ব্রেকিং:
ফরিদপুরে যুবদল নেতা গ্রেফতার গুচ্ছ ভর্তি পরীক্ষার ‘বি’ ইউনিটের ফল প্রকাশ মাদারীপুরে সাপের ছোবলে বিজিবি সদস্যের মৃত্যু নয়াপল্টনে পুলিশের ওপর বিএনপি নেতাকর্মীদের হামলা, গ্রেফতার ৪৪ হবিগঞ্জের মাধবপুরে দুই ট্রাকের সংঘর্ষ, নিহত ২
  • বুধবার   ২৭ অক্টোবর ২০২১ ||

  • কার্তিক ১২ ১৪২৮

  • || ২০ রবিউল আউয়াল ১৪৪৩

দৈনিক গোপালগঞ্জ

নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ ধরায় ৭৩ জনকে কারাদণ্ড

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ১২ অক্টোবর ২০২১  

শরীয়তপুরে নিষেধাজ্ঞা উপেক্ষা করে পদ্মা নদীতে ইলিশ ধরার অপরাধে ৭৩ জেলেকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড ও ৫৩ হাজার টাকা জড়িমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। মঙ্গলবার (১২ অক্টোবর) শরীয়তপুরের জাজিরা, নড়িয়া ও ভেদরগঞ্জ পদ্মা নদীতে অভিযান চালিয়ে জেলেদের আটক ও জড়িমানা করা হয়।

এ সময় ৬৪ জনকে এক মাস ও ৯ জনকে এক বছরের কারাদণ্ড দেন জাজিরা উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আশরাফুজ্জামান ভূঁইয়া, নড়িয়া উপজেলা প্রশাসন ও ভেদরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তানভীর আল নাফিস। পরে পুলিশ গ্রেপ্তারকৃতদের জেলা কারাগারে প্রেরণ করে।

ইউএনও তানভীর আল নাসিফ বলেন, ইলিশের প্রজনন নিরাপদ করতে ৩ অক্টোবর দিবাগত রাত থেকে ২২ দিনের জন্য নদ-নদী ও সাগরে ইলিশ মাছ শিকারে নিষেধাজ্ঞা দিয়েছে সরকার। ভেদরগঞ্জ অঞ্চলে ইলিশের প্রজনন ক্ষেত্র বেশি। এ কারণে ভেদরগঞ্জ নদ-নদীর দিকে বাড়তি নজর দেওয়া হয়েছে। এছাড়াও জেলেদের হামলার পর থেকে আরও কঠোর নিরাপত্তায় মধ্যে অভিযান পরিচালনা হচ্ছে। নদীতে মাছ ধরতে গেলে কাউকে ছাড় দেওয়া হবে না।

জাজিরা উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আশরাফুজ্জামান ভূঁইয়া জানান, পদ্মা নদীতে আমাদের চোখ ফাঁকি দিয়ে জেলেরা মাছ শিকার করছেন। এমন তথ্য পাওয়ার পর আমরা উপজেলা প্রশাসন ৫৫ জন জেলেকে আটক করি। ৫১ জনকে জেল ও ৪ জনকে ৫ হাজার করে মোট ২০ হাজার টাকা জরিমান করেছি। মাছ ধরার জাল ধ্বংস করা হয়েছে।

জেলা মৎস্য কার্যালয় সূত্র জানায়, ইলিশ শিকারে সরকারি নিষেধাজ্ঞা শুরুর পর থেকে মৎস্য বিভাগ, স্থানীয় প্রশাসন, পুলিশ ও র‌্যাব পদ্মা নদীতে ১০২টি যৌথ অভিযান চালিয়েছে। এ সময় ২৭টি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ২৩৮ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড ও দুই লাখ ৪৯ হাজার টাকা জরিমানা করা হয়।

এখন পর্যন্ত মোট মামলা হয়েছে ২৯৭টি। জব্দ করা হয়েছে ১৬ লাখ ৪২ হাজার ৮০০ মিটার জাল। অভিযান চলাকালে জব্দ করা হয়েছে ৪৫৬ কেজি ইলিশ মাছ। জব্দ করা মাছ বিভিন্ন এতিমখানায় বিতরণ করা হয়েছে।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ