• রোববার   ০৭ মার্চ ২০২১ ||

  • ফাল্গুন ২৩ ১৪২৭

  • || ২৩ রজব ১৪৪২

দৈনিক গোপালগঞ্জ

পূর্ব তিমুরের পার্লামেন্টের সফটওয়্যার বানাবে বাংলাদেশের ড্রিম ৭১

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ১৮ ডিসেম্বর ২০২০  

প্রশান্ত মহাসাগরীয় দেশ পূর্ব তিমুরের পার্লামেন্টের জন্য সফটওয়্যার তৈরি করতে যাচ্ছে বাংলাদেশের শীর্ষস্থানীয় সফটওয়্যার এবং মোবাইল অ্যাপ্লিকেশন নির্মাতা প্রতিষ্ঠান ড্রিম ৭১ বাংলাদেশ লিমিটেড। এ নিয়ে দ্বিতীয়বার দেশটিতে কাজ করছে মোবাইল অ্যাপ্লিকেশন নির্মাতা প্রতিষ্ঠানটি।

বাংলাদেশের অনেক তথ্যপ্রযুক্তি কোম্পানি বিদেশে সফটওয়্যার রফতানি করে থাকে। তবে সরাসরি কোনো দেশের সরকারি সংস্থার জন্য সফটওয়্যার তৈরির উদাহরণ খুবই কম। তবে সেই মাইলফলকটি সৃষ্টি করেছে ড্রিম ৭১ বাংলাদেশ লিমিটেড।

২০০২ সালে ইন্দোনেশিয়া থেকে স্বাধীনতা প্রাপ্ত দেশ পূর্ব তিমুরে দ্রুতই মোবাইল এবং ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা বাড়ছে। গত ১ বছরেই দেশটিতে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা শতকরা ১০ ভাগ বেড়েছে। তাই সেখানে দ্বিতীয়বারের মধ্যে কাজ পেল ড্রিম ৭১। গত জুনে পূর্ব তিমুর ইউএনডিপির সঙ্গে দুইটি এডুকেশনাল গেম তৈরির জন্য প্রতিষ্ঠানটি চুক্তিবদ্ধ হয়। গেম দুইটির কাজ এখন চূড়ান্ত পর্যায়ে আছে। 

ড্রিম ৭১ এর সংশ্লিষ্টরা জানান, আগামী জানুয়ারিতে গেম দুইটি উদ্বোধন করা হবে। যেহেতু পূর্ব তিমুরে মোবাইল ও ইন্টারনেট ব্যবহাকারীদের সংখ্যা বাড়ছে, সেহেতু সরকারি এবং নাগরিক সেবাগুলোকে ডিজিটালাইজ করার চেষ্টা করছে দেশটির সরকার। তারই প্রেক্ষিতে দেশটির ন্যাশনাল পার্লামেন্টের সফটওয়্যার তৈরির জন্য দরপত্র আহ্বান করা হয়। দরপত্রের আহ্বানে বিশ্বের অনেক দেশ থেকে প্রস্তাব জমা পড়ে। তবে কারিগরি এবং আর্থিক প্রস্তাবের ভিত্তিতে চূড়ান্তভাবে বাংলাদেশের ড্রিম ৭১ নির্বাচিত হয়েছে। সফটওয়্যারটি ইংরেজি, পর্তুগীজ এবং পূর্ব তিমুরের স্থানীয় টেতুম ভাষায় তৈরি হবে। 

এ প্রসঙ্গে ড্রিম ৭১ এর ব্যবস্থাপনা পরিচালক এবং বেসিসের পরিচালক রাশাদ কবির বলেন, গত ৫ বছরে দেশের অনেক মন্ত্রণালয় এবং সরকারি সংস্থার সঙ্গে ড্রিম ৭১ এর কাজ করার অভিজ্ঞতা হয়েছে। তারই ধারাবাহিকতায় অন্য দেশের সরকারি সংস্থার সঙ্গেও ই-গভর্নেন্স সেক্টরে কাজ করতে যাচ্ছি। এছাড়া আফগানিস্তান এবং ভুটান সরকারের সঙ্গে বেশ কিছু প্রজেক্ট নিয়ে আলোচনা হচ্ছে।

তিনি আরো বলেন, দেশে থাকা অন্তত ১০০ আইটি কোম্পানি ই-গভর্নেন্স সেক্টরে ভালো কাজ করছে। নিজে দেশের অভিজ্ঞতা কাজে লাগিয়ে অন্যে দেশের সরকারের সঙ্গেও ভালো কাজ করার সুযোগ আছে। এ ব্যাপারে সরকারি পর্যায়েও সহায়তা প্রয়োজন।

উল্লেখ্য, ড্রিম ৭১ এরই মধ্যে জাপান, দক্ষিণ কোরিয়া, আরব আমিরাত, আফ্রিকার অনেক দেশসহ বিশ্বের ১২টি দেশে সফটওয়্যার রফতানি করছে। এছাড়া চতুর্থ শিল্প বিপ্লবের টেকনোলোজি নিয়েও ব্যাপকভাবে প্রতিষ্ঠানটির কাজ করার পরিকল্পনা আছে।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ