• বুধবার   ১৪ এপ্রিল ২০২১ ||

  • বৈশাখ ১ ১৪২৭

  • || ০২ রমজান ১৪৪২

দৈনিক গোপালগঞ্জ

রক্তচাপ নিয়ন্ত্রণে রসুন এর ব্যবহার

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ৬ মার্চ ২০২১  

রসুন ছাড়া বাংলার রান্না ঘরে কোন রান্নায় হয় না । রসুন ছাড়া যেমন কোন রান্না হয় না । রসুনকে আমরা প্রধানত মশলা হিসেবে চিনে থাকি । কিন্তু রসুনের বিভিন্ন এর উপকারিতা সম্পর্কে আমরা সবাই কম বেশি জেনে থাকি । বহু বছর ধরে প্রাকৃতিক অ্যান্টিবায়োটিক হিসেবে রসুনের ব্যবহার আমরা করে আসছি ।

রসুজে একাধিক কার্য্করি উপাদান যা নানা ভাবে আমাদের উপকার করে থাকে । মেডিসিনের থেকে তাড়াতাড়ি ব্যবটেরিয়া, ফাঙ্গাস সহ একাধিক জীবানুর সংক্রমণ আটকাতে এটা কাজ করে থাকে । আমরা প্রতিদিন সকালে এক কোয়া রসুন খেলে অনেক রোগের হাত থেকে মুক্তি পেতে পারি । মানুষের শরীরের রক্ত চাপ কমাতে রসুন দারুন কাজ করে থাকে । তাহলে আসুন এবার জেনে নেওয়া যাক রসুন কিভাবে আমাদের শরীরের রক্তচাপ কমাতে ভূমিকা পালন করে থাকে।

খাওয়ার নিয়মাবলি :

রসুন যেকোন ভাবে খাওয়া যায় । তবে আমরা সাধারণত রান্না করার সময় এটি ব্যবহার করে খেয়ে থাকি । এছাড়া প্রতিদিন সকালে খালি পেটে এবং রাতে ঘুমানোর আগে এক চামচ মধুতে একটি রসুনের কোয়া দিয়ে খেয়ে ফেলুন । নিয়মিত খেলেই আপনার শরীরের রক্তচাপ নিয়ন্ত্রণে চলে আসবে । রসুন আপনার শরীরের ভীষন উপকারি একটি উপাদান ।

রক্তচাপ নিয়ন্ত্রণ রাখতে রসুন যেভাবে কাজ করে :

বর্তমান সময়ে আমাদের খাবার ও অনিয়ন্ত্রিত  জীবনযাপনের জন্য আমাদের শরীরে এই ধরনের সমস্যা দেখা দিচ্ছে । আর এই সমস্যা নিরাময়ের জন্য আমরা বিভিন্ন সময় ডাক্তারের সরণাপন্ন হয়ে থাকি । কিন্ত ‍অনেক সময় ডাক্তার হাতের কাছে থাকে না তখন আমরা প্রাথমিক ভাবে রসুন এর ব্যবহার করে রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে পারি । গবেষণায় দেখা গেছে রসুনের মধ্যে আছে বায়োঅ্যাকটিভ সালফার। যা আমাদের রক্তচাপ কমাতে গুরুত্বপুর্ণ ভূমিকা পালন করে। আসলে আমাদের শরীরের ভেতরে সালফারের ঘাটতি দেখা  রক্তচাপ বাড়তে শুরু করে। এই জন্যই আমাদের শরীরে যেন সালফারের ঘাটতি না হয়ে এজন্য নিয়মিত এক কোয়া করে রসুন খাওয়া উচিত। এতে আমাদের রক্ত চাপ কমে আসবে। তাহলে আজ থেকে রসুন ব্যবহার করে আপনি আপনার রক্তচাপকে নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করুন ‍।

এভাবে যদি আপনি প্রতিনিয়ন রসুনের ব্যবহার করেথাকেন তাহলে আপনার রক্তচাপ নিয়ন্ত্রণে থাকবে বলে আশাকরা যায় ।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ