• শুক্রবার   ০৫ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ২২ ১৪২৭

  • || ১৩ শাওয়াল ১৪৪১

দৈনিক গোপালগঞ্জ
৪৫

১০ বছরে সরকারি খরচে আইনি সেবা পেয়েছেন ৫ লাখ মানুষ

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ২৭ এপ্রিল ২০২০  

দশ বছরে ৫ লাখ ৭ হাজার ৪০ জন দরিদ্র, অসহায় মানুষকে বিনামূল্যে আইনগত সহায়তা দিয়েছে সরকার। ২০০৯ সাল থেকে চলতি বছরের ফেব্রুয়ারি পর্যন্ত আইন মন্ত্রণালয়রে অধীনস্থ জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার মাধ্যমে এসব সহায়তা দেওয়া হয়।

সোমবার (২৭ এপ্রিল) আইন মন্ত্রণালয় এ তথ্য জানায়। একই সময়ে জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা ৩৫ কোটি ৩৬ লাখ ১৩ হাজার ৪২২ দরিদ্র, অসহায় মানুষের ক্ষতিপূরণ আদায় করে দিয়েছে। 
 
আর্থিকভাবে অসচ্ছল, সহায়-সম্বলহীন জনগোষ্ঠীর আইনি অধিকার নিশ্চিতকরণে আইনগত সহায়তা দেওয়ার উদ্দেশ্যে ২০০০ সালে প্রণয়ন করা হয় আইনগত সহায়তা প্রদান আইন। 
 
গত ১০ বছরে ৬৪টি জেলা লিগ্যাল এইড অফিসের মাধ্যমে ৩ লাখ ৮৪ হাজার ৮২৩ জনকে এবং সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড অফিসের মাধ্যমে ২০ হাজার ৯২ জনকে, জাতীয় হেল্প লাইন কল সেন্টারের ‘১৬৪৩০’ নম্বরে ফোন কলের মাধ্যমে ৮৩ হাজার ৯১৮ জনকে এবং ঢাকা ও চট্টগ্রাম শ্রমিক আইনগত সহায়তা সেলের মাধ্যমে ১৮ হাজার ২০৭ জনকে আইনগত সহায়তা দিয়েছে সংস্থাটি। একই সময়ে এ সংস্থা ১ লাখ ২৬ হাজার ৪৯২টি লিগ্যাল এইড মামলা নিষ্পত্তি করেছে।  
         
আইন মন্ত্রী আনিসুল হকের নির্দেশনায় জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার জাতীয় হেল্প লাইন কল সেন্টার (১৬৪৩০) বর্তমানে ২৪ ঘণ্টা খোলা রাখা হয়েছে। ২০১৬ সালের ২৮ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ কল সেন্টার উদ্বোধন করেন। সাম্প্রতকি করোনা ভাইরাস পরিস্থিতিতেও এটি ২৪ ঘণ্টা চালু রয়েছে।
 
এছাড়া ‘ডিজিটাল লিগ্যাল এইড’ সেবা প্রদানরে জন্য ২০১৮ সালের অক্টোবরে ‘বিডি লিগ্যাল এইড’ নামে একটি অ্যাপ চালু করেন আইনমন্ত্রী আনিসুল হক। এতে দেশের যে কোনো প্রান্ত থেকে অ্যাপটির সাহায্যে ঘরে বসে বিনা খরচে আইনি সহায়তা পাচ্ছেন অসহায় ও অসচ্ছল বিচারপ্রার্থী জনগণ।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ
আদালত বিভাগের পাঠকপ্রিয় খবর