• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

শিক্ষার্থীদের বিশ্বমানের শিক্ষায় গড়ে তুলতে হবে

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ১৮ ফেব্রুয়ারি ২০২৩  

পানিসম্পদ উপমন্ত্রী একেএম এনামুল হক শামীম বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রাথমিক শিক্ষা থেকে শুরু করে বিশ্ববিদ্যালয় পর্যন্ত শিক্ষার মানোন্নয়নে কাজ করে চলছেন। তিনি প্রতিটি উপজেলা শহরে থাকা মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানকে সরকারি করছেন।

তিনি প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন করেছেন।
তিনি আরও বলেন, পুরাতন শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে নতুন নতুন ভবন করে দিচ্ছেন। তিনি জেলায় জেলায় নতুন নতুন বিশ্ববিদ্যালয় গড়ে তুলছেন। শিক্ষকদের মর্যাদাও বাড়িয়েছেন। আর এতকিছুর মূলে রয়েছে আধুনিক শিক্ষায় শিক্ষিত একটি বিশ্বমানের আগামী প্রজন্ম গড়ে তোলা। তাই শিক্ষার্থীদের বিশ্বমানের শিক্ষায় গড়ে তুলতে হবে।  

শনিবার (১৮ ফেব্রুয়ারি) সকালে শরীয়তপুরের সখিপুর হাজী শরীয়তউল্যাহ কলেজ সখিপুর থানার মাধ্যমিক ও প্রাথমিক শিক্ষার মান উন্নয়নের লক্ষে আয়োজিত শিক্ষক সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরও বলেন, জাতিরপিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাংলাদেশ স্বাধীন হওয়ার পর ১৯৭৩ সালে ৩৭ হাজার প্রাথমিক বিদ্যালয়কে জাতীয়করণ, ১১ হাজার প্রাথমিক বিদ্যালয় স্থাপন, ৪৪ হাজার শিক্ষক নিয়োগ ও চাকরি সরকারিকরণ, ৫ম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের বিনামূল্যে বই ও গরিব মেধাবী শিক্ষার্থীদের পোশাক প্রদানের ব্যবস্থা করেছিলেন তিনি। তার পদাঙ্ক অনুসরণ করে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার আজকের শিক্ষার্থীরা বছরের প্রথমদিনে বিনামূল্যে বই পায়। পয়লা জানুয়ারি বই উৎসব হয়। তাই শিক্ষার্থীদের দেশপ্রেমের মূল্যবোধ জাগ্রত করতে হবে। তাদেরকে জাতিরপিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, মহান মুক্তিযুদ্ধ ও বাংলাদেশকে সম্পর্কে জানাতে হবে।

উপমন্ত্রী বলেন, আজকের নতুন প্রজন্মের মেধাবী প্রতিনিধিরাই আগামী দিনের স্মার্ট বাংলাদেশকে নেতৃত্বে দেবে। আজকের শিক্ষার্থীরা উচ্চ শিক্ষাগ্রহণ করে মানুষের কল্যাণে কাজ দেশকে এগিয়ে নিয়ে যাবে। শিক্ষার্থীদের মানবিক ও সৎ মানুষ হিসেবে গড়ে তুলতে হবে। আদর্শবান শিক্ষকরাই সমাজের দর্পণ। একজন আদর্শবান শিক্ষক সমাজের পথপ্রদর্শকের ন্যায় পিছিয়ে থাকা জনগোষ্ঠীকে সঠিক পথের সন্ধান দিতে পারেন। তাই শিক্ষকদের এসব ব্যাপারে বলিষ্ঠ ভূমিকা রাখতে হবে।

এনামুল হক শামীম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় এসে একটি যুগোপযোগী ও আন্তর্জাতিক মানের শিক্ষানীতি করেছেন। গত ১৪ বছরে কোনো শিক্ষাপ্রতিষ্ঠানে অস্ত্রের ঝনঝনানি নেই, অস্ত্রের মহড়া নেই, সেশন জট নেই। জিয়াউর রহমান, খালেদা জিয়া ছাত্রদের অস্ত্র দিয়েছিলেন। তাদের আমলে দেশের শিক্ষা ব্যবস্থা ধ্বংসের দ্বারপ্রান্তে নিয়ে গিয়েছিলেন। তাদের আমলে দেশের বিশ্ববিদ্যালয়গুলো অস্ত্রের ঝনঝনানিতে পরিণত হয়েছিল। আর বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা ১৯৯৫ সালের ১২ সেপ্টেম্বর শাপলা চত্বরে ছাত্রদের হাতে বই-খাতা–কলম তুলে দিয়ে বলেছিলেন ‘অস্ত্র নয় বই কাগজ-কলমই হচ্ছে ছাত্রদের প্রকৃত হাতিয়ার। ’ বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার মতো শিক্ষাবান্ধব সরকার পৃথিবীতে বিরল। তাই আগামী নির্বাচনেও জনগণের রায়ে পঞ্চমবারের মতো ক্ষমতায় আসবেন তিনি।  

ভেদরগঞ্জ উপজেলা চেয়ারম্যান ও সখিপুর থানা আওয়ামী লীগের সভাপতি মো. হুমায়ুন কবির মোল্যার সভাপতিত্বে সমাবেশে বিশেষ অতিথি ছিলেন, ভেদরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা আবদুল্লাহ আল মামুন, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা একেএম জাহাঙ্গীর আলম, ভারপ্রাপ্ত প্রাথমিক শিক্ষা কর্মকর্তা জাকির হোসেন।

বক্তব্য রাখেন, সখিপুর থানা বেসরকারি মাধ্যমিক শিক্ষক-কর্মচারী সমিতির সভাপতি কহিনুর সুলতানা দোলা, সাধারণ সম্পাদক শফিউদ্দিন মিয়া, প্রাথমিক শিক্ষক সমিতির মহাসিনুজ্জামান ও সাধারণ সম্পাদক আলমগীর মিয়া।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ