• শুক্রবার   ১৮ সেপ্টেম্বর ২০২০ ||

  • আশ্বিন ৩ ১৪২৭

  • || ৩০ মুহররম ১৪৪২

দৈনিক গোপালগঞ্জ
৩৮

নোবেল শান্তি পুরস্কারে মনোনীত বাংলাদেশি-মার্কিন অধ্যাপক

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ১৫ সেপ্টেম্বর ২০২০  

২০২০ সালের নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন বাংলাদেশি-আমেরিকান অধ্যাপক ডা. রুহুল আবিদ। তিনি যুক্তরাষ্ট্রের ব্রাউন ইউনিভার্সিটি আলপার্ট মেডিকেল স্কুলে অধ্যাপনা করেন। তাকে শান্তি পুরস্কারের জন্য মনোনয়ন দিয়েছে ইউনিভার্সিটি অব ম্যাসাচুসেটস বস্টন।

এই তথ্য নিশ্চিত করেছেন ইউনিভার্সিটি অব ম্যাসাচুসেটস বস্টনের নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক জ্যঁ ফিলিপে বিলিউ। ডা. রুহুল আবিদ ‘হেলথ অ্যান্ড এডুকেশন ফর অল’ নামে একটি অলাভজনক সংস্থা পরিচালনা করেন। শান্তি পুরস্কারের যৌথভাবে মনোনয়ন পেয়েছে তার এই সংস্থাটিও।

অধ্যাপক ডা. রুহুল আবিদ ঢাকা মেডিকেল কলেজ থেকে স্নাতক শেষে জাপানের নাগোয়া বিশ্ববিদ্যালয় থেকে মলিক্যুলার বায়োলজি অ্যান্ড বায়োকেমিস্ট্রিতে পিএইচডি করেন। ২০০১ সালে তিনি হার্ভাড মেডিকেল স্কুল থেকে ফেলোশিপ করেন। তিনি ব্রাউন গ্লোবাল হেলথ ইনিশিয়েটিভের নির্বাহী ফ্যাকাল্টি মেম্বার।

ডা. রুহুল আবিদ পরিচালিত ‘হেলথ অ্যান্ড এডুকেশন ফর অল’ সংস্থাটি বাংলাদেশে সুবিধাবঞ্চিত মানুষদের স্বাস্থ্যসেবা দিয়ে থাকে। মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গা শরণার্থী, গার্মেন্টকর্মী, রিকশাচালকসহ প্রান্তিক মানুষদের স্বাস্থ্যসেবা দেয় সংস্থাটি।

এছাড়া বর্তমানে চলমান করোনাভাইরাসের সঙ্কটে মানুষকে ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম বিতরণ ও প্রশিক্ষণ দিয়েছে ‘হেলথ অ্যান্ড এডুকেশন ফর অল’। পাশাপাশি করোনার মধ্যে হওয়া ঘূর্ণিঝড় আম্ফানে ক্ষতিগ্রস্ত মানুষদেরও সেবা দিয়েছে সংস্থাটি। তার মনোনয়ন পাওয়ার ক্ষেত্রে এই বিষয়গুলো দারুণ ভূমিকা রেখেছে।

২০২০ সালের নোবেল শান্তি পুরস্কারের জন্য ডা. রুহুল আবিদ এবং তার পরিচালিত ‘হেলথ অ্যান্ড এডুকেশন ফর অল’ সংস্থটিসহ মোট ২১১ জনকে মনোনয়ন দেয়া হয়েছে। তবে শেষমেশ কার হাতে ওঠে এই মহামূল্যবান সম্মান, সেদিকেই তাকিয়ে গোটা বিশ্ব।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ
জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর