• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

স্কুল খুলতে প্রস্তুত গোপালগঞ্জ

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ১১ সেপ্টেম্বর ২০২১  

আগামী ১২ সেপ্টেম্বর থেকে ক্লাস চালু করতে গোপালগঞ্জের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে প্রস্তুতি সম্পন্নপ্রায়। শ্রেণিকক্ষ, অফিসকক্ষসহ বিদ্যালয় চত্বরে চলছে শেষ মুহূর্তের পরিচ্ছন্নতার কাজ। চলছে বেঞ্চ সাজিয়ে রাখার কাজ।

শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষা ও প্রাথমিক চিকিৎসার জন্যও নেওয়া হয়েছে প্রস্তুতি। দীর্ঘ দিন পর বিদ্যালয় খুলে দেওয়ায় শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে ফিরে এসেছে প্রাণচাঞ্চল্য।

শনিবার (১১ সেপ্টেম্বর) সকালে শহরের বেশ কয়েকটি স্কুলে গিয়ে দেখা গেছে এমন প্রস্তুতির দৃশ্য।

গোপালগঞ্জ জেলার ১২শ’র বেশি শিক্ষা প্রতিষ্ঠান। দীর্ঘ দিন বন্ধ থাকায় এসব বিদ্যালয়ের শ্রেণিকক্ষের বেঞ্চ, চেয়ার, টেবিল, ব্লাকবোর্ড, অফিস রুম ও খেলার মাঠসহ বিভিন্ন জায়গায় জমেছে ধুলাবালি ও আবর্জনার স্তুপ।

জেলার ৮৬২টি সরকারি প্রাথমিক বিদ্যালয়, ২০৩টি মাধ্যমিক ও ৮৯টি মাদ্রাসা ও শতাধিক কিন্ডারগার্ডেন স্কুল এখন ক্লাস নিতে প্রস্তুত।

এস এম মডেল সরকারি উচ্চ বিদ্যালয়ের ৯ম শ্রেণির শিক্ষার্থী জান্নাতুল কবীর রাতুল বলেন, দীর্ঘদিন ধরে আমাদের স্কুল বন্ধ রয়েছে। অনলাইনে ক্লাস করলেও তা আমাদের জন্য পর্যাপ্ত ছিল না। এখন ক্লাশ শুরু হলে পড়ালেখার যে ক্ষতি হয়েছে তা পুষিয়ে নিতে পারবো। পঞ্চম শ্রেণি, এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের মতো আমাদেরও সপ্তাহে ছয়দিন ক্লাস নেওয়া হোক।

শহরের স্বর্ণকলি উচ্চ বিদ্যালয়ের ১০ শ্রেণির শিক্ষার্থী ফেরদৌস কবির রাদিন বলেন, দীর্ঘদিন ধরে আমাদের স্কুল বন্ধ রয়েছে। সামনে আমাদের এসএসসি পরীক্ষা। কিন্তু স্কুল বন্ধ থাকায় পড়াশোনায় সেভাবে প্রস্তুতি নিতে পারিনি। স্কুলে ক্লাস করতে পারলে সেই ক্ষতি আমরা কাটিয়ে উঠে প্রস্তুতি নিতে পারবো।

শেখ হাসিনা সরকারি উচ্চ বালিকা বিদ্যালয় ও কলেজের প্রধান শিক্ষক হুমায়রা খানম বলেন, ১২ সেপ্টেম্বর থেকে স্কুল ও কলেজ খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ সিদ্ধান্ত অনুয়ায়ী আমরাও ক্লাস নিতে প্রস্তুত।

বিণাপানি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষক সনেকা বিশ্বাস বলেন, শ্রেণিকক্ষে ঢোকার আগে শিক্ষার্থীদের শরীরের তাপমাত্রা ও অক্সিজেন লেভেল পরীক্ষা করা হবে। এছাড়া সাবান পানি দিয়েও হাত ধোয়ার ব্যবস্থা করা হয়েছে। কোন শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়লে প্রাথমিক চিকিৎসা দেওয়ার জন্য আলাদা কক্ষও প্রস্তুত করা হয়েছে।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ