• শুক্রবার   ০৫ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ২২ ১৪২৭

  • || ১৪ শাওয়াল ১৪৪১

দৈনিক গোপালগঞ্জ
৯২৫

বাঙালির ২৩ বছরের বঞ্চনার ইতিহাস ১৯ মিনিটের ভাষণে

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ৭ মার্চ ২০২০  

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের মাত্র ১৯ মিনিটের ভাষণেই বাঙালি জাতির ২৩ বছরের বঞ্চনার ইতিহাস উঠে এসেছে। শনিবার রাজধানীর আজিমপুর গভর্নমেন্ট স্কুল অ্যান্ড কলেজ মিলনায়তনে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ ইউনেস্কোর ইন্টারন্যাশনাল মেমোরি অব দ্য ওয়ার্ল্ড রেজিস্টারভুক্তি উদযাপন উপলক্ষে দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এতে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, ‘৭ মার্চের ভাষণে তৎকালীন সাড়ে সাত কোটি মানুষের হৃদয়ের অনুরণন হয়। মাত্র ১৮ মিনিটের (বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়নের তথ্যমতে ১৯ মিনিট) ভাষণে ২৩ বছরের বঞ্চনার বর্ণনা যেমন ছিল, তেমনি ছিল স্বাধীনতার ডাক।’

দীপু মনি বলেন, ‘ইউনেস্কোর ইন্টারন্যাশনাল মেমোরি অব দ্য ওয়ার্ল্ডে একমাত্র ভাষণ হিসেবে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ অন্তর্ভুক্ত হয়েছে। এটাই প্রমাণ করে, এ ভাষণ পৃথিবীর শ্রেষ্ঠ ভাষণ।’

‘বিশ্বের অনেক বড় বড় রাজনীতিবিদ ঐতিহাসিক ভাষণ দিলেও এত সংক্ষিপ্ত, অলিখিত কোনো ভাষণ স্বাধীন কিংবা ভাষাভিত্তিক কোনো রাষ্ট্রের সৃষ্টি হয়নি। ফলে সেদিক থেকেও ৭ মার্চের ভাষণ বিশ্বের সেরা ভাষণ’, উল্লেখ করেন তিনি।

মহাকালের আবর্তে অনেক কিছু হারিয়ে গেলেও বঙ্গবন্ধুর আদর্শ থেকে যাবে উল্লেখ করে এ আদর্শ শিক্ষার্থীদের বুকেও লালন করার আহ্বান জানান শিক্ষামন্ত্রী। তিনি বলেন, ‘আমরা শিক্ষার্থীদের মধ্যে এ আদর্শ ছড়িয়ে দিতে চাই। যাতে তারা সে আদর্শকে বুকে ধারণ করে স্বাধীন স্বদেশকে এগিয়ে নিয়ে যায়।’

অনুষ্ঠানের শুরুতেই বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের ওপর বাংলাদেশ ইউনেস্কো জাতীয় কমিশন নির্মিত তথ্যচিত্র প্রদর্শিত হয়। রাজধানীর বিভিন্ন স্কুল ও কলেজের শিক্ষার্থীরা বিশেষ প্রদর্শনীতে অংশ নেয়।

উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বিভাগের সচিব মাহবুব হোসেনের সভাপতিত্বে ইউনেস্কো ঢাকা অফিসের সুন লে ও বাংলাদেশ ইউনেস্কো জাতীয় কমিশনের ডেপুটি রেজিস্ট্রার আবু হেনা মোরশেদ জামান, আজিমপুর গার্লস স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ হাসিবুর রহমান প্রমুখ।

উল্লেখ্য, ১৯৪৭ সালে ধর্মীয় চিন্তা, সাম্প্রদায়িক মানসিকতা ও দ্বি-জাতিতত্ত্বের ভিত্তিতে গঠিত পাকিস্তান রাষ্ট্রের বিরুদ্ধে ২৩ বছরের আন্দোলন-সংগ্রামের মধ্য দিয়ে বাঙালি জাতিসত্ত্বা, জাতীয়তাবোধ ও জাতিরাষ্ট্র গঠনের যে ভিত রচিত হয়, তারই চূড়ান্ত পর্যায়ে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের পর ছাত্র-কৃষক-শ্রমিকসহ সর্বস্তরের বাঙালি স্বাধীনতা অর্জনের জন্য মুক্তিযুদ্ধের প্রস্তুতি গ্রহণ করেন।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ
শিক্ষা বিভাগের পাঠকপ্রিয় খবর