• রোববার   ৩১ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৭ ১৪২৭

  • || ০৯ শাওয়াল ১৪৪১

দৈনিক গোপালগঞ্জ
২০৫৫

তারেকই হতে পারে ঢাকা সিটি নির্বাচনে বিএনপির ভরাডুবির কারণ

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ২৪ জানুয়ারি ২০২০  

 

এবারের ঢাকা সিটি নির্বাচনে লডন থেকে আসা তারেক জিয়ার ভিন্ন ভিন্ন বার্তায় সংকট ও সংশয়ে ভোগাচ্ছে বিএনপি নেতাদের। এখন পর্যন্ত তারেক জিয়াকে নিয়ে দ্বিধা বিভক্তি কাটিয়ে র্নিাচনের মাঠে সরব হতে পারেনি বিএনপি নেতারা। বিএনপি নেতারা বলছেন, তারেকের মতলব বোঝা দায়শেষ পর্যন্ত তারেক কি করবেন সেটা নিয়ে অনিশ্চয়তায় ভুগছেতারা।

সম্প্রতি এক বার্তায় তিনি বলেছেন, সিটি নির্বাচনের পর বিএনপির নেতৃত্বে পরিবর্তন আনবেন। এমন বার্তায় কেন্দ্রিয় নেতাদের মাঝে একদিকে নেতৃত্ব হারানোর ভয়, অন্যদিকে ক্ষোভের সঞ্চার হয়েছে। যে কারনে ভোটের মাঠে তাদের তেমন উপস্থিতি নেই। হঠাৎ করে তারেকের এমন বার্তা ভোটের মাঠে বিরূপ প্রভাব ফেলছে বলে মনে করছেন নির্বাচন বিশ্লেষকরা। অন্য এক বার্তায় তিনি জামায়াতকে ভোটের মাঠে নামানোর কথা বলেছেন। 

বিএনপির একজন শীর্ষস্থানীয় নেতা বলেছেন, নির্বাচনের শেষ মূহুর্তে তারেক জিয়ার ভিন্ন ভিন্ন বার্তা মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে তাদের। নির্বাচনের শেষ মূহুর্তে নির্বাচন থেকে সরে দাঁড়াতেও বলতে পারেন তিনিএটা তাঁর পুরনো অভ্যাস। অতীতের নির্বাচনগুলোতে এভাবেই বিএনপির ভরাডুবি হয়েছে। এবারও তারেক সেরকম কিছু করবে কিনা, তা নিয়ে ব্যাপক জল্পনা-কল্পনা চলছে বিএনপিতে।

বিএনপির আরেকজন নেতা বলেছে, তারেকের হিসেব নিকেশগুলো বিএনপির নেতৃবৃন্দ ঠিকভাবে বুঝতে পারে না। তারেক কোন মতলবে কখন কি করে-সেটা একটি ভূতুড়ে ব্যাপার২০১৫ সালের সিটি করপোরেশন নির্বাচনে তারেকের বার্তা আসে নির্বাচন থেকে সরে আসার জন্য। সেসময় বিএনপি নির্বাচনে ভোট কারচুপির অভিযোগ তুলে সরে আসে। কিন্তু তখন পর্যন্ত নির্বাচনে ভোট কারচুপির কোন আলামত ছিলনা। বিএনপির নেতারাও তাদের ঘরোয়া আলাপচারিতায় স্বীকার করে যে, ২০১৫ এর নির্বাচনে সরে দাঁড়ানোটা ছিল ভুল সিদ্ধান্ত।

এবারও কি তারেক জিয়া সেরকম নির্দেশনা দিবেন? বিএনপির একজন নেতা বলেন, তারেকের হরেক রকম নির্দেশনায় দ্বিধা দ্বন্দ্বে ভোগেন নেতারা। তার চারপাশ ঘিরে যেসব লোকজনের আনাগোনা তারা কেউ রাজনৈতিক ব্যাক্তিত্ব নন। তারেক সেসব লোকের পরামর্শে একেক সময় একেক রকম দিকনির্দেশনা দিয়ে থাকেন। যে কারনে বিগত কয়েকটি নির্বাচনে সঠিক দিক নির্দেশনা ও সমন্বয়হীনতার কারণে ভরাডুবি হয়েছে। এবারও সেপথেই হাটছে বিএনপি।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ
রাজনীতি বিভাগের পাঠকপ্রিয় খবর