• শনিবার   ২২ ফেব্রুয়ারি ২০২০ ||

  • ফাল্গুন ১০ ১৪২৬

  • || ২৭ জমাদিউস সানি ১৪৪১

দৈনিক গোপালগঞ্জ
সর্বশেষ:
কুয়াকাটায় মাইক্রো-মোটরসাইকেল সংঘর্ষে পর্যটক নিহত গাজীপুরের টঙ্গীতে তুলার গোডাউনে আগুন, নিয়ন্ত্রনে কাজ করছে ৬ টি ইউনিট চট্টগ্রামে পোশাক কারখানার কোটি টাকার চোরাই মালামাল সহ ১০ জন আটক কুষ্টিয়ায় ট্রাক থেকে চালভর্তি বস্তা ট্রলিতে পড়ে নিহত ২ গোপালগঞ্জের মুকসুদপুরে বাসচাপায় ভ্যানচালক নিহত সিলেটে পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে ডাকাত নিহত কুড়িগ্রামে মাদ্রাসা ছাত্রীদের উত্ত্যক্ত করায় যুবকের কারাদণ্ড মহেশপুর সীমান্ত দিয়ে অবৈধভাবে প্রবেশকালে আটক ৪
৩৭

বিশেষ তহবিল ঘোষণায় চাঙা শেয়ারবাজার

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ১১ ফেব্রুয়ারি ২০২০  

বাংলাদেশ ব্যাংকের নতুন ঘোষণায় পর বড় উত্থান নিয়ে চলছে দেশের শেয়ারবাজার। মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) সপ্তাহের তৃতীয় কার্যদিবস লেনদেনে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে।
 

গত পাঁচ কার্যদিবসে ডিএসইএর প্রধান এ সূচক কমে ১২১ পয়েন্ট।

আজ সকাল ১০টায় বাজারের শুরুর পর দশ মিনিটেই ডিএসইয়ের প্রধান সূচক ডিএসইএক্স এক লাফে ৯৩ পয়েন্ট বা দুই শতাংশ বেড়ে যায়।

এরপর এক দফা সামান্য নামলেও পরে মোটামুটি স্থিতিশীল সূচক নিয়ে এগোতে থাকে লেনদেন। বেলা ১১টা ৫০ মিনিটে ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১০০ পয়েন্ট বা ২.২৯ শতাংশ বেড়ে ৪ হাজার ৪৮৬ পয়েন্টে অবস্থান করছিল।

আর ওই সময় পর্যন্ত চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই ২১৩ পয়েন্ট বা ১.৫ শতাংশ বেড়ে অবস্থান করছিল ১৩ হাজার ৫৯৪ পয়েন্টে।

ডিএসইতে তখন পর্যন্ত ২১১ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। আর সিএসইতে হাতবদল হয় ৬ কোট ৫০ লাখ ৪১ হাজার টাকার শেয়ার।

ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ৩৫০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে তখন পর্যন্ত ৩১৯টির দর বাড়ে, আর কমে ১৫টির দাম। ১৬টি কোম্পানির শেয়ার দর তখনও অপরিবর্তিত ছিল।

এদিকে সিএসইতে লেনদেন হওয়া ১৫৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে ১৩৫টির দর বাড়ে, ১০টির কমে এবং ৯টির দাম অপরিবর্তিত থাকে।

গতকাল সোমবার রাত ৮টার পর শেয়ারবাজার স্বাভাবিক করতে প্রতিটি ব্যাংককে ২০০ কোটি টাকা তহবিল গঠনের সুযোগ দিয়ে প্রজ্ঞাপন জারি করে বাংলাদেশ ব্যাংক। পাশাপাশি শেয়ারবাজারের এ বিনিয়োগকে নির্ধারিত সীমার বাইরে রাখা হয়েছে। শেয়ারবাজারে বিনিয়োগের জন্য ৭ শতাংশ সুদে ঋণ পাবে সিকিউরিটিজ প্রতিষ্ঠানগুলো। এসব সুযোগ দেয়া হয়েছে ২০২৫ সালের ৯ ফেব্রুয়ারি পর্যন্ত।

প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়, সরকারের সঙ্গে পরামর্শ করে কেন্দ্রীয় ব্যাংক আইনের বিভিন্ন ধারা শিথিল করে এসব সিদ্ধান্ত নেয়া হয়েছে। পাশাপাশি কোন খাতে শেয়ারে এ তহবিল বিনিয়োগ করা যাবে, তা-ও নির্দিষ্ট করে দেয়া হয়েছে। এ ছাড়া গত বছরের সেপ্টেম্বরে শেয়ারবাজারের জন্য কেন্দ্রীয় ব্যাংকের দেওয়া বিশেষ তহবিল সুবিধা বাতিল করা হয়েছে।

এর ফলে প্রতিটি ব্যাংকের ২০০ কোটি টাকা করে বিনিয়োগের সুযোগ তৈরি হলো। পাশাপাশি এ তহবিল হবে ঘূর্ণমান। ব্যাংক নিজে বা সহযোগী প্রতিষ্ঠান ও সিকিউরিটিজ প্রতিষ্ঠানের মাধ্যমে এসব তহবিল ব্যবহার করতে হবে। তবে এসব তহবিল গঠন বা শেয়ারবাজারে বিনিয়োগের বিষয়ে কাউকে বাধ্যবাধকতা আরোপ করা হয়নি। এই সিদ্ধান্তের প্রভাবে আজ সকাল থেকেই সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ
সুসংবাদ বিভাগের পাঠকপ্রিয় খবর