• মঙ্গলবার   ৩১ মার্চ ২০২০ ||

  • চৈত্র ১৬ ১৪২৬

  • || ০৬ শা'বান ১৪৪১

দৈনিক গোপালগঞ্জ
সর্বশেষ:
করোনায় আক্রান্ত ব্রিটিশ যুবরাজকে প্রধানমন্ত্রীর পত্র রংপুরে ট্রেনের ইঞ্জিনের ধাক্কায় তিন নারীসহ নিহত ৪ ৬৪ জেলায় ভিডিও কনফারেন্স করবেন প্রধানমন্ত্রী লন্ডন থেকে ফিরলেন ৬০ বাংলাদেশি দেশে করোনায় নতুন আক্রান্ত ১, সুস্থ ১৯ জন ঈদ পর্যন্ত বাড়তে পারে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি দেশ এখন নিরাপদে আছে: স্বাস্থ্যমন্ত্রী
১০

বাণিজ্য সচল করতে বেনাপোল বন্দরে দুই দেশের বৈঠক

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ২৬ ফেব্রুয়ারি ২০২০  

বিএসএফে কর্তৃক বন্দরে প্রবেশে নিষেধাজ্ঞা জারিতে বেনাপোল-পেট্রাপোল বন্দরের মধ্যে দুই দিন ধরে বন্ধ রয়েছে। এ অবস্থায় আমদানি-রফতানি বাণিজ্য সচল করতে দুই দেশের শীর্ষ ব্যবসায়ী মহলের সঙ্গে কাস্টমস-বন্দর কর্তৃপক্ষের বৈঠক অনুষ্ঠিত হয়েছে। 

বুধবার (২৬ ফেব্রুয়ারি) দুপুরে বেনাপোল স্থলবন্দর অডিটোরিয়ামে এ বৈঠক অনুষ্ঠিত হয়। এর আগে বাণিজ্যিক কার্য সম্পাদনে বেনাপোল ও পেট্রাপোল বন্দরের মধ্যে কাস্টমস পারমিট নিয়ে যাতায়াতকারী সিঅ্যান্ডএফ স্টাফ সদস্যদের গতকাল মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) থেকে যাতায়াত বন্ধ করে দেয় সীমান্তরক্ষী বিএসএফ। এতে বন্ধ হয়ে যায় আমদানি-রফতানি বাণিজ্য। 

বেনাপোল বন্দরের উপ-পরিচালক(ট্রাফিক) মামুন তরফদারের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন, বেনাপোল কাস্টমসের সহকারী কমিশনার উত্তম চাকমা, বেনাপোল সিঅ্যান্ডএফ এ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন, কাস্টমস বিষয়ক সম্পাদক নাসির উদ্দীন। ভারতের পক্ষে ছিলেন, পেট্রাপোল স্টাফ এ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্তিক চন্দ্রসহ ১১ ব্যবসায়ী নেতা। বৈঠকে দুই দেশের ব্যবসায়ীরা সীমান্তরক্ষী বিএসএফের এমন হঠতাকারি সিদ্ধান্তের প্রতিবাদ জানান এবং দ্রুত কিভাবে বাণিজ্য সচল করা যায় তার বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন। 

জানা যায়, প্রতিদিন বেনাপোল বন্দর দিয়ে ভারত থেকে ৪ থেকে সাড়ে ৪শ’ ট্রাক বিভিন্ন পণ্য আমদানি এবং দেড়শ থেকে ২শ’ ট্রাক পণ্য রফতানি হয়ে থাকে। আমদানি পণ্যের মধ্যে শিল্পকারখানার কাঁচামাল, তৈরি পোশাক ও খাদ্যদ্রব রয়েছে। রফতানি পণ্যের মধ্যে পাট ও পাটজাত দ্রব উল্লেখ্য যোগ্য। প্রতিবছর এ বন্দরে আমদানি পণ্য থেকে সরকার প্রায় ৫ হাজার কোটি টাকা রাজস্ব পেয়ে থাকে। দুই দিন আমদানি বাণিজ্য বন্ধ থাকায় সরকারের প্রায় ৩০ কোটি টাকা রাজস্ব আদায়ে ব্যাহত হয়েছে।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ
জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর