• মঙ্গলবার   ৩১ মার্চ ২০২০ ||

  • চৈত্র ১৬ ১৪২৬

  • || ০৬ শা'বান ১৪৪১

দৈনিক গোপালগঞ্জ
সর্বশেষ:
করোনায় আক্রান্ত ব্রিটিশ যুবরাজকে প্রধানমন্ত্রীর পত্র রংপুরে ট্রেনের ইঞ্জিনের ধাক্কায় তিন নারীসহ নিহত ৪ ৬৪ জেলায় ভিডিও কনফারেন্স করবেন প্রধানমন্ত্রী লন্ডন থেকে ফিরলেন ৬০ বাংলাদেশি দেশে করোনায় নতুন আক্রান্ত ১, সুস্থ ১৯ জন ঈদ পর্যন্ত বাড়তে পারে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি দেশ এখন নিরাপদে আছে: স্বাস্থ্যমন্ত্রী
১০৭৪

ঢাকা সিটি নির্বাচন নিয়ে বিএনপির সব পরিকল্পনাই ব্যর্থ

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ২৯ জানুয়ারি ২০২০  

 বিএনপি প্রথমে ঢাকা সিটি করপোরেশন নির্বাচনকে তেমন গুরুত্ব না দিলেও এক পর্যায়ে এসে অধিক গুরুত্ব দিয়েছে। তারা দুটি ইস্যুকে সামনে রেখে নির্বাচনী মাঠে পরিকল্পনা নিয়ে এগোতে চেয়েছিলেন। একদিকে এ নির্বাচনকে কেন্দ্র করে দলের দীর্ঘদিনের নিষ্ক্রিয় নেতাকর্মীদের চাঙ্গা করে রাজনৈতিকভাবে ঘুরে দাঁড়ানো, অন্যদিকে কারাবন্দী নেত্রীর মুক্তির আন্দোলন। তবে শেষ মূহুর্তে এসে তাদের দুই ইস্যুই পুরোপুরি ব্যর্থ হতে চলেছে।  

জানা যায়, ২০ দলীয় জোট ও বিএনপির স্থায়ী কমিটির নেতাদের সঙ্গে বৈঠককালে লন্ডন প্রবাসী দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ঢাকার দুই সিটি কর্পোরেশন নির্বাচনকে অধিক গুরুত্ব দিয়ে জোট ও নিজ দলের নেতাদের নির্বাচনী মাঠে সক্রিয় থাকার নির্দেশ দেন। এ সময় জোট ও বিএনপির সিনিয়র নেতারাও তারেক রহমানের নির্দেশ মেনে মাঠে সক্রিয় থাকার আশ্বাস দেন। এক পর্যায়ে তারেক রহমানের ভিন্ন ভিন্ন নির্দেশনা আসতে শুরু করে। এতে অনেক নেতাই বিভ্রান্ত হয়ে পড়েন। তারা কোন প্রসংগ রেখে কোনটি আগে করবেন তার তাল হারিয়ে ফেলেন। এর মধ্যে খালেদা জিয়ার প্যারোলে মুক্তির প্রসংগ সামনে চলে আসে। সব শর্ত মেনে কোকোর স্ত্রী ও খালেদা জিয়ার বোন খালেদা জিয়ার মুক্তিতে রাজী হওয়ায় বিএনপির সাজানো পরিকল্পনা মাঝ পথেই হোঁচট খায়। অন্যদিকে নির্বাচনী মাঠে বিভিন্ন এলাকা থেকে ভাড়া করে লোক এনে প্রচারণার নামে আন্দোলনের ক্ষেত্র প্রস্তুত রাখার কৌশলও ফাঁস হয়ে যাওয়ায় বিপাকে পড়ে বিএনপি। 

এদিকে বিএনপির একটি পক্ষ শুরু থেকেই চায়নি দুই প্রার্থী তাবিথ আওয়াল ও ইশরাক হোসেন নির্বাচনে ভাল ফলাফল করুক। বিএনপি নেতাদের এমন মনোভাব নির্বাচনের শেষ মুহুর্তে এসে প্রকাশ পাওয়ায় তৃণমূল কর্মীরা পিছু টান দিতে শুরু করেছে। কারণ নেতারা যেখানে গা বাঁচিয়ে চলার চেষ্টা করছেন সেখানে সাধারণ কর্মীরা ঝুঁকি নিতে চাইছে না। ফলে খালেদা জিয়ার মুক্তি ও দল চাঙ্গা করার যে ইস্যু নিয়ে মাঠে নেমেছিল বিএনপি তা পুরোপুরিই ব্যর্থ হতে চলেছে।  

এছাড়া নির্বাচনে কারচুপি করা হতে পারে এমন অভিযোগ তুলে বিদেশী কুটনীতিকদের সহানুভূতি পাওয়ার যে চেষ্টা করেছিল বিএনপি সেটিও ব্যর্থ হয়েছে। কারণ সম্প্রতি বিভিন্ন দেশের কুটনীতিকরা নির্বাচনী পরিবেশ সুষ্ঠু আছে এবং ইভিএম সম্পর্কে তাদের মনোভাব ইতিবাচক বলে গণমাধ্যমকে স্পষ্ট জানিয়েছেন। 

রাজনৈতিক বিশ্লেষকরা মনে করেন, বিএনপি কৌশলগত কারণে রাজনীতির মাঠে ধরাশায়ি হচ্ছে বার বার। কারণ তারা যে কৌশল নিয়ে মাঠে নামছে তার বিপক্ষেই নিজেদের মধ্যে মতভেদ তৈরী হচ্ছে। ফলে কোন পরিকল্পনাই কাজে আসছে না। আবার দেশের সাধারণ মানুষের স্বার্থ সংশ্লিষ্ট কোন ইস্যু এ পর্যন্ত সামনে আনতে পারেনি বিএনপি। এজন্য সাধারণ মানুষের আস্থা হারিয়ে অনেকটা খাদের কিনারে অবস্থান করছে দলটি। এখান থেকে আপাতত উত্তোরণের কোন সম্ভাবনাই দেখা যাচ্ছে না বলে বিশ্লেষকরা মনে করছেন।  
 

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ
রাজনীতি বিভাগের পাঠকপ্রিয় খবর