• রোববার   ২৫ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ১০ ১৪২৭

  • || ০৮ রবিউল আউয়াল ১৪৪২

দৈনিক গোপালগঞ্জ
১৪৮

দাঁড়িয়ে খাবার খাওয়া শারীরিক যেসব ক্ষতির কারণ

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ২২ আগস্ট ২০২০  

ব্যস্ততার কারণে দাঁড়িয়ে অনেেই খাবার খেয়ে থাকেন। অনেকের তো আবার এটি অভ্যাসে পরিণত হয়েছে। তবে জানেন কি, দাঁড়িয়ে খাবার খেলে কি হয়?

প্রতিদিন দাঁড়িয়ে খাবার খেলে একটু একটু করে অবসাদে ডুবতে থাকবেন বলে মত বিশেষজ্ঞদের। এমনকি খাবারের স্বাদও পাওয়া যায় না। এমনটিই জানিয়েছে জার্নাল অব কনজিউমার রিসার্চ। এছাড়াও দাঁড়িয়ে খাবার খেলে মানসিক চাপ বাড়ে ও হজম ব্যাহত হয়। যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এই অভ্যাস থাকলে খুব দ্রুত পরিবর্তন করুন।

এ বিষয়ে ঢামেক টেলিমেডিসিন বিভাগের কো-অর্ডিনেটর সহযোগী অধ্যাপক ডা. মোহাম্মদ যায়েদ হোসেন জানান, দাঁড়িয়ে খাবার খাওয়া উচিত নয়। বসে স্থির হয়ে ধীরে ধীরে খেতে হবে। দাঁড়িয়ে ও তাড়াহুড়ো করে খাবার খেলে হজমশক্তি ব্যাহত হয়। বসে শান্তিতে খান তাহলে স্বাদ আরো বেশি করে পাবেন। তাছাড়া বসে শান্তিতে খান তাহলে স্বাদ আরো বেশি করে পাবেন।

তিনি আরো জানান, দাঁড়িয়ে খাবার খেলে তা সরাসরি পাকস্থলীতে চলে যায়। এতে খাবার সঠিকভাবে হজম হয় না এবং পরিপাকতন্ত্রের সমস্যা দেখা দেয়। আর খাদ্যনালি, পাকস্থলীতে কোনো সমস্যা না থাকলেও হতে পারে অ্যাসিডিটির সমস্যা। খাবার ঠিকমতো হজম না হলে এর প্রভাব পুরো শরীরে পড়ে। কারণ বদহজম নানা সমস্যা সৃষ্টি করে। বদহজম হলে গ্যাস, পেট ফাঁপা, খাবার জমাট হয়ে যাওয়া, কোষ্ঠকাঠিন্য, বুক জ্বালা ও অবসাদ দেখা দেয়।

কেন এমনটা হয় জানেন? বিশেষজ্ঞদের মতে, দাঁড়িয়ে থাকার ফলে মাধ্যাকর্ষণ শক্তি আমাদের নীচের দিকে আকর্ষণ করে। এতে শরীরের রক্ত নীচের দিকে প্রবাহিত হয়। সারা শরীরে ছড়িয়ে দিতে কষ্ট হয় হৃদপিণ্ডের। ফলে বেড়ে যায় হৃদস্পন্দন। আর তাতেই বাড়তে থাকে হাইপো থ্যালামিক পিটুইটারি  অ্যাড্রিনালিন। হরমোনে অতি মাত্রায় চাপ পড়ে। 

আর শরীর অবসন্ন হলে কী করে খাবারের স্বাদ নেবেন! এমনকি সামান্য শারীরিক সমস্যাতেই স্বাদু খাবারও বিস্বাদ হয়ে যায়। বিষয়টির সত্যতা যাচাই করতে গবেষকরা ৩৫ জনকে পিটা চিপস খেতে দিয়েছিলেন। এঁদের মধ্যে কিছু জন খেয়েছে দাঁড়িয়ে। বাকিরা খেয়েছেন বসে।

যারা দাঁড়িয়ে খেয়েছেন তারা খাবারের স্বাদও পাননি! যারা আরাম করে বসে খেয়েছেন তারা খাবারের স্বাদ ঠিকমতোই পেয়েছেন। এরপরেই গবেষকরা খেতে দেন ফ্রুট স্ন্যাকস। আগের মতোই অর্ধেকে খান দাঁড়িয়ে, বাকিরা বসে। এবার নাকি খাবারের স্বাদ সব থেকে বিস্বাদ লেগেছে। 

কী করবেন?

কখনো দাঁড়িয়ে খাবার খাবেন না। এছাড়া হজমশক্তি বাড়াতে ফাইবারসমৃদ্ধ ও পূর্ণ শস্য খাবার, সবুজ শাকসবজি ও ফল খেলে পরিপাকতন্ত্র ভালো থাকে। এছাড়া খাবার ভালোভাবে চিবিয়ে খাওয়া ও প্রচুর পরিমাণ পানি খেতে হবে। বেশি চর্বিযুক্ত খাবার খাবেন না।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ
স্বাস্থ্য বিভাগের পাঠকপ্রিয় খবর