• সোমবার   ২৩ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ৯ ১৪২৯

  • || ২১ শাওয়াল ১৪৪৩

দৈনিক গোপালগঞ্জ

অস্কারের শর্টলিস্টে বাংলাদেশের ‘দ্য গ্রেভ’

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ২২ জানুয়ারি ২০২২  

বাংলাদেশের সিনেমা হিসেবে প্রথমবারের মতো অস্কারের ৯৪তম আসরে সংক্ষিপ্ত তালিকায় স্থান পেলো ‘দ্য গ্রেভ’। গাজী রাকায়েত পরিচালিত সিনেমাটি প্রযোজনা করেছে ইমপ্রেস টেলিফিল্ম।

বৃহস্পতিবার অস্কার কর্তৃপক্ষ এবছরের নির্বাচিত ২৭৬টি ফিচার ছবির নাম ঘোষণা করেছে। এই তালিকায় স্থান করে নিয়েছে ‘বিয়িং দ্য রিচার্ডোস’ (আমাজন স্টুডিওস), ‘বেলফাস্ট’ (ফোকাস ফিচার্স), ‘কাম’ অন কাম’অন’ (এটুয়েন্টিফোর), ‘ক্যান্ডিম্যান’ (ইউনিভার্সাল পিকচার্স), ‘কোডা’ (অ্যাপল ওরিজিনাল ফিল্মস), ‘ডিউন’ (ওয়ার্নার ব্রাদার্স), ‘এনচ্যান্টো’ (ওয়াল্ড ডিজনি পিকচার্স), ‘হাউজ অব গুচি’ (এমজিএম), ‘নাইটমেয়ার অ্যালে’ (সার্চলাইট পিকচার্স), ‘প্যারালেল মাদার্স’ (সন পিকচার্স ক্লাসিকস), ‘দ্য পাওয়ার অব ডগ’ (নেটফ্লিক্স), ‘অ্যা কোয়াইট প্লেস পার্ট টু’ (প্যারামাউন্ট পিকচার্স), ‘স্পেন্সার’ (নিয়ন/টপিক স্টুডিওস), ‘স্পাইডার-ম্যান: নো ওয়ে হোম’ (সনি পিকচার্স) ও ‘ওয়েস্ট সাইড স্টোরি (টুয়েন্টিথ সেঞ্চুরি স্টুডিও)।

আর এসব নামিদামি সিনেমার সঙ্গে জায়গা করে নিয়েছে বাংলাদেশের ‘দ্য গ্রেভ’। আগামী ২৭ জানুয়ারি অস্কারের চূড়ান্তপর্বের মনোনয়নের জন্য ভোটগ্রহণ শুরু হবে। ১ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে ভোট। ৮ ফেব্রুয়ারি চূড়ান্ত মনোনয়নপ্রাপ্তদের তালিকা জানানো হবে।

বাংলাদেশের প্রথম পূর্ণদৈর্ঘ্য ইংরেজি সিনেমা ‘দ্য গ্রেভ’। এর বাংলা নাম ‘গোর’। এটি দেশের প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে, ওয়ার্ল্ড টিভি প্রিমিয়ার হয়েছে চ্যানেল আইয়ের পর্দায়। অন্যদিকে ইংরেজি ভার্সনে তৈরি ‘দ্য গ্রেভ’ হলিউডের প্রেক্ষাগৃহে ছাড়াও আমেরিকান একাধিক ওটিটি প্লাটফর্মেও মুক্তি পেয়েছে।

ফরিদুর রেজা সাগর প্রযোজিত ‘দ্য গ্রেভ’ পরিচালনার পাশাপাশি চিত্রনাট্য, কাহিনী ও সংলাপ করেছেন গাজী রাকায়েত। বিশেষ একটি চরিত্রে অভিনয়ও করেছেন তিনি। এতে আরও অভিনয় করেছেন মামুনুর রশীদ, দিলারা জামান, শামীমা তুষ্টি, মৌসুমী হামিদ, সুষমা সরকার প্রমুখ।

উল্লেখ্য, আগামী ২৭ মার্চ ৯৪ তম অস্কার অনুষ্ঠিত হওয়ার কথা। এ বছর হলিউডের ঐতিহ্যবাহী ডলবি থিয়েটার ভেন্যুতে ফিরে আসবে অস্কার। ১ মার্চ থেকে ৩১ ডিসেম্বর ২০২১ সালের মধ্যে মুক্তিপ্রাপ্ত সেরা সিনেমাগুলোকে সম্মানিত করতে আয়োজন হচ্ছে ‘অস্কার ২০২২’।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ