• শনিবার   ০৬ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ২৩ ১৪২৭

  • || ১৪ শাওয়াল ১৪৪১

দৈনিক গোপালগঞ্জ
২৪

পোলট্রি-ডেইরি-মৎস্য খাতের সংকট নিরসনে কন্ট্রোল রুম চালু

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ৪ এপ্রিল ২০২০  

করোনা পরিস্থিতিতে পোলট্রি ও ডেইরি খাতের সংকট মোকাবিলায় কন্ট্রোল রুম চালু হয়েছে। শনিবার (৪ এপ্রিল) থেকে রাজধানীর ফার্মগেটের প্রাণিসম্পদ অধিদফতরে এ কন্ট্রোল রুম চালু করা হয়। দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা পর্যায়ক্রমে দায়িত্ব পালন করবেন। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, প্রাণিসম্পদ অধিদফতর ও মৎস্য অধিদফতরের কর্মকর্তাদের সমন্বয়ে প্রতিদিন সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত এ কন্ট্রোল রুম পরিচালিত হবে।

পোলট্রি, ডেইরি ও মৎস্যের সঙ্গে জড়িত পণ্য সরবরাহের ব্যাপারে সরকারের সিদ্ধান্ত অনুযায়ী প্রাণি সম্পদ অধিদফতরের কন্ট্রোল রুমে দায়িত্বরত কর্মকর্তা মো. মজিবুল হক উপসচিব (বাজেট) এক প্রশ্নের জবাবে জাগো নিউজকে বলেন, আমরা আজ (৪ এপ্রিল) কাজ শুরু করলাম। কন্ট্রোল রুম থেকে প্রতিটি জেলায় ফোন করে স্থানীয় প্রশাসনকে জানানো হবে। খামারিদের পণ্য পরিবহন, বিক্রয় ও বিপণনসহ যাবতীয় কাজে সহযোগিতা করা হবে। যে কোনো খামারি কন্ট্রোল রুমে ফোন করতে পারে এবং আমরা তার সমাধান দেয়ার চেষ্টা করবো।

এর আগে গত ২ এপ্রিল করোনা ভাইরাস নিয়ে পোলট্রি মাংস, দুধ ও ডিম সম্পর্কিত গুজবে বিভ্রান্ত না হওয়া এবং করোনা মোকাবিলায় রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে মাংস, দুধ ও ডিমের ভূমিকা তুলে ধরে মন্ত্রণালয়ের লাইভস্টক ও ডেইরি উন্নয়ন প্রকল্পের আওতায় গণমাধ্যমে গণবিজ্ঞপ্তি প্রকাশ ও টিভিসি প্রচারের মাধ্যমে জনসচেতনতামূলক প্রচারণা কার্যক্রম চালানোর সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রণালয়। এছাড়া প্রাণিসম্পদ খাতের সমস্যাগুলো সমাধানে স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদী পরিকল্পনা গ্রহণ করা হবে বলেও সভায় সিদ্ধান্ত হয়েছে।

সভায় সংগঠনের নেতারা বর্তমান পরিস্থিতিতে পোলট্রি ও ডেইরি খাদ্য সরবরাহে বাধা, মুরগির বাচ্চা বিক্রি সমস্যা, পোলট্রি খাদ্য উপকরণ আমদানি ছাড়করণ জটিলতা ও ল্যাব টেস্ট সমস্যা, পোলট্রি মাংস খেতে মানুষের অনাগ্রহসহ বিভিন্ন সমস্যা তুলে ধরে তা সমাধানে দ্রুত পদক্ষেপ নেয়ার অনুরোধ জানান। এ সময় সব সমস্যা সমাধান ও সৃষ্ট ক্ষতিপূরণে সরকারের পক্ষ থেকে সাধ্যমত সবকিছু করার আশ্বাস দেন মৎস্য ও প্রাণিসম্পদ সচিব। এছাড়া মন্ত্রণালয়ের চেষ্টায় পোলট্রি ও মৎস্য খাদ্যের আমদানিকৃত কাঁচামালের পরীক্ষাগার ‘পিআরটিসি ল্যাব’ রোববার থেকে চালু হবে বলে সভায় সিদ্ধান্ত হয়েছে।

যেসব নম্বরে খামারিরা তাদের সমস্যার কথা বলতে পারেন সে নম্বরগুলো হলো যথাক্রমে : ০২- ৯১২২৫৫৭, ০১৭১৮৬৪৭৫৮০, ০১৭১২৫৮২৩২৩, ০১৭১৮২০৭০৬৫, ০১৭১১৭৩৭৮৩৮, ০১৭১১০৪৭০৬৮, ০১৭১৮৪৫৯১৪৯, ০১৭১৫২৭৯৩৮১, ০১৯৯০২৮৯১১৮।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ
জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর