• বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

আগামীকাল শেখ রাসেল দিবসে গোপালগঞ্জে নানা কর্মসূচি

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ১৭ অক্টোবর ২০২১  

শেখ রাসেল: দীপ্ত জয়োল্লাস অদম্য আত্মবিশ্বাস’ এই প্রতিপাদ্য নিয়ে আগামীকাল সোমবার (১৮ অক্টোবর) প্রথমবারের মতো রাষ্ট্রীয়ভাবে পালিত হবে ‘শেখ রাসেল দিবস-২০২১। দিবসটি উপলক্ষে গোপালগঞ্জ জেলা প্রশাসন, জেলা আওয়ামী লীগ ও জেলা ছাত্রলীগ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।
জেলা প্রশাসনের কর্মসূচির মধ্যে রয়েছে- সকাল ৭টায় গোপালগঞ্জ শহরের শেখ রাসেল শিশুপার্কে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ, সকাল সাড়ে ৮টায় টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধি সৌধের বেদীতে পুস্পস্তবক অর্পণ, ফাতেহা পাঠ ও বিশেষ মোনাজাত।
সকাল সাড়ে ৯টা থেকে প্রজেক্টটরের মাধ্যমে জেলার ৫টি উপজেলার সব ইউনিয়নে শেখ রাসেল দিবস ২০২১ উদযাপনের বিষয়ে প্রচার, সকাল ১০টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে ‘শেখ রাসেল: দীপ্ত জয়োল্লাস অদম্য আত্মবিশ্বাস’ শীর্ষক আলোচনা সভা ও শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতার পুরস্কার বিতরণ।
এদিকে দিবসটি উপলেক্ষে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ৫টি উপজেলার প্রতি উপজেলায় ১০০টি করে গাছের চারা রোপন করবে। অন্যদিকে গোপালগঞ্জ জেলা আওয়ামী লীগ ও জেলা ছাত্রলীগের পক্ষ থেকেও শেখ রাসেল দিবস উপলক্ষে অভিন্ন কর্মসূচি নেওয়া হয়েছে।
গোপালগঞ্জ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাহবুব আলী খান জানান, সকাল ৭টায় শেখ রাসেলের প্রতিকৃতিতে মাল্যদান, কোরআন খতম, সন্ধ্যা ৭টায় দলীয় কার্যালয়ে কেক কাটা ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে। 
উল্লেখ্য, আগামীকাল সোমবার (১৮ অক্টোবর) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট ছেলে শেখ রাসেলের ৫৮তম জন্মদিন। ১৯৬৪ সালের এই দিনে বঙ্গবন্ধুর স্মৃতি-বিজড়িত ধানমন্ডির ঐতিহাসিক ৩২ নম্বরের ‘বঙ্গবন্ধু ভবনে’ শেখ রাসেল জন্মগ্রহণ করেন।
১৯৭৫ সালের ১৫ আগস্ট মানবতার ঘৃণ্য শত্রু-খুনি-ঘাতক চক্রের নির্মম বুলেটের হাত থেকে রক্ষা পায়নি বঙ্গবন্ধুর ছোট ছেলে শেখ রাসেল। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও পরিবারের অন্য সদস্যদের সঙ্গে নরপিশাচরা নিষ্ঠুরভাবে শিশু রাসেলকেও হত্যা করেছিল। মৃত্যুকালে তিনি ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুলের চতুর্থ শ্রেণির ছাত্র ছিলেন।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ