• রোববার   ২৮ ফেব্রুয়ারি ২০২১ ||

  • ফাল্গুন ১৬ ১৪২৭

  • || ১৬ রজব ১৪৪২

দৈনিক গোপালগঞ্জ

মহামারির বছর ২০২০: বছরজুড়ে আলোচিত যত ঘটনা

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ৩১ ডিসেম্বর ২০২০  

দরজায় কড়া নাড়ছে আরেকটি নতুন বছর। এরই মধ্যে বিদায় নিতে যাওয়া ২০২০ সালে পাওয়া না পাওয়ার হিসাব কষা শুরু হয়েছে। এ বছর করোনাভাইরাস মহামারি পৃথিবীজুড়ে সামনে এগিয়ে যাওয়ার সব পরিকল্পনা চুরমার করে দিয়েছে। তবে ভ্যাকসিনের প্রয়োগ শুরু হওয়ায় অগ্রযাত্রায় ছন্দপতন শেষে নতুন স্বাভাবিকের সঙ্গে তাল মেলাতে এখন সর্বাত্মক চেষ্টায় আছে সব দেশ। এ রকম সময়ে দাঁড়িয়ে চলুন দেখে নেয়া যাক ২০২০ সালের আলোচিত ঘটনাগুলো।

করোনাভাইরাস সংক্রমণ

২০১৯ সালের ২৭ ডিসেম্বরে চীনের উহান শহরে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। এর ভয়াবহতা দেখে চলতি বছরের ২০ জানুয়ারি জরুরি পরিস্থিতি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ১১ মার্চ করোনাকে মহামারি ঘোষণা করা হয়। আধুনিক চিকিৎসা বিজ্ঞানকে চ্যালেঞ্জ ছুঁড়ে দেয়া এ ভাইরাসের থাবা থেকে শত চেষ্টায়ও বাঁচতে পারেনি কোনো দেশ। বছরের শেষ দিকে সম্ভাবনাময় কার্যকর টিকা আবিষ্কার ও মানুষের দেহে সফল প্রয়োগ শেষে ঘুরে দাঁড়ানোর প্রহর গুনছে বিশ্ব। 

যুক্তরাষ্ট্রের নির্বাচন

এ বছর সবারই দৃষ্টি ছিল করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হওয়া যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের দিকে। ট্রাম্প প্রশাসনই আবার ক্ষমতায় ফিরে আসছে, না কি নতুন নেতৃত্ব বেছে নেবে দেশটির সাধারণ জনগণ- সে প্রশ্ন ছিল সবার মুখে মুখে। গত নভেম্বরের নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের ২৩২ ইলেক্টোরাল কলেজ ভোটের বিপরীতে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন পান ৩০৬ ইলেক্টোরাল কলেজ ভোট। এর ফলে মার্কিন মুলুকের ক্ষমতার সর্বোচ্চ আসন নিশ্চিত হয় মার্কিন সিনেটে রাজনৈতিক জীবনের ৩৬ বছর কাটিয়ে দেয়া বাইডেনের।

বৈরুত বিস্ফোরণ

২০২০ সালের আগস্ট মাসের দ্বিতীয় সপ্তাহে লেবাননের বৈরুতে ভয়াবহ বিস্ফোরণ ঘটে। এতে ১৫৪ জনের প্রাণহানি ঘটে। ওই ঘটনায় আহত হন অন্তত পাঁচ হাজার মানুষ। বৈরুত বন্দরে পরপর হওয়া দুটি বড় বিস্ফোরণের ঘটনায় বিপুল সংখ্যক মানুষ হতাহতের পাশাপাশি শহরটির ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। ভয়াবহ বিস্ফোরণের ওই ঘটনায় চার বাংলাদেশি নিহত এবং বাংলাদেশ নৌবাহিনীর ২১ সদস্য আহত হন।

অস্ট্রেলিয়ার দাবানল

অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস এবং ভিক্টোরিয়ায় ধ্বংসাত্মক দাবানলে ৬০ লাখ হেক্টর জমি ও উদ্ভিদ এবং অসংখ্য জীবজন্তুর পাশাপাশি ১৪ শ’র বেশি বাড়িঘর ধ্বংস হয়। দাবানলে পুড়ে দেড় ডজন মানুষের মৃত্যু হয়। এতে বৈশ্বিক পরিবেশের ব্যাপক বিপর্যয় হয়েছে বলেও ধারণা করা হয়।

যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গ হত্যা ও ব্ল্যাক লাইভস ম্যাটার আন্দোলন

যুক্তরাষ্ট্রের মিনিয়াপোলিসে পুলিশ হেফাজতে ৪৬ বছর বয়সী কৃষ্ণাঙ্গ আমেরিকান নাগরিক জর্জ ফ্লয়েডের মৃত্যুর জের ধরে সারাবিশ্বে ছড়িয়ে পড়ে ব্ল্যাক লাইভস ম্যাটার আন্দোলন। মৃত্যুর আগে জর্জ ফ্লয়েড ‘আই কান্ট ব্রিদ’ এ তিনটি শব্দ উচ্চারণ করেন। নিঃশ্বাস না নিতে পারা জর্জ ফ্লয়েডের উচ্চারিত ওই শব্দগুলো পৃথিবীর বিভিন্ন দেশে বর্ণবাদ বিরোধী আন্দোলনের প্রতীক হয়ে ওঠে। তার মৃত্যুর পর করোনাভাইরাস আতঙ্ক উপেক্ষা করে যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে সাধারণ মানুষকে প্রতিবাদের মিছিল, সামাবেশ ও বিক্ষোভে অংশ নিতে দেখা যায়।

ব্যতিক্রমী হজ পালন

১৯৩২ সালে সৌদি সরকার গঠিত হয়। এরপর প্রতিবছরই হজ পালন করে আসছিলেন বিশ্বের ধর্মপ্রাণ মুসলমানরা। যদিও মহামারির প্রাদুর্ভাবের কারণে উনিশ শতকের মাঝামাঝিতে প্রায়শই হজ বাতিলে ঘটনা ঘটতো। তবে এ বছর ইতিহাসের প্রথমবারের মতো করোনা পরিস্থিতিতে সৌদি আরবে বসবাসকারী বিভিন্ন দেশের অধিবাসী ও দেশটির নাগরিকদের সমন্বয়ে ১০ হাজার হাজির অংশগ্রহণে ব্যতিক্রমী হজ পালন প্রত্যক্ষ করেছে বিশ্ব। এ সীমিত হজ আয়োজনে সৌদি আরব ছাড়াও ১৬০ দেশের নাগরিক অংশগ্রহণ করছেন।

কৃষকদের আন্দোলনে উত্তাল ভারত

করোনাভাইরাসে এখন পর্যন্ত দ্বিতীয় সর্বোচ্চ ক্ষতিগ্রস্ত দেশ ভারত। কেন্দ্রীয় সরকারের নতুন কৃষি আইন প্রত্যাহার এবং ন্যূনতম সংগ্রহ মূল্য নিয়ে আইন করার দাবিতে হাজার হাজার কৃষক পায়ে হেঁটে রাজধানী দিল্লিতে এসে বিক্ষোভ করছেন। বিক্ষোভের মুখে নতুন কৃষি আইন প্রত্যাহারে রাজি না হলেও, ফসলের সর্বনিম্ন মূল্য ও স্থানীয় কৃষিবাজার নিয়ে কৃষকদের উদ্বেগ নিরসনের চেষ্টা করার কথা জানিয়েছে সরকার। অন্যদিকে দাবি পূরণ না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন দেশটির নানা প্রান্তের কৃষকরা।

চাঁদে দ্বিতীয় দেশ হিসেবে চীনা পতাকা

করোনা আক্রান্তের বছরেই বিশ্বের দ্বিতীয় দেশ হিসেবে চাঁদের বুকে পতাকা উড়াল চীন। চাঁদের পৃষ্ঠের মাটি ও পাথরের নমুনা নিয়ে ফেরার আগে মহাকাশ যান চ্যাং’ই-৫ এর ক্যামেরা দিয়ে ছবিও তোলা হয়েছে। ১৯৬৯ সালে অ্যাপোলো-১১ অভিযানের সময় যুক্তরাষ্ট্র প্রথমবার চাঁদে কোনো দেশের পতাকা স্থাপন করে।

সমুদ্র তীরে ৩৮০ তিমির মরদেহ

অস্ট্রেলিয়ার মূল ভূখণ্ড থেকে ২৪০ কিলোমিটার দক্ষিণে অবস্থিত তাসমানিয়া রাজ্যের সমুদ্র তীর থেকে ৩৮০টি পাখনাওয়ালা তিমির মরদেহ সরানো হয়েছে। দেশটির উদ্ধাকারী দল আরো ৭০টি জীবিত তিমি উদ্ধার করেছে। এর আগে ১৯৯৬ সালে অস্ট্রেলিয়ায় সর্বোচ্চ ৩২০টি তিমি মারা গিয়েছিল।

দর্শকবিহীন মাঠে খেলা

করোনার কারণে অনকেটা নীরবেই বছরটি পার করেছে আন্তর্জাতিক ক্রীড়াঙ্গন। মাঠে খেলা হবে আর দর্শক থাকবে না তা কি ভাবা যায়। তবে বেশ কিছু জাতীয় ও আন্তর্জাতিক আয়োজন ভেস্তে যাওয়ায় ২০২০ সালে ইউরোপীয় ফুটবল লিগ ও ভারতীয় প্রিমিয়ার লিগ আইপিএলসহ বিভিন্ন ক্রীড়া আসর অনুষ্ঠিত হয়েছে দর্শকহীন স্টেডিয়ামে।

অলিম্পিক স্থগিত

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে অনিবার্যভাবে এ বছরের টোকিও অলিম্পিক স্থগিত করা হয়। আন্তর্জাতিক অলিম্পিক কমিটি ও জাপানের আয়োজকরা এ প্রতিযোগিতা ২০২১ সাল পর্যন্ত স্থগিত করে। গত ২৪ জুলাই থেকে জাপানের টোকিওতে শুরু হওয়ার কথা ছিল চলতি আসরের গ্রীষ্মকালীন অলিম্পিক ক্রীড়া প্রতিযোগিতা। নতুন সূচি অনুযায়ী প্রায় এক বছর পর আগামী ২৩ জুলাই উদ্বোধনী অনুষ্ঠান হওয়ার কথা রয়েছে। তবে নতুন করে নির্ধারণ করা সময়ে অলিম্পিক আয়োজন নিয়েও শঙ্কা তৈরি হয়েছে।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ