• রোববার ২৫ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১১ ১৪৩০

  • || ১৩ শা'বান ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

ক্যাসিনো সেলিমের ৮ বছরের কারাদণ্ড

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ৩০ এপ্রিল ২০২৩  

অবৈধভাবে সম্পদ অর্জনের অভিযোগে অনলাইন ক্যাসিনোর আলোচিত ব্যবসায়ী সেলিম প্রধানকে আট বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। পাশাপাশি তাকে ১১ লাখ টাকা অর্থদণ্ড দিয়েছেন আদালত।

রোববার (৩০ এপ্রিল) ঢাকার বিশেষ জজ আদালত-৮ থেকে ওই আদেশ দেওয়া হয়েছে। আদালতের আদেশে বলা হয়েছে, সেলিম প্রধানকে দুদক আইন ২০০৪ এর ২৭ (১) ধারায় ৪ বছরের কারাদণ্ড ও ১ লাখ টাকা জরিমানা এবং মানিলন্ডারিং প্রতিরোধ আইন ২০১২ অনুযায়ী ৪ বছরের কারাদণ্ড ও ১০ লাখ টাকা জরিমানা করা হলো। উভয় সাজা একত্রে চলবে বলে রায়ে উল্লেখ করা হয়েছে।

২০১৯ সালের ৩০ সেপ্টেম্বর দুপুরে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সেলিম প্রধানকে আটক করে র‌্যাব-১। এরপর তার গুলশান, বনানীর বাসা ও অফিসে অভিযান চালানো হয়। অভিযানে ২৯ লাখ টাকা, বিপুল পরিমাণ বিদেশি মদ এবং বিভিন্ন দেশের মুদ্রা ও হরিণের চামড়া জব্দ করা হয়। হরিণের চামড়া উদ্ধারের ঘটনায় ওই দিনই সেলিম প্রধানকে বন্য প্রাণী সংরক্ষণ আইনে ছয় মাসের কারাদণ্ড দেয় ভ্রাম্যমাণ আদালত। 

১২ কোটি ২৭ লাখ ৯৫ হাজার ৭৫৪ টাকা অবৈধভাবে অর্জনের অভিযোগে ওই বছরের ২৭ অক্টোবর সেলিম প্রধানের বিরুদ্ধে মামলা করেছিল দুদক। পরবর্তীতে চার্জশিটে সেলিম প্রধানের বিরুদ্ধে ৫৭ কোটি ৭৯ লাখ ২৮৮ টাকার অভিযোগ আনা হয়েছে। যেখানে অবৈধ সম্পদের মধ্যে ৪৭ লাখ ৪৬ হাজার টাকার স্থাবর এবং ৫৭ কোটি ৩১ লাখ ৫৪ হাজার ২৮৮ অস্থাবর সম্পদ অর্জনের তথ্য রয়েছে।

এছাড়া অবৈধভাবে উপার্জিত অপরাধলব্ধ আয়ের ২১ কোটি ৯৯ লাখ ৫১ হাজার ১৪৫ টাকা থাইল্যান্ড ও যুক্তরাষ্ট্রে পাচার করেছেন।উৎস গোপন করে স্থানান্তর, হস্তান্তর ও রূপান্তরের মাধ্যমে অবস্থান গোপন করে মানিলন্ডারিং প্রতিরোধ আইন ২০১২ এর ৪(২) ও ৪(৩) ধারায় শাস্তিযোগ্য অপরাধের অভিযোগ আনা হয়েছিল চার্জশিটে। পাচারকৃত টাকা ফেরত আনতে থাইল্যান্ড ও ইউএসএ’তে সরকারের কেন্দ্রীয় কর্তৃপক্ষ বরাবরে অনুরোধ করা হয়। 

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ