• বৃহস্পতিবার   ০২ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ১৮ ১৪২৬

  • || ০৮ শা'বান ১৪৪১

দৈনিক গোপালগঞ্জ
সর্বশেষ:
বাংলাদেশে করোনায় মৃত্যু ৬, আক্রান্ত বেড়ে ৫৪ গার্মেন্টস বন্ধে সরকারের কোনো নির্দেশনা নেই : বাণিজ্যমন্ত্রী ময়মনসিংহের নান্দাইলে ট্রাকচাপায় দুই ব্যক্তির মৃত্যু হয়েছে
১২০৬

সীমান্ত হত্যা-তিস্তা ইস্যু তুললেন পররাষ্ট্রমন্ত্রী

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ২ মার্চ ২০২০  

ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলার সঙ্গে বৈঠকে সীমান্ত হত্যা বন্ধ ও তিস্তা চুক্তি ইস্যু নিয়ে আলোচনা করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। সোমবার (২ মার্চ) পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে আলাদা বৈঠক করেন ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলা।

বৈঠক শেষে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন সাংবাদিকদের বলেন, শ্রিংলার সঙ্গে বৈঠকে বলেছি, সীমান্ত হত্যা এই বছরে আগের চেয়ে অনেক বেড়ে গেছে। এটা আমাদের জন্য খুব দুঃখজনক। আমরা বন্ধু মানুষ। আমরা সিদ্ধান্ত নিয়েছিলাম সীমান্তে জিরো টলারেন্স দেখাবো। তবে সেটা হচ্ছে না।

‘বৈঠকে তিস্তা চুক্তির কথাও তুলেছি। বলেছি, এটা অনেক দিন ধরে ঝুলে আছে। এটা নিয়ে আমাদের তিনি জানিয়েছেন, আরো ছয়টি নদী আছে, সেসব নদীর পানি বণ্টন তারা ফাইনালইজড করছেন।

ড. মোমেন বলেন, ভারতের অনেক ইস্যুতে আমাদের উদ্বেগের কথা জানিয়েছি। আমরা রাজনীতি করি। এই নিয়ে আমাদের জবাবদিহিতা করতে হয়, এটাও জানিয়েছি। তিনি বলেছেন, ইস্যুগুলো ভারতের অভ্যন্তরীণ বিষয়। এটা বাংলাদেশে প্রভাব ফেলবে না।

এক প্রশ্নের উত্তরে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা মুজিববর্ষের উদ্বোধনী অনুষ্ঠানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আমন্ত্রণ জানিয়েছি। ভারত আমাদের বড় প্রতিবেশী দেশ। একই সঙ্গে বিশ্বের সব চেয়ে বড় গণতান্ত্রিক দেশ। আমাদের দেশের সঙ্গে ওদের দেশের ইতিহাস, মূল্যবোধ, সংস্কৃতি জড়িয়ে আছে। আমাদের জয়ের সঙ্গে ওদের জয়ও জড়িত। এক্ষেত্রে এসব বিষয় আমরা বিবেচনায় নিয়েছি।

সোমাবার সকালে দু’দিনের সফরে ঢাকা আসেন ভারতের পররাষ্ট্র সচিব শ্রিংলা। মঙ্গলবার (৩ মার্চ) শ্রিংলা ঢাকা ত্যাগ করবেন। 

ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলা ঢাকায় দেশটির হাইকমিশনার হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি গত বছর জানুয়ারিতে ঢাকার দায়িত্ব পালন শেষে যুক্তরাষ্ট্রে হাইকমিশনার হিসেবে যোগ দেন। সম্প্রতি ভারতের পররাষ্ট্র সচিব হিসেবে নিযুক্ত হন শ্রিংলা। ভারতের পররাষ্ট্র সচিব নিযুক্ত হওয়ার পরে এটাই প্রথম তার বাংলাদেশ সফর|

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ
জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর