• শনিবার   ০৪ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ২১ ১৪২৬

  • || ১০ শা'বান ১৪৪১

দৈনিক গোপালগঞ্জ
সর্বশেষ:
করোনা : বিশ্বব্যাপী মৃত্যু সংখ্যা ৫৩ হাজার ছাড়াল
১২

স্মার্টফোন বিনামূল্যে জীবাণুমুক্ত করে দেবে স্যামসাং

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ১৪ মার্চ ২০২০  

কোভিড-১৯ নামের নতুন করোনাভাইরাস দ্রুত মহামারিতে রূপ নিয়েছে এবং এর প্রভাব আমাদের দৈনন্দিন জীবনেও পড়ছে। বিশ্বের ১ লাখ ৪৫ হাজার মানুষ ইতিমধ্যে এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন এবং এখন পর্যন্ত মারা গেছেন ৫ হাজার ৪২৯ জন। ফলে এই ভাইরাসের সংক্রমণ থেকে রক্ষা পেতে মানুষজন নানা উপায় অবলম্বন করছেন। যার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি উপায় হচ্ছে, নিয়মিত হাত ধোয়া।

কিন্তু হাত ধোয়া আসলে কোনো কাজেই আসবে না যদি আপনি সবসময় জীবাণুযুক্ত ফোন স্পর্শ করে থাকেন।

আর ঠিক এ কারণেই স্যামসাং তাদের স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য বিনামূল্যে নিয়ে এসেছে ‘গ্যালাক্সি স্যানিটাইজিং সার্ভিস’। ইউভি লাইট প্রযুক্তি ব্যবহার করে বিনামূল্যে স্মার্টফোন জীবাণুমুক্ত করে দেবে স্যামসাং।

‘গ্যালাক্সি স্যানিটাইজিং সার্ভিস’ নির্দিষ্ট কিছু দেশে স্যামসাং এক্সপেরিয়েন্স স্টোর এবং স্যামসাং সার্ভিস সেন্টারগুলোতে চালু করা হয়েছে। ফোনকে ব্যাকটেরিয়া, জীবাণু এবং ভাইরাসমুক্ত করতে ইউভি-সি লাইট ব্যবহার করছে স্যামসাং। ঘরোয়া পদ্ধতিতে ফোন জীবাণুমুক্ত করার তুলনায় এটি অনেক উন্নত পদ্ধতি।

গ্যালাক্সি স্যানিটাইজিং সার্ভিসটি বর্তমানে আর্জেন্টিনা, চিলি, ক্রোয়েশিয়া, ডেনমার্ক, ফিনল্যান্ড, জাপান, কোরিয়া, মালয়েশিয়া, নিউজিল্যান্ড, নরওয়ে, পাকিস্তান, পেরু, পোল্যান্ড, রাশিয়া, স্পেন, সুইডেন, মার্কিন যুক্তরাষ্ট্র, ইউক্রেন এবং ভিয়েতনামে চালু করা হয়েছে।

স্যামসাং ফোন বিনামূল্যে জীবাণুমুক্ত করার এই সেবা খুব শিগগির অস্ট্রেলিয়া, অস্ট্রিয়া, কানাডা, চেকিয়া, ফ্রান্স, গ্রিস, হংকং, হাঙ্গেরি, ভারত, ইন্দোনেশিয়া, ইসরায়েল, ইতালি, জর্দান, কাজাখস্তান, লাতভিয়া, মেক্সিকো, নেদারল্যান্ডস, পানামা, ফিলিপাইন, রোমানিয়া, সিঙ্গাপুর, তাইওয়ান, থাইল্যান্ড, সংযুক্ত আরব আমিরাত এবং যুক্তরাজ্যেও চালু করা হবে বলে জানা গেছে।

স্যামসাংয়ের এই উদ্যোগ বেশ প্রশংসিত হচ্ছে। বর্তমান মহামারির আতঙ্ক ছাড়াও মোবাইল ফোনে বাড়ির টয়লেট সিটে থাকা জীবাণুর চেয়েও ১০ গুণ বেশি জীবাণু থাকতে পারে গবেষকরা জানিয়েছেন। ফলে ফোন ধরার পর হাত দিয়ে নাক-মুখ স্পর্শ করায় এসব জীবাণু থেকে হতে পারে বিভিন্ন রোগ। আর অন্যান্য জিনিসপত্রের মতো নিয়মিত ফোন পরিষ্কারে আমরা অনেকেই অভ্যস্ত নই। সুতরাং আপনার স্মার্টফোনটি জীবাণুমুক্ত করুন এবং নিরাপদ থাকুন।

তথ্যসূত্র: এক্সডিএ-ডেভেলপারস

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ
বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর