• সোমবার   ১৮ জানুয়ারি ২০২১ ||

  • মাঘ ৫ ১৪২৭

  • || ০৪ জমাদিউস সানি ১৪৪২

দৈনিক গোপালগঞ্জ
৫৯

পালংশাক দিয়ে অতিরিক্ত ওজন কমানো উপায়

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ৬ জানুয়ারি ২০২১  

পালংশাক আমাদের দেশের একটি অত্যান্ত প্রিয় ও সুস্বাদু শাক । বাঙালির পাতে শাক না থাকলে আমাদের খাওয়া হয় না । প্রতিনিয়ত আমাদের পাতে শাক না হলে  চলে না  । সব ধরনের শাকের পুষ্টিগুণ রয়েছে ।

তবে একেক ধরনের শাকের একেক ধরনের পুষ্টিগুণ রয়েছে । এই সকল শাকের জন্য পালংশাক অন্যতম । শীতকালীন এ শাককে বলা হয় সবচেয়ে উপকারি শাক । পালংশাকে আছে প্রচুর পরিমাণে বিভিন্ন রকমের খনিজ উপাদান, ভিটামিন এবং মিনারেলস। যা আমাদের অনেক উপকার করে থাকে। বিশেষ করে আমাদের অতিরিক্ত ওজন কমাতে পালংশাকের ভুমিকা অনেক। তাহলে আসুন েএবার জেনে নেওয়া যাক কিভাবে পালনশাক শরীরের অতিরিক্ত ওজন কমাতে সাহায্য করে থাকে  :

পালংশাক খাওয়ার নিয়মাবলি :

পালংশাক আমরা বিভিন্ন ভাবে খেয়ে থাকি । আমরা পালংশাক সাধারণত রান্না করে খেয়ে থাকি । তবে রান্নায় অতিরিক্ত তাপ এবং সিদ্ধ হওয়ার ফলে এর পুষ্টিগুণ অনেক কমে যায় । তাই যতটা সম্ভব একে কম তাপে এবং কম সিদ্ধ করে রান্না করতে হবে । তবে সবচেয়ে বেশি উপকার মেলে যদি পালংশাক বেল্ডারে জুস করে খাওয়া যায় । প্রতিদিন মাত্র আধাগ্লাস পালংশাকের জুস খেলে মাত্র তিন মাসে ওজন অর্ধেকে কমিয়ে আনা সম্ভব ।

যেভাবে পালংশাক ওজন কমাতে সাহায্য করে :

পালংশাকে আছে প্রচুর পরিমাণে ফাইবার এবং অ্যান্টিঅক্সিডেন্ট। একই সাথে এতে আরও রয়েছে প্রচুর মাত্রায় আয়রন, ফলেট, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম এবং আরও নানারকম উপকারি সব ভিটামিন এবং মিনারেল। যা শরীরে প্রবেশ করার পর আমাদের ওজন হ্রাসের প্রক্রিয়াকে ত্বরান্বিত করে। একই সাথে পালংশাকে থাকা ফাইবার, দীর্ঘক্ষণ আমাদের পেট ভরিয়ে রাখে। আর এর ফলে আমাদের ক্ষুধা কমে যেয়ে বারবার খাওয়ার ইচ্ছে কমে যায়।

আর একারণেই খাবার খাওয়ার পরিমাণও কমে যেতে থাকে। আর এর ফলেই স্বাভাবিকভাবেই আমাদের দেহে জমে থাকা মেদ ঝরে যেতে একদমই সময় লাগে না। এছাড়াও এতে আছে অ্যামাইনো অ্যাসিড। আর এই অ্যামাইনো অ্যাসিড হল এমন একটি উপাদান, যা আমাদের মেটাবলিজম রেট বাড়ানোর মাধ্যমে আমাদের হজম ক্ষমতা বাড়াতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। পালংশাকের এসকল গুণাবলির জন্য  এটা আমাদের শরীরের ওজন নিয়ন্ত্রণ করতে সাহায্য করে । এই সকল গুণাবলির জন্য পালংশাক ওজন নিয়ন্ত্রণ রাখতে পারে ।

 

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ
স্বাস্থ্য বিভাগের পাঠকপ্রিয় খবর