেতা যায় না। এই সহজ সত্যটা আপনার সন্তানকে উপলব্ধি করতে দিন। 'হেরে যাওয়া মানেই শেষ হয়ে যাওয়া নয়' এই সত্যটি গ্রহণ করলেই মানুষ ভালো মানুষ হিসেবে নিজেকে গড়ে তুলতে পারে।

>> কোনো কাজে সফল না হলে বড়রা যেমন হতাশ হয় তেমনি হতাশ হয় আপনার ছোট্ট সন্তানটিও। তাই কোনো কাজে সফল না হলে আপনার সন্তানকে বারবার চেষ্টা করার জন্য বলুন। তাকে শেখানো অধ্যাবসায় এর মাধ্যমে অনেক কঠিন কাজও সফল হওয়া যায়।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ