• সোমবার   ০৮ আগস্ট ২০২২ ||

  • শ্রাবণ ২৪ ১৪২৯

  • || ১০ মুহররম ১৪৪৪

দৈনিক গোপালগঞ্জ

পথশিশুর জন্ম নিবন্ধন সনদ কেন নয়, জানতে চেয়ে হাইকোর্টের রুল

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ৩০ জুন ২০২২  

সারাদেশে পথশিশুদের জন্ম নিবন্ধন সনদ দিতে সরকার কী পদক্ষেপ নিয়েছে তা আগামী ৩ মাসের মধ্যে জানাতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। 

আজ বৃহস্পতিবার এই সংক্রান্ত এক রিটের প্রাথমিক শুনানির পর রুলসহ এ আদেশ দেন বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ।  

বিদ্যমান আইন ও বিধি অনুযায়ী দেশের সব পথশিশুকে জন্ম নিবন্ধন সনদ দিতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চাওয়া হয়েছে রুলে। একই সঙ্গে পথশিশুদের জন্ম নিবন্ধন সনদ দেওয়ার ক্ষেত্রে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না, রুলে তাও জানতে চেয়েছেন হাইকোর্ট।

আগামী চার সপ্তাহের মধ্যে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, জন্ম ও মৃত্যু নিবন্ধন কার্যালয়ের রেজিস্ট্রার জেনারেল, স্বরাষ্ট্রসচিবসব সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

স্পোর্টস ফর হোপ অ্যান্ড ইনডিপেনডেন্ট সংগঠনের পক্ষে ব্যারিস্টার তাপস কান্তি বল রিটটি দায়ের করেন।

শুনানিতে আইনজীবী তাপস কান্তি বল আদালতকে বলেন, 'বাংলাদেশের পথশিশুদের একটি দল চলতি বছরের অক্টোবরে অনুষ্ঠিত হতে যাওয়া 'স্ট্রিট চাইল্ড ওয়ার্ল্ড কাপ দোহা ২০২২' আসরে অংশ নেবে। তারা পাসপোর্টের জন্য আবেদন করেছিল, কিন্তু সংশ্লিষ্ট কর্তৃপক্ষ তাদের পাসপোর্ট দিতে অস্বীকৃতি জানায় কারণ তারা কোনো জন্ম নিবন্ধন সনদ দেখাতে পারেনি।' 

'জন্ম সনদ পাওয়া তাদের মৌলিক অধিকার,' বলেন তিনি। 

তিনি আরও জানান, স্পোর্টস ফর হোপ অ্যান্ড ইনডিপেনডেন্ট সংগঠনটি পথশিশুদের জন্ম সনদের জন্য এই বছরের ২৫ এপ্রিল জন্ম ও মৃত্যু নিবন্ধনের রেজিস্ট্রার জেনারেলে কার্যালয় বরাবর একটি আবেদন জমা দেয়। তবে এখন পর্যন্ত ওই আবেদনের কোনো উত্তর পাওয়া যায়নি।

২০১৪ সালে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) একটি প্রতিবেদনের বরাতে তাপস কান্তি বাউল দ্য ডেইলি স্টারকে বলেন, 'দেশে প্রায় ১১ লাখ পথশিশু রয়েছে যাদের জন্ম নিবন্ধন সনদ নেই। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর অনুমান করেছিল যে, ২০১৪ সালের মধ্যে সংখ্যাটি বেড়ে ১৬ লাখ হতে পারে।'

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ