• রোববার   ০৫ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ২১ ১৪২৬

  • || ১১ শা'বান ১৪৪১

দৈনিক গোপালগঞ্জ
সর্বশেষ:
১১ এপ্রিল পর্যন্ত বন্ধ থাকবে গণপরিবহন ব্রাহ্মণবাড়িয়ায় দু’দলের সংঘর্ষে শ্রমিক নিহত দেশে করোনায় আক্রান্ত ৭০, মৃত বেড়ে ৮, সুস্থ ৩০ করোনা ভাইরাসে এই পর্যন্ত মৃত্যুর সংখ্যা ৫৯১৫৯ জন
২৬

প্রয়োজনীয় সেবাগুলো চলমান রাখার আহ্বান ই-ক্যাবের

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ২৫ মার্চ ২০২০  

গোটা বিশ্ব আজ করোনা নামক ভাইরাসের আক্রমণে এক জটিল সংকটে রয়েছে। বাংলাদেশও এর বাইরে নয়। ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব) এর পক্ষ থেকে সদস্য কোম্পানিগুলোকে তাদের ব্যক্তিগত, পারিবারিক ও সমাজের নিরাপত্তায় করণীয় সম্পর্কে দিক নির্দেশনা দেয়া হয়েছে এবং যারা নিত্যপণ্য, ওষুধ ও চিকিৎসা সামগ্রী বিক্রয় এবং ডেলিভারির সাথে জড়িত তাদের সেবা অব্যাহত রাখার জন্য আহবান জানানো হয়েছে।

এই অবস্থায় নিত্যপণ্য, ওষুধ সামগ্রী ভিত্তিক ই-কমার্স কোম্পানি, ডেলিভারি সেবা প্রদানকারী লজিস্টিক প্রতিষ্ঠান এবং বাংলাদেশ পোস্ট অফিসকে সার্বক্ষণিক খোলা রাখতে এবং এ বিষয়ে প্রয়োজনীয় দিক নির্দেশনা প্রদানে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও কর্তৃপক্ষের প্রতি অনুরোধ জানিয়েছে ই-ক্যাব।

সংগঠনটির পক্ষ থেকে ইতোমধ্যে অনলাইনভিত্তিক সেবা ও পণ্য সরবরাহকারী প্রতিষ্ঠানসমূহকে তাদের কর্মীদের নিরাপত্তা বিধান করে সঠিক দামে সর্বোচ্চ সেবা প্রদানের জন্য বলা হয়েছে। সম্ভাব্যক্ষেত্রে সদস্য কোম্পানিদেরকে তাদের কর্মীদের বাসায় বসে কাজ করার অনুমতি দিতে বলা হয়েছে। উল্লেখ্য, ই-ক্যাবের চলমান ৮ বিভাগের মেলা, ই-বাণিজ্য প্রশিক্ষণ এবং আসন্ন এজিএম স্থগিত করা হয়েছে। ই-ক্যাবের কার্যনির্বাহী কমিটির যাবতীয় সভা এবং সব স্ট্যান্ডিং মিটিংগুলো অনলাইনে অনুষ্ঠানের ব্যবস্থা করা হয়েছে।

ই-ক্যাবের সেক্রেটারি আবদুল ওয়াহেদ তমাল বলেন, জরুরি প্রয়োজনে মানুষের পাশে দাঁড়ানোর জন্য ই-ক্যাব বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করেছে-

* বাংলাদেশ পোস্ট অফিস সহ দেশের সকল ডেলিভারি কোম্পানিগুলো একত্রে একটি নেটওয়ার্ক তৈরি করা হচ্ছে, যেন মানুষের হাতে ই-কমার্সের মাধ্যমে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদি এবং প্রয়োজনীয় ওষুধ পৌঁছে দেয়া যায়।

* ডেলিভারি কাজে যে সকল কর্মী বিভিন্ন লজিস্টিক ও ই-কমার্স কোম্পানিতে কাজ করছেন তাদেরকে সর্বোচ্চ সুরক্ষা দেওয়া এবং ওয়্যারহাউজগুলোকে সম্পূর্ণভাবে জীবাণুমুক্ত রাখার ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হচ্ছে।

* গুরুত্বপূর্ণ সেইফটি ইকুইপমেন্ট প্রস্তুতকারী এবং সরবরাহকারী প্রতিষ্ঠানগুলোর একটি ডাটাবেজ তৈরি করা হচ্ছে। যেন এসব জিনিস যাদের প্রয়োজন এবং যারা উৎপাদন ও বিক্রয় করেন তাদের মধ্যে সংযোগ তৈরি করা যায়।

* ই-কমার্স সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোর জন্য একটি ডেডিকেটেড হেল্প সেন্টার তৈরির উদ্যোগ নেয়া হয়েছে। যাতে জরুরি অবস্থায় তারা বিভিন্ন তথ্য ও পরামর্শ পায়।

* একটি ই-বিজনেস সাপোর্ট সেন্টার তৈরি করা হচ্ছে, যার মাধ্যমে ঘরে বসে মানুষ ই-লার্নিং এবং ই-বিজনেস সংক্রান্ত প্রয়োজনীয় তথ্য ও সেবা পাবে।

* ভোক্তাদের স্বার্থ সুরক্ষা করার জন্য একটি কমপ্লেইন সেন্টার তৈরি করা হচ্ছে।

* মানুষকে ডিজিটাল লেনদেনে সচেতন করে তোলার জন্য একটি অনলাইন ভলান্টিয়ার টিম তৈরি করা হচ্ছে।

* ক্ষুদ্র উদ্যোক্তাদের আর্থিক সহায়তা প্রদান করার জন্য সরকারি-বেসরকারি ফান্ড এবং ডোনেশন কালেকশন করার উদ্যোগ নেয়া হয়েছে।

* একটি ই-কমার্স রিসার্চ টিম প্রস্তুত করা হচ্ছে, যারা বিভিন্ন ডাটা অ্যানালাইসিস করে জরুরি প্রয়োজনীয় দিকনির্দেশনা প্রদান করবে।

* জরুরি অবস্থায় সম্মিলিত উদ্যোগ গ্রহণ করার জন্য এটুআই, বাণিজ্য মন্ত্রণালয়, বাংলাদেশ পোস্ট অফিস, স্বাস্থ্য অধিদপ্তরসহ বিভিন্ন সরকারি এবং বেসরকারি প্রতিষ্ঠানকে বিভিন্ন ধরনের সাপোর্ট দেয়ার সর্বাত্মক চেষ্টা করা হচ্ছে।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ
বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর