• বুধবার   ১২ মে ২০২১ ||

  • বৈশাখ ২৯ ১৪২৮

  • || ৩০ রমজান ১৪৪২

দৈনিক গোপালগঞ্জ

যেসব কঠিন রোগ থেকে দূরে রাখে স্ট্রবেরি

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ১৩ এপ্রিল ২০২১  

স্ট্রবেরি খুবই সুস্বাদু একটি ফল। একসময় আমাদের দেশে স্ট্রবেরি সহজে পাওয়া না গেলেও, এখন আমাদের দেশেই এর চাষ হয়। তাই খুব সহজেই স্ট্রবেরি হাতের নাগালে পাওয়া যায়। লাল টুকটুকে স্ট্রবেরি দেখতেও খুব সুন্দর।

জানেন কি, এই রসাল ফলটি কেবল রুপে আর স্বাদে নয়, রূপচর্চা ও স্বাস্থ্যচর্চাতেও দারুণ উপকারী। ফলিক অ্যাসিড, অ্যান্টি-অক্সিডেন্ট, ভিটামিন সি, বি-৬, ভিটামিন বি-৫ এবং অ্যাস্ট্রিনজেন্টসমৃদ্ধ এই ফলটি দেহের রোগ প্রতিরোধক্ষমতা বৃদ্ধিতেও খুবই কার্যকর। তাইতো পুষ্টিবিশেষজ্ঞরা প্রতিদিনের খাদ্য তালিকায় স্ট্রবেরি রাখা উচিত বলে মনে করেন। এছাড়া করোনাভাইরাসের সংক্রমণ থেকে বাঁচতে দেহের রোগ প্রতিরোধক্ষমতা শক্তিশালী করতে আমাদের এই ফলটি খাওয়া জরুরি।  

স্ট্রবেরিকে ফল হিসেবে খেলে বা সালাদে মেশালেও তার উপকারিতা পাওয়া যায়। অনেকে আবার পানি ঝরানো টক দইয়ের সঙ্গে এর শাঁস ও বীজ মিশিয়ে খায়, সেটিও উপকারী। এবার চলুন এর উপকারিতাগুলো জেনে নেয়া যাক-

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে

স্ট্রবেরিতে থাকা ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। স্ট্রবেরিতে ভিটামিন সি এর পরিমাণ প্রায় ৫১.৫ মিলিগ্রাম। প্রত্যেক দিন দুই কাপ স্ট্রবেরির জুস পান করলে শরীরে শতভাগ ভিটামিন সি এর চাহিদা পূরণ হয়।

ত্বক ও চুলের যত্নে

ভিটামিন সি ত্বককে ফ্রেশ রাখে। আর স্ট্রবেরিতে রয়েছে প্রচুর ভিটামিন সি এবং এটি বয়সের ছাপ কমাতেও দারুণ কার্যকর। স্ট্রবেরিতে থাকা ফলিক অ্যাসিড, বি৫, বি৬ চুলকে শক্ত ও মজবুত রাখে।

স্ট্রোকের ঝুঁকি কমাতে

স্ট্রবেরিতে থাকা পুষ্টি উপাদান ও অ্যান্টিঅক্সিডেন্ট রক্ত চলাচল স্বাভাবিক রাখে। তাই স্ট্রোকের ঝুঁকি থেকে রক্ষা পেতে হলে রোজ স্ট্রবেরি খেতে পারেন।

হাড়ের জন্য উপকারী

স্ট্রবেরিতে থাকা ম্যাঙ্গানিজ, ম্যাগনেশিয়াম ও পটাশিয়াম শিশুদের হাড় গঠনের জন্য উপকারী। এছাড়া এসব উপাদান হাড়কে শক্ত ও মজবুত রাখে।

ওজন কমাতে

স্ট্রবেরিতে রয়েছে ফ্যাট বার্নিং হরমোন যা ওজন কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এটি ক্ষুধা মেটাতে সাহায্য করে, পেট ভরা রাখে, গ্লুকোজের পরিমাণ কমায় যা প্রত্যক্ষভাবে ওজন কমাতে সাহায্য করে।

রক্তচাপ কমাতে

স্ট্রবেরিতে রয়েছে পটাশিয়াম যা রক্ত চলাচল স্বাভাবিক রাখে। এর ফলে উচ্চ রক্তচাপের হাত থেকে রক্ষা পাওয়া যায়।

হার্ট সচল রাখতে

স্ট্রবেরি হার্ট সচল রাখতে সহায়তা করে। এতে রয়েছে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট, ফ্লেভোনয়েডস ও পলিফেনল। এতে থাকা উপাদানগুলো হার্টের ধমনি ভালো রাখে। স্ট্রবেরিতে থাকা উপাদান ক্ষতিকর কোলেস্টেরল থেকে হার্টকে ভালো রাখে।

ক্যান্সার প্রতিরোধে

স্ট্রবেরি ক্যান্সারের কোষ বৃদ্ধি রোধে সাহায্য শক্তিশালী ভূমিকা পালন করে। নিয়মিত স্ট্রবেরি খেলে ক্যান্সারের কোষ গঠন হতে পারে না।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ