• মঙ্গলবার   ২৬ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১২ ১৪২৭

  • || ০৪ শাওয়াল ১৪৪১

দৈনিক গোপালগঞ্জ
৪৪

নেট দুনিয়ায় ঘুরে বেড়ানো নকল কিছু লিঙ্ক

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ৩১ মার্চ ২০২০  

করোনা ভাইরাস সংক্রমণ রোধে বেশির ভাগ মানুষই এখন ইন্টারনেট-নির্ভর বিনোদনে সময় কাটাচ্ছেন। আর এই সুযোগে হ্যাকাররা ফাঁদ পাতছে বাড়ির WiFi রাউটার, মোবাইল নেটে।

বর্তমানে দেখা যাচ্ছে কিছু নামি দামি সংস্থার রাউটারগুলি হ্যাক হয়ে যাচ্ছে। অর্থাৎ, কিছু হ্যাকার বাড়িতে ব্যবহৃত রাউটারগুলিকে হ্যাক করার চেষ্টা চালাচ্ছে। দেখা গিয়েছে, হ্যাকাররা ডিভাইসগুলিকে হ্যাক করে, তার ডিএনএস পরিবর্তন করে দিচ্ছে। ফলে ব্যবহারকারীরা নিজেদের অজান্তেই ভুল অ্যাপ্লিকেশন ডাউনলোড করে ফেলছেন।

সাইবার বিশেষজ্ঞদের দাবি, কোনও ভাবে যদি হ্যাকাররা আইপি-এর মাধ্যমে রাউটারগুলি হ্যাক করতে পারে, তাহলে তারা অনায়াসেই সেখান থেকে যে কোনও তথ্য পেয়ে যেতে পারে।

এই প্রসঙ্গে বিশ্ব স্বাস্থ্য সংস্থা WHO অভিযোগ জানিয়েছে, সাধারণ মানুষ করোনাভাইরাস নিয়ে ভুয় খবর পাচ্ছে। এর একমাত্র কারণ, তাঁরা হ্যাকারদের ফাঁদে পা দিয়ে নকল অ্যাপ ডাউনলোড করেছেন। সাইবার বিশেষজ্ঞরা জানিয়েছেন, এই নকল অ্যাপ্লিকেশনগুলি সাধারণত অক্সি ডেটা স্টেলার ‘টরজান’-এর সংস্করণ। এটি সাধারণত অর্থ প্রদানের তথ্য, ব্রাউজার, প্রসংশসাপত্র ইত্যাদি সম্পর্কিত তথ্য চুরি করার ক্ষেত্রে ব্যবহৃত হয়। আর হ্যাকাররা যদি একবার রাউটার হ্যাক করতে পারে তাহলে তারা তাদের ইচ্ছে মতো সেটিকে ব্যবহার করবে। এই প্রসঙ্গে ব্যবহারকারীরা জানিয়েছেন সাধারণত কিছু সহজ পাসওয়ার্ডের কারণে হ্যাক হয় রাউটারগুলি।

এ বার কিছু নকল ওয়েব লিঙ্কের বিষয়ে জেনে নেওয়া যাক যেগুলি সাধারণ মানুষ নিজের অজান্তেই ক্লিক করে হ্যাকারদের পাতা ফাঁদে পা দিয়ে ফেলেন।

নেট দুনিয়ায় ঘুরে বেড়ানো নকল লিঙ্ক (হ্যাকারদের পাতা ফাঁদ):

১) aws.amazon.com

২) goo.gl

৩) ufl.edu

৪) cox.net

৫) tidd.ly

৬) disney.com

৭) fiddler2.com

৮) winimage.com

৯) washington.edu

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ
বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর