• শনিবার   ০৬ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ২৩ ১৪২৭

  • || ১৫ শাওয়াল ১৪৪১

দৈনিক গোপালগঞ্জ
৫১

ধূমপান করোনা ঝুঁকি বাড়ায়, ত্যাগ করুন : স্বাস্থ্য অধিদপ্তর

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ২৭ এপ্রিল ২০২০  

‘যারা ধূমপায়ী আছেন, তারা ধূমপান ত্যাগ করুন। কারণ ধূমপান করোনা ভাইরাস (কোভিড-১৯) আক্রান্তের ঝুঁকি বাড়ায়। এই ঝুঁকিটা নিজেরা সহজেই ত্যাগ করতে পারেন। ধূমপানের পাশাপাশি অন্যান্য পানীয়ও স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এসব পানীয় পান করা থেকে বিরত থাকুন।’

আজ সোমবার (২৭ এপ্রিল) দুপুরে করোনা ভাইরাস সংক্রান্ত নিয়মিত অনলাইন স্বাস্থ্য বুলেটিনে এ কথা বলেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

তিনি বলেন, খাদ্য তালিকায় আপনারা স্বাস্থ্যকর খাদ্য রাখবেন। ভিটামিন সি সমৃদ্ধ, জিংক সমৃদ্ধ খাবার যেগুলো আছে, সেগুলো খাবেন। প্রতিদিন চারটা ফল, শাক-সবজি খাবার তালিকায় রাখবেন। বাসি খাবার খাবেন না। তেল, চর্বিযুক্ত খাবার খাবেন না। এছাড়া আমি বিশেষভাবে বলতে চাই, যারা ধূমপায়ী আছেন, তারা ধুমপান ত্যাগ করুন।

ডা. নাসিমা বলেন, আপনারা স্বাস্থ্যবিধি মেনে চলুন। ঘরে থাকুন। নিজেকে সুস্থ রাখুন। পরিবারকে সুস্থ রাখুন। আমরা সবসময় বলি, নাক, মুখ আবৃত রাখতে মাস্ক ব্যবহার করুন। বাইরে গেলে মাস্ক পরে যাবেন। ঘরে যদি বেশ মানুষ থাকে, তাহলে ঘরেও মাস্ক পরার পরামর্শ।

নাসিমা সুলতানা বলেন, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা ভাইরাসে আরও সাতজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে মৃত্যুর সংখ্যা হয়েছে ১৫২ জন। নতুন করে শনাক্ত হয়েছেন ৪৯৭ জন। এ নিয়ে মোট আক্রান্ত পাঁচ হাজার ৯১৩ জন। নতুন করে সুস্থ হয়েছেন নয়জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১৩২ জন।

তিনি আরও বলেন, গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে চার হাজার ১৯২টি। পরীক্ষা করা হয়েছে তিন হাজার ৮১২টি। মোট পরীক্ষা করা হয়েছে ৫০ হাজার ৪০১টি।

অধ্যাপক নাসিমা বলেন, গত ২৪ ঘণ্টায় মৃত্যু হওয়া সাতজনের ছয়জন পুরুষ, একজন নারী। ঢাকার পাঁচজন, ঢাকার বাইরের দুইজন। সিলেটের একজন। আরেকজন রাজশাহীর। তাদের বয়স বিশ্লেষণের ক্ষেত্রে দেখা যায়, ৬০ বছরের বেশি বয়সের পাঁচজন, ৪১ থেকে ৫০ বছরের একজন। এছাড়া ১০ বছরের একটি শিশু।

নাসিমা সুলতানা বলেন, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে এসেছেন ৮৫ জন। মোট আইসোলেশনে আছেন এক হাজার ২২০ জন। সারাদেশে আইসোলেশন শয্যা আছে, নয় হাজার ৭৩৮টি। ঢাকার ভেতরে আছে তিন হাজার ৯৪৪টি। ঢাকা সিটির বাইরে পাঁচ হাজার ৭৯৪টি। আইসিইউ সংখ্যা আছে ৩৪১টি। ডায়ালাইসিস ইউনিট আছে ১০২টি।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ
স্বাস্থ্য বিভাগের পাঠকপ্রিয় খবর