• বৃহস্পতিবার   ২০ জানুয়ারি ২০২২ ||

  • মাঘ ৭ ১৪২৮

  • || ১৬ জমাদিউস সানি ১৪৪৩

দৈনিক গোপালগঞ্জ

বঙ্গবন্ধুকে কটূক্তি করে স্লোগান: বিএনপিপন্থী ২ আইনজীবী কারাগারে

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ৩০ নভেম্বর ২০২১  

ময়মনসিংহে ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় বিএনপিপন্থী নয় আইনজীবীর জামিন বহাল রেখে দুই জনকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত।

মঙ্গলবার (৩০ নভেম্বর) বিকালে জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মো. হেলাল উদ্দিন শুনানি শেষে অ্যাডভোকেট উছমান গণি মল্লিক (মাখন) ও তোফাজ্জল হোসেনকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন। জেলা বারের সাবেক সভাপতি অ্যাডভোকেট নুরুল হকসহ নয় আইনজীবীকে জামিন দেওয়া হয়েছে।

মামলার বিবরণে জানা গেছে, ময়মনসিংহে বিএনপিপন্থী আইনজীবীরা বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে মানহানিকর স্লোগান দেন। এই অভিযোগে গত ১৪ সেপ্টেম্বর রাতে ১১ আইনজীবীর বিরুদ্ধে কোতোয়ালি মডেল থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেন বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ জেলা শাখার সদস্য সচিব বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট আবুল কালাম মুহাম্মদ আজাদ। পরে ১৯ সেপ্টেম্বর বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও কে এম জাহিদ সারওয়ার কাজলের হাইকোর্ট বেঞ্চ থেকে আট সপ্তাহের আগাম জামিন নেন বিএনপিপন্থী ১১ আইনজীবী। 

জামিনের মেয়াদ শেষ হওয়ায় হাইকোর্টের নির্দেশনা মতে গত ১৬ নভেম্বর ছিল আত্মসমর্পণের পর জামিন শুনানির দিন। সেদিন জেলা ও দায়রা জজ আদালতে বিএনপিপন্থী আইনজীবীরা আত্মসমর্পণের পর জামিন আবেদন করেন। জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট জহুরুল হক খোকা নিজেদের মধ্যে মামলাটি নিষ্পত্তির জন্য বিএনপির ওই ১১ আইনজীবীর জামিন আরও বৃদ্ধির কথা বলেন। পরে বিচারক হেলাল উদ্দিন ৩০ নভেম্বর পর্যন্ত জামিনের মেয়াদ বৃদ্ধি করেন। 

জেলা আওয়ামী লীগ সভাপতির এমন সুপারিশে তখন আওয়ামীপন্থী আইনজীবীদের মধ্যে কানাঘুষা চলছিল। এমন ঘটনার পরই জেলা আইনজীবী সমিতির বেশ কয়েকজন আইনজীবী প্রধানমন্ত্রী বরাবর জহিরুল হক খোকার বিরুদ্ধে নালিশি অভিযোগ করেন।

মামলার বাদী আবুল কালাম মুহাম্মদ আজাদ বলেন, বিএনপিপন্থী দুই আইনজীবীকে জেলে পাঠানোর আদেশ দিয়ে বাকিদের জামিন বৃদ্ধি করা হয়েছে। মামলায় যুক্তি তর্ক ও শুনানিতে বাদীপক্ষে অংশ নেন পাবলিক প্রসিকিউটর কবীর উদ্দিন ভূইয়া ও বিবাদী পক্ষে ছিলেন অ্যাডভোকেট আব্দুল গফুর।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ