• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

নর্থ সাউথের আরও দুই ট্রাস্টিকে দুদকে তলব

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ৩ জানুয়ারি ২০২২  

অনিয়ম ও দুর্নীতি অনুসন্ধানে দেশের খ্যাতনামা বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টি সদস্য রেহেনা রহমান ও বেনজীর আহমেদকে তলব করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। রবিবার দুদক উপ-পরিচালক জাহাঙ্গীর আলম স্বাক্ষরিত এক চিঠির মাধ্যমে তাদের তলব করা হয়। তলবি চিঠিতে তাদের আগামী ৪ জানুয়ারি দুদক প্রধান কার্যালয়ে এসে বক্তব্য দিতে বলা হয়।

নোটিশে বলা হয়, বিশ্ববিদ্যালয়টির বোর্ড অব ট্রাস্টির সংশ্লিষ্ট সদস্যরা শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত অর্থ আদায়, এফডিআর করার নামে প্রতিষ্ঠানের অর্থ লোপাট, স্ত্রী স্বজনদের চাকুরি দেওয়ার নামে অনৈতিকভাবে লাখ লাখ টাকা হাতিয়ে নেওয়া, সরকারি শুল্ক ফাঁকি দিয়ে গাড়ি ক্রয় ও অবৈধভাবে বিলাসবহুল বাড়ির ব্যবহার এবং বিভিন্ন অনৈতিক সুযোগ সুবিধা গ্রহণের আড়ালে প্রতিষ্ঠানের অর্থ আত্মসাতের অভিযোগ রয়েছে।

তলবি নোটিশে আরও বলা হয়, নির্ধারিত সময়ে হাজির হয়ে বক্তব্য প্রদানে ব্যর্থ হলে বর্ণিত অভিযোগের বিষয়ে তাদের কোনো বক্তব্য নেই মর্মে গণ্য করা হবে।

এর আগে বিদায়ী বছরের শেষ সপ্তাহের বিশ্ববিদ্যালয়টির বোর্ড অব ট্রাস্টির সদস্য মোহাম্মদ শাহজাহান ও এম এ কাশেমকে তলব করেছিল দুদক। রবিবার সকাল ১০টায় দুদক প্রধান কার্যালয়ে তাদের হাজির হয়ে বক্তব্য দেওয়ার কথা থাকলেও দু’জনের কেউ হাজির হননি। দুদকের একটি সূত্র ঢাকা টাইমসকে জানায়, অভিযুক্তদের পক্ষ থেকে আইনজীবী পাঠিয়ে সময় চেয়ে আবেদন করা হয়েছে।

গত ১১ ডিসেম্বর নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর বরাবর পাঠানো এক চিঠিতে অভিযোগ সংশ্লিষ্ট নথিপত্রে যাবতীয় অনুলিপি চাওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ের নামে ২০১০ থেকে আজ পর্যন্ত জমি ক্রয়সংক্রান্ত চাহিদাপত্র, উলি­খিত জমি কেনার বিপরীতে বরাদ্দ করা ব্যাংক চেক ও পে-অর্ডারের ছায়ালিপিও চাওয়া হয়েছে।

এর আগে গত ২৮ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের দুই ট্রাস্টি ও প্রতিষ্ঠাতা সদস্য আজিম উদ্দিন আহমেদ এবং এম এ কাশেম সিন্ডিকেটের দুর্নীতি, অনিয়ম ও স্বেচ্ছাচারিতার অভিযোগ অনুসন্ধানের সিদ্ধান্ত নিয়ে অনুসন্ধান কর্মকর্তা ও তদারকি কর্মকর্তা নিয়োগ দেয় দুদক।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ