• শুক্রবার   ২৯ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৫ ১৪২৭

  • || ০৭ শাওয়াল ১৪৪১

দৈনিক গোপালগঞ্জ
১৮

বাবার স্লেজিংয়ের প্রতিশোধ ছেলের ওপর নিয়েছিলেন তিনি

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ২৪ এপ্রিল ২০২০  

ভারতীয় ক্রিকেটের অন্যতম প্রতিভাবান উইকেটরক্ষক ব্যাটসম্যান পার্থিব প্যাটেল। অনেকেই বলে থাকেন, মহেন্দ্র সিং ধোনির একচ্ছত্র আধিপত্যের নিচে না পড়লে, আরও সমৃদ্ধ হতে পারত পার্থিবের ক্যারিয়ার। তা হয়নি, তবু ভারতের সাম্প্রতিক সময়ের অন্যতম সেরা উইকেটরক্ষক ব্যাটসম্যান তিনিই।

২০০২ সালে মাত্র ১৭ বছর বয়সে টেস্ট অভিষেক হয় পার্থিবের। তখন ভারতের হয়ে তার চেয়ে কম বয়সে টেস্ট খেলা ক্রিকেটার ছিলেন শুধুমাত্র শচিন টেন্ডুলকার। ঘরোয়া ক্রিকেটে ভালো করার কারণে এত অল্প বয়সেই পার্থিবকে দলে নিয়ে নেন সৌরভ গাঙ্গুলি। দায়িত্ব দেন উইকেটরক্ষকের।

বিশেষ করে ভারতীয় দলের প্রায় সব বিদেশ সফরে দলের অংশ ছিলেন পার্থিব। সে ধারাবাহিকতায় ২০০৪ সালের অস্ট্রেলিয়া সফরেও ছিলেন তিনি। সে সিরিজে নিজের শেষ ম্যাচ খেলছিলেন অস্ট্রেলিয়ার কিংবদন্তি অধিনায়ক স্টিভ ওয়াহ।

সেই ম্যাচে উইকেটের পেছনে দাঁড়িয়ে স্টিভকে ক্ষ্যাপানোর চেষ্টা করছিলেন পার্থিব। পাল্টা জবাবে স্টিভ বলেছিলেন, ‘আমাকে তোমার সম্মান দেখানো উচিৎ। আমি যখন প্রথম টেস্ট খেলেছি, তুমি তখন ডায়পার পরতে।’

স্বাভাবিকভাবেই স্টিভের এই কথার জবাব ছিল না পার্থিবের কাছে। কেননা স্টিভ ওয়াহর অভিষেকের সময় পার্থিবের বয়স মাত্র ৯ মাস। সেদিন কোন জবাব না দিলেও, সেই স্লেজিংয়ের কথা ঠিকই মনে রেখেছিলেন পার্থিব। পরে সুযোগ পেয়ে স্টিভের স্লেজিংয়ের জবাব দিয়েছিলেন তার ছেলে অস্টিন ওয়াহকে।

সেটি ছিল ২০১৯ সালে ভারতের অস্ট্রেলিয়ার সফর। সিডনি টেস্টে পরিবর্তিত ফিল্ডার হিসেবে মাঠে নেমেছিলেন স্টিভের ছেলে অস্টিন ওয়াহ। সুযোগ পেয়ে তখনই বাবার স্লেজিংয়ের জবাব অস্টিনকে দিয়ে দেন পার্থিব।

এ ঘটনার কথা জানিয়ে এক ভিডিও সাক্ষাৎকারে পার্থিব বলেছেন, ‘আমি স্টিভের সঙ্গে সেদিন আর কিছু বলিনি। তবে ২০১৮-১৯ মৌসুমে তার ছেলেকে জবাবটা দিয়েছিলাম। অস্টিন তখন অস্ট্রেলিয়ার পরিবর্তিত ফিল্ডারদের একজন ছিল। আমি ওর কাছে গিয়ে বললাম, আমার যখন অভিষেক হয়, তখন তুমি ডায়পার পরতে। হাসতে হাসতেই বলছিলাম।’

তিনি আরও যোগ করেন, ‘তবে একইসঙ্গে অস্টিনকে বলেছিলাম তার বাবার কাছে যেন আমার কুর্নিশ পৌঁছে দেয় এবং আমার বলা কথাগুলোও শুনিয়ে দেয়।’

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ
খেলা বিভাগের পাঠকপ্রিয় খবর