• রোববার   ২৯ মার্চ ২০২০ ||

  • চৈত্র ১৫ ১৪২৬

  • || ০৪ শা'বান ১৪৪১

দৈনিক গোপালগঞ্জ
সর্বশেষ:
মিরপুর বাউনিয়াবাঁধ বস্তিতে আগুনে ৩ জনের মৃত্যু ২৭তম স্প্যানে পদ্মা সেতুর চার কিলোমিটারের বেশি দৃশ্যমান করোনায় নতুন করে কেউ আক্রান্ত হয়নি, সুস্থ আরও ৪ জন টাঙ্গাইলে সিমেন্টভর্তি ট্রাক উল্টে নিহত বেড়ে ৬
২৪৫

বছর শুরুর দিনটিতে এড়াবেন যেসব কাজ

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ৩১ ডিসেম্বর ২০১৯  

নতুন বছর শুরু হতে আর মাত্র কয়েক ঘণ্টা বাকী। ইংরেজি নববর্ষকে বরণ করে নিতে সবাই অধীর আগ্রহে অপেক্ষা করছেন। বছর শুরুর দিনটি যেন সব দিকেই ভালো হয় এজন্য এ দিন কিছু কাজ করা ঠিক নয়। যেমন-

কাউকে টাকা ধার দেয়া : কাউকে টাকা ধার দিলে সবাই সেটা নির্দিষ্ট সময়ের মধ্যে ফেরত পাওয়ার আশা করেন। কিন্তু কেউ যদি তা সঠিক সময়ে ফেরত না দেন তাহলে মন খারাপ হওয়াটা খুবই স্বাভাবিক। বছরের প্রথম দিন টাকা ধার নিয়ে কারও সঙ্গে তর্কে যাওয়া নিশ্চয়ই ভালো কথা নয়। প্রচলিত আছে, বছরের প্রথম দিন টাকা ধার দিলে সারা বছরই কষ্টার্জিত অর্থ হাতছাড়া হওয়ার আশঙ্কা থাকে।

ঝাড়ু না দেওয়া : অনেক দেশে এটা প্রচলিত , নতুন বছরের প্রথম দিনটিতে ঝাড়ু দেওয়া মানে হলো নিজের ভাগ্যকে ঝেড়ে সরিয়ে দেয়া। অন্যদিকে বছরের প্রথম দিন ঝাড়ু দিয়ে ঘর পরিষ্কার রাখাটাও জরুরি।

ঘর থেকে কোনো জিনিস বের না করা : বছরের প্রথম দিনটি আনন্দময় করতে চাইলে এ দিন সকালে ঘর থেকে কোনো জিনিস বের করবেন না। কারণ এ কাজটি অনেক দেশে খারাপ লক্ষণ বলে ধরা হয়। তবে বর্ষ উৎযাপন উপলক্ষে কাউকে কিছু দেয়ার থাকলে সেটা দিতে পারেন। আপনার ময়লা রাখার ঝুড়িটা চাইলে আগের দিন পরিষ্কার করে রাখতে পারেন। তাহলে এদিন আপনাকে ময়লা ফেলতেও যেতে হবে না।

কান্না করবেন না : আপনি কি নতুন বছর কান্না কিংবা হতাশা দিয়ে শুরু করতে চান? নিশ্চয়ই না। প্রচলিত আছে, নতুন বছরে কাঁদলে এবং হৃদয়ে ক্ষোভ ধরে রাখলে সারা বছরই সেটা চলে। এ কারণে হাসি মুখে, আনন্দের সঙ্গে নতুন বছর শুরু করুন। 

ধার করবেন না : ধার করা কখনোই ভালো নয়। যদি আপনার বছরটি সুন্দরভাবে শুরু করতে চান তাহলে বছরের প্রথম দিনটিতে ধার করবেন না। ধার দেয়া কিংবা নেয়ার কোনো বিষয় থাকলে সেটা আগেই সেরে ফেলুন।

কান্না করা বিড়াল থেকে দূরে থাকুন : বিড়ালের কান্না অনেক স্থানেই অশুভ লক্ষণ ভাবা হয়। আপনি নিশ্চয়ই বছরের প্রথম দিনটি খারাপ কোনো কিছু দিয়ে শুরু করতে চান না। তাই যদি কোনো বিড়ালকে কাঁদতে দেখেন তাহলে তার থেকে দূরে অবস্থান করুন। কিংবা তাকে এমন কিছু খেতে দিন যাতে তার কান্না থেমে যায়। 

দরজা-জানালা বন্ধ রাখবেন না : সকালের শান্ত বাতাস আর মিষ্টি রোদ সত্যিই সুন্দর। যদিও এখন শীতের সময় তারপরও বছরের প্রথম দিন সারাদিন দরজা-জানালা বন্ধ রাখা মোটেও ঠিক নয়। কারণ নতুন বছর মানে নতুন কিছু শুরু। তাই দরজা-জানালা বন্ধ রেখে নিজের দিনটি আটকে রাখবেন না। 

তর্ক বা ঝগড়া নয় : নতুন বছরটি যেহেতু আপনি ইতিবাচকভাবে শুরু করতে যাচ্ছেন তাই এদিন কারও সঙ্গে ঝগড়া কিংবা তর্কে জড়াবেন না। যদি কারও ওপর আপনার রাগ হয় তাহলে নিজেকে নিয়ন্ত্রণ করুন। বরং অন্য কোনো সময় সেটা প্রকাশ করার চেষ্টা করুন। ঝগড়া কিংবা তর্ক দিয়ে বছর শুরু করলে আপনার মুড নষ্ট হবে। সেই সঙ্গে দিনটিও খারাপ যাবে। 

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ
লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর