• শনিবার   ০৬ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ২৩ ১৪২৭

  • || ১৪ শাওয়াল ১৪৪১

দৈনিক গোপালগঞ্জ
১৩৭৩

দলীয় ব্যর্থতার দায় স্বীকার করলেন ফখরুল ?

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ১৭ জানুয়ারি ২০২০  

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, বিএনপি একটি উদারপন্থী দল। এর কাছে কেউ বিপ্লব আশা করলে হবে না।এক যুগেরও বেশি সময় ধরে ক্ষমতার বাইরে থাকা বিএনপি আন্দোলনও করতে পারছে না, আবার বড় কোনো আন্দোলনেও যাচ্ছে না- দল এবং দলের বাইরে এমন সমালোচনার মুখে বিএনপি মহাসচিব বলেন, বিএনপি তার নিজস্ব চরিত্র নিয়ে এগিয়ে যাবে। আমরা প্রতি মুহূর্তে আন্দোলনের মধ্যেই আছি।

কীভাবে প্রতি মুহূর্তে আন্দোলনের মধ্যে আছেন- এর ব্যাখ্যা দিতে গিয়ে তিনি বলেন, আমরা কোর্টে যাই, আলোচনা করি, নির্বাচনে যাই সবই আন্দোলনের অংশ। 
ফখরুল বলেন, হঠাৎ করে কিছু করে নিশ্চিহ্ন হয়ে যেতে চাই না। আমাদের অভিজ্ঞতা আছে যে ২০১৪ সালের নির্বাচনের সময় এবং ২০১৫-তে আন্দোলনের মধ্য দিয়ে আমাদের যে ক্ষতি হয়েছে সেই ক্ষতি পুষিয়ে উঠতে আমাদের এখনও অনেক বেগ পেতে হচ্ছে।’

শুক্রবার জাতীয় প্রেস ক্লাবের মিলনায়তনে এক গোলটেবিল বৈঠকে তিনি একথা বলেন।


তিনি বলেন, বিএনপি ২০১৪ সালের সংসদ নির্বাচনে অংশ নেয়নি। ২০১৫ সালে সংসদ নির্বাচনের দাবিতে রাজপথে আন্দোলন শুরু করা হয়। কিন্তু টানা ৩ মাসের সেই আন্দোলন ছিল কার্যত নিষ্ফল। তার মাশুল এখনও গুনতে হচ্ছে। বিপুলসংখ্যক নেতাকর্মী মামলার আসামি কারাগারে যান, অনেকে আত্মগোপনে। এ ছাড়া আন্দোলন চলাকালে নাশকতার ঘটনা বিএনপির ভাবমূর্তিও সংকটে পড়েছে।

ঢাকা সিটি নির্বাচনের বিষয়ে বিএনপি মহাসচিব বলেন, এ নির্বাচনে জয়ী হওয়ার জন্যই অংশ নিয়েছে বিএনপি। জনগণকে এক করতে পারলে আমরা এই নির্বাচনে জয়ী হব।
বাংলাদেশ সম্মিলিত পেশাজীবী পরিষদের ভারপ্রাপ্ত আহ্বায়ক শওকত মাহমুদের সভাপতিত্বে গোলবৈঠকে বক্তব্য দেন নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক মো. আখতার হোসেন।

এদিকে মির্জা ফখরুলের এমন বক্তব্যে হতাশা প্রকাশ করেছেন দলের নেতা কর্মীরা। তারা বলছেন দলের দুঃসময়ে এমন বক্তব্য দলকে ধ্বংসের নামান্তর। বিএনপির এক সিনিয়ার নেতা বলেন, ‘বিএনপি এখন খাদের কিনারায় দাঁড়িয়ে আছে। সেখান থেকে টেনে আনতে হবে। কিন্তু ফখরুল সাহেব শেষ পর্যন্ত ধাক্কা দিয়ে ফেলে দিলেন কিনা বোধগম্য হচ্ছে না।’

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ
রাজনীতি বিভাগের পাঠকপ্রিয় খবর