• শুক্রবার   ০৫ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ২২ ১৪২৭

  • || ১৪ শাওয়াল ১৪৪১

দৈনিক গোপালগঞ্জ
২৮

টিভি নিয়ে শিশুদের পাশে শিক্ষাবান্ধব চেয়ারম্যান

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ৪ এপ্রিল ২০২০  

ময়মনসিংহের গফরগাঁও উপজেলার লংগাইর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সংবাদকর্মী আব্দুল্লাহ আল আমিন বিপ্লব করোনাভাইরাস জনিত পরিস্থিতিতে কোমলমতি শিক্ষার্থীদের জন্য এক ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছেন। তিনি দরিদ্র পরিবারের শিশু শিক্ষার্থীদের নিজের বাড়িতে এনে নিরাপদ দূরত্ব বজায় রেখে সংসদ টেলিভিশনে সম্প্রচারিত ‘আমার ঘর আমার স্কুল’ পাঠ কার্যক্রমটি দেখার সুযোগ করে দিয়েছেন।

স্থানীয় সূত্রে জানা যায়, মরণঘাতি করোনাভাইরাস সংক্রমণ রোধে ও সামাজিক দূরত্ব নিশ্চিত করতে সরকার শিক্ষা প্রতিষ্ঠান ও কোচিং সেন্টার বন্ধ ঘোষণা করেন। এতে শিক্ষার্থীরাও বড়দের মতো প্রায় ঘরবন্দি জীবন যাপন করছে। শিক্ষার্থীদের কথা চিন্তা করে সরকার সম্প্রতি বিটিভি ওয়াল্ডের সংসদ টেলিভিশন চ্যানেলে ‘আমার ঘর আমার স্কুল’ শীর্ষক পাঠ কার্যক্রম শুরু করেন। কিন্তু এ কার্যক্রমটি শুধু যেসব এলাকায় ডিস লাইন আছে ও যেসব পরিবারে টেলিভিশন আছে সেই পরিবারের শিক্ষার্থীরা দেখার সুযোগ পায়। টেলিভিশন নেই এমন দরিদ্র অনেক পরিবারের শিক্ষার্থীরা এই পাঠ কার্যক্রম দেখা থেকে বঞ্চিত হচ্ছে। এ অবস্থায় লংগাইর ইউপি চেয়ারম্যান আব্দুল্লাহ আল আমিন বিপ্লব পাশের বিদ্যালয় থেকে কয়েকটি বেঞ্চ নিজের বাড়িতে এনে বেশ কিছু শিশু শিক্ষার্থীকে নিরাপদ দূরত্ব বজায় রেখে বসে সংসদ টেলিভিশনের ‘আমার ঘর আমার স্কুল’ পাঠ কার্যক্রমটি দেখার সুযোগ করে দিয়েছেন।

প্রতিদিন কার্যক্রমটি শুরু হওয়ার পূর্বে প্রত্যেক শিক্ষার্থী হাত ধুয়ে প্রবেশ করে। পরে শিক্ষার্থীদের করোনাভাইরাস সংক্রমণ কিভাবে হয়, কিভাবে প্রতিরোধ করতে হয়, নিরাপদ দূরত্ব কি, কিভাবে সাবান দিয়ে হাত ধুতে হয় শিক্ষা দেন। কার্যক্রমটি শেষ হলে তিনি শিক্ষার্থীদের মধ্যে ফল, কেক বিতরণ করেন।

ইউপি চেয়ারম্যান আব্দুল্লাহ আল আমিন বিপ্লব বলেন, আমার বাড়ির আশপাশে দরিদ্র অনেক পরিবার আছে যাদের ঘরে টেলিভিশন নাই। আমি সব কিছু করছি আমাদের প্রিয় নেতা সংসদ সদস্য ফাহমী গোলন্দাজ বাবেল ভাইয়ের নির্দেশনা মোতাবেক। দরিদ্র পরিবারের শিশু শিক্ষার্থীদের সরকার পরিচালিত সংসদ টেলিভিশনে সম্প্রচারিত পাঠ কার্যক্রম দেখার সুযোগ দেওয়ার জন্যই এই উদ্যোগ নিয়েছি। তবে সব বেসরকারি টেলিভিশন চ্যানেল দেশের এই দুঃসময়ে লাখ লাখ শিক্ষার্থীর কথা ভেবে পাঠ কার্যক্রম চালানো উচিত।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ
জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর