• বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

বাংলাদেশে বড় বিনিয়োগ করতে চায় দক্ষিণ কোরিয়া

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ২৭ আগস্ট ২০২১  

দেশের অন্যতম বৈদেশিক বিনিয়োগের অংশীদার দেশ দক্ষিণ কোরিয়া বাংলাদেশে আরো বিনিয়োগ বাড়াতে চাইছে। এবার জ্বালানি ও অবকাঠামো নির্মাণ শিল্পে কোরিয়ার বড় দুই শিল্পগোষ্ঠী বিনিয়োগ করতে আগ্রহ দেখিয়েছে। বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

জানা যায়, দক্ষিণ কোরিয়ার খ্যাতিমান প্রতিষ্ঠান ‘হানওয়া ইঞ্জিনিয়ারিং অ্যান্ড কনস্ট্রাকশন করপোরেশন’ বাংলাদেশের অবকাঠামো উন্নয়নে আন্তর্জাতিক কন্ট্রাক্টর হিসেবে কাজ করার আগ্রহ দেখিয়েছে। আর ‘জিওনজি সিইএস’ নামে কোরিয়ার আরেক জায়ান্ট কম্পানি বাংলাদেশে জ্বালানি খাতে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছে। এদিকে এরই মধ্যে দেশটির বিশ্বখ্যাত গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান ‘হুন্দাই’ কারখানা স্থাপনের জন্য গত জানুয়ারিতেই চুক্তি সই করেছে।

এ ব্যাপারে জানতে চাইলে বাণিজ্যসচিব তপন কান্তি ঘোষ  বলেন, ‘বাংলাদেশে বিনিয়োগের বিপুল সম্ভাবনা রয়েছে। এসব সুযোগ কাজে লাগাতে চায় বিনিয়োগকারী দেশগুলো। অন্য দেশগুলোর মতো কোরিয়াও আগ্রহ প্রকাশ করে কোরিয়ায় বাংলাদেশ দূতাবাসে যোগাযোগ করেছে। প্রস্তাবগুলো নিয়ে আমরা পরীক্ষা-নিরীক্ষা করছি। এ ছাড়া দেশটির সঙ্গে বাণিজ্যচুক্তি নিয়েও কাজ করছে বাণিজ্য মন্ত্রণালয়।’

বাণিজ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, কোরীয় কম্পানিগুলোর বিনিয়োগ বাংলাদেশে লাভজনক ও নির্বিঘ্ন হওয়ার কারণে এখন জায়ান্ট কম্পানিগুলোও বাংলাদেশে বিনিয়োগ নিয়ে আসতে চাইছে। প্রস্তাবিত কম্পানি দুটির বিনিয়োগের আগ্রহসংবলিত চিঠি পরবর্তী ব্যবস্থা নেওয়ার জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পাঠিয়ে দেওয়া হয়েছে।

সূত্র জানায়, দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠান জিওনজি সিইএস বাংলাদেশে একটি এলপিজি প্লান্ট স্থাপনের আগ্রহ প্রকাশ করেছে। এ লক্ষ্যে প্রতিষ্ঠানটি বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) ফরমও পূরণ করেছে। আরেক প্রতিষ্ঠান হানওয়া ইঞ্জিনিয়ারিং অ্যান্ড কনস্ট্রাকশন করপোরেশন বাংলাদেশে অবকাঠামো নির্মাণে যুক্ত হওয়ার আগ্রহ দেখিয়ে বাংলাদেশ দূতাবাসের সঙ্গে বৈঠক করেছে। প্রতিষ্ঠানটির কর্মকর্তারা দূতাবাসের কর্মীদের জানিয়েছেন, এটি দেশটির সপ্তম বৃহত্তম কম্পানি, যেটি অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক নির্মাণ খাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

বাণিজ্য মন্ত্রণালয় সূত্র জানায়, দক্ষিণ কোরিয়া বাংলাদেশে ষষ্ঠ বৃহৎ বিনিয়োগকারী এবং তাদের বিনিয়োগের পরিমাণ প্রায় ১.২ বিলিয়ন ডলার। ঢাকায় অবস্থিত কোরীয় দূতাবাসের তথ্য মতে, অন্তত ২০০ কম্পানি এ দেশে বিনিয়োগ করেছে। বাংলাদেশে কোরীয় কম্পানির বিনিয়োগ আকর্ষণে কোরিয়ান ইপিজেডও রয়েছে। তৈরি পোশাকের পাশাপাশি বর্তমানে অবকাঠামো উন্নয়ন, ইলেকট্রনিক এবং অটোমোবাইল খাতে কোরিয়া বিনিয়োগ করছে। এ ছাড়া বঙ্গবন্ধু মেডিক্যাল ইউনিভার্সিটি ও হসপিটাল নির্মাণে যৌথ উদ্যোগে পরিকল্পনা করা হচ্ছে। বাংলাদেশের মেগাপ্রকল্পেও বিনিয়োগ করতে আগ্রহী কোরীয় কম্পানিগুলো।

বাণিজ্য মন্ত্রণালয় সূত্র আরো জানায়, বাংলাদেশ ও দক্ষিণ কোরিয়ার মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণের লক্ষ্যে গত এপ্রিলে সিউলে বাংলাদেশ দূতাবাস একটি অনুষ্ঠান করে। ওই অনুষ্ঠানে দেশটির গাংনিওয়ং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির ব্যাবসায়িক নেতাদের সঙ্গে বাংলাদেশের রাষ্ট্রদূত বৈঠক করেন। সেখানে বাংলাদেশের খাদ্য প্রক্রিয়াজাত শিল্পে বিনিয়োগ এবং প্রযুক্তি হস্তান্তরেও আগ্রহ প্রকাশ করেছেন কোরীয় উদ্যোক্তারা।

দেশটির শিল্পোদ্যোক্তারা জানান, তাঁরা দক্ষিণ-পূর্ব এশিয়ায় তাঁদের বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণের পরিকল্পনা নিয়েছেন। বৈঠকে রাষ্ট্রদূত আবিদা ইসলাম গাজীপুরে কোরিয়ার হুন্দাই কম্পানির গাড়ি নির্মাণ কারখানা স্থাপনের বিষয়টি তুলে ধরে চেম্বারের মোটর পার্টস ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানান। চেম্বারের প্রেসিডেন্ট কোরীয় শিল্পোদ্যোক্তা কিম হিয়ং এ বিষয়ে আগ্রহ প্রকাশ করেন এবং তাঁর সংগঠনের মোটর পার্টস নির্মাণকারী সদস্যদের বাংলাদেশে বিনিয়োগের বিষয়টি তুলে ধরবেন বলে জানান।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ