• রোববার   ০৭ মার্চ ২০২১ ||

  • ফাল্গুন ২৩ ১৪২৭

  • || ২৩ রজব ১৪৪২

দৈনিক গোপালগঞ্জ

সেকেন্ড হ্যান্ড গাড়ি কেনার আগে করণীয়

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ২ জানুয়ারি ২০২১  

করোনার সংক্রমণ এড়াতে অনেকেই গণপরিবহন এড়িয়ে চলছেন। তাই মোটরসাইকেল, সাইকেল কিংবা ব্যক্তিগত গাড়ির প্রতি ঝোঁক বেড়েছে। যাদের সামর্থ রয়েছে তারা নতুন গাড়ি কিনছেন। যারা একটু কম বাজেটে, নিজের হাত পোক্ত করতে চাইছেন তারা ব্যবহৃত পুরনো গাড়িও কিনছেন। পুরনো গাড়ি মানেই যে খারাপ, এই ধারণা কিন্তু একদম মনের মধ্যে রাখবেন না। অনেকেই তাদের গাড়ি বিক্রি করে দেন এবং বেশ ভাল অবস্থাতেই, যার দাম অনেকটাই কমে যায় ব্যবহৃত বলে। কেনার সময় একটু খেয়াল করে কিনলেই আপনি বেশ সস্তায় ভাল গাড়ি পেয়ে যেতে পারেন। যে বিষয়গুলো মাথায় রাখবেন, সেগুলো জেনে নিন।

গাড়ির অবস্থা কেমন

গাড়ির গায়ে কোনও দাগ আছে কিনা, কোথাও কোনও ফাটল আছে কিনা তা ভালো করে দেখে নিন। এছাড়াও কোনও পার্টস বদলানো হলে তা ঠিকঠাক ফিট করছে কিনা তাও দেখুন। গাড়ির রংটাও একবার দেখে নিন। নতুন রং হলে সব জায়গায় ঠিকমতো রং হয়েছে কিনা, ভেতরে কোথাও ভাঙা, ফাটা আছে কিনা তা দেখে নিন। গাড়ির মালিক নিজের গাড়ি কতটা যত্নে রেখেছিলেন তা ভালো করে বোঝার চেষ্টা করুন। সমস্যা না থাকলে, অর্থাৎ ফিটিং সংক্রান্ত সমস্যা না থাকলে গাড়ি ভালোই বলা চলে।

কোথাও কোনও মরিচা আছে কিনা

গাড়ির তলায় কোথাও কোনও মরিচা পড়েছে কিনা তাও খেয়াল রাখুন। গাড়ি ব্যবহার হলে, পানি লাগলে মরচে পড়া স্বাভাবিক। মরিচা গাড়ির কতটা ক্ষতি হয়েছে তা ভালো করে দেখে নিন। গাড়িতে মরিচা ধরা এমন গাড়ি নেবেন না। এসব ভালো করে দেখে নিন। নইলে পুরনো গাড়ি কিনে অযথা অনেক পয়সা খরচা হতে পারে।

সব সিট দেখে নিন

সব কটি সিটে বসে দরজা খুলে ভালো করে দেখে নিন। সিট নোংরা কিনা, কোনও ফোম ছেঁড়া কিনা সেসব খুঁটিয়ে দেখুন। ড্রাইভারের সিটে বসে দেখুন। সিট বেল্ট, সব এয়ার ব্যাগ ভালো করে কাজ করছে কিনা তা যাচাই করে নিন। সেই সঙ্গে স্টিয়ারিং তো অবশ্যই দেখবেন। এমনকী মিউজিক সিস্টেম, এসি এসবও দেখে রাখুন।

ইঞ্জিন-টায়ার দেখে নিন

অভিজ্ঞ কেউ, যিনি বহুদিন গাড়ি চালাচ্ছেন তাকে নিয়ে যান। ইঞ্জিন, টায়ার সব ভালো করে পরীক্ষা করুন। কতবার টায়ার বদলাতে হয়েছে তা জানুন। কতবার সার্ভিসিং হয়েছে সেই কাগজও নিন। কেনার আগে অন্তত একটা টেস্ট ড্রাইভ নিয়ে দেখুন, চালিয়ে দেখুন গিয়ার চেঞ্জ করার সময় মসৃণ ভাবে হচ্ছে কিনা, স্পিড বাড়ালে গাড়িতে মৃদু কম্পন টের পাচ্ছেন কিনা। বর্তমানে প্রায় সব গাড়িতেই নিজস্ব কম্পিউটার আছে, তাতেও আপনাকে জানিয়ে দেবে কোনও সমস্যা হচ্ছে কিনা ইঞ্জিন, ট্রান্সমিশন বা অন্য কোথাও । এছাড়াও ব্রেক ভালো করে দেখে নেবেন। গাড়ি কত কিলোমিটার চলেছে তাও অবশ্যই দেখবেন।

কাগজপত্র

গাড়ির সঙ্গে কাগজপত্রও দেখুন ভালো করে। কেনার সঙ্গে সঙ্গেই আগে সব নিজের নামে করুন। যাবতীয় আইনি প্রক্রিয়াও একবারে সারুন। গাড়ি কোনও কেস খেয়েছে কিনা তা দেখুন। কতবার ফাইন দিতে হয়েছে, কোনও ফাইন বা ট্যাক্স বাকি আছে কিনা তাও জেনে নিন। এছাড়াও গাড়ি কেনার পর নিজের নামে ইনসিওরেন্সের কাগজ বদলে নিন। কোথাকার গাড়ি, কোন শো রুম থেকে নেওয়া এই সব অরিজিনাল কাগজ দেখে তবেই কিনুন। গাড়ি কেনার সময় অবশ্যই অভিজ্ঞ কাউকে সঙ্গে নিয়ে যাবেন।

এই সব ঠিক থাকলে গাড়ি কিনতে পারেন। তবে তার আগে নিজে শিখে ড্রাইভিং লাইসেন্স নিন। গাড়ি আপনাকেও যত্নে রাখতে হবে, তবেই ভালো থাকবে।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ