• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

বাংলা ভাষা নিয়ে দেবের মন্তব্য ভাইরাল

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ২৩ ফেব্রুয়ারি ২০২২  

ভারতীয় বাংলা সিনেমার সুপারস্টার দেব। প্রায় দেড় যুগ ধরে তিনি রূপালি পর্দায় অভিনয় করছেন। উপহার দিয়েছেন বহু ব্যবসাসফল সিনেমা। এর পাশাপাশি দেব একজন রাজনৈতিক ব্যক্তিত্ব। পশ্চিমবঙ্গের ঘাটাল আসনের লোকসভা সদস্য তিনি। ২০১৪ সাল থেকে তিনি সংসদে এই অঞ্চলের প্রতিনিধিত্ব করছেন।

ভারতের সংসদে বাংলায় ভাষণ দিয়ে ব্যাপক আলোচিত হয়েছিলেন দেব। সেটাও কয়েক বছর আগের ঘটনা। এরপর প্রসঙ্গটি নিয়ে তিনি কলকাতার একটি টিভি অনুষ্ঠানেও মন্তব্য করেন। বাংলা ভাষা নিয়ে দেবের সেই কথাগুলো সম্প্রতি ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বিভিন্ন পেজ ও গ্রুপে দেবের ওই মন্তব্যের ভিডিও ক্লিপ ছড়িয়ে পড়েছে। মিলিয়ন মিলিয়ন ভিউ ছাড়িয়ে গেছে সেগুলোর। সবার ভূয়সী প্রশংসায় ভাসছেন ‘পাগলু’ তারকা।

দেব ওই সাক্ষাৎকারে বলেন, ‘দক্ষিণাঞ্চলের যত সংসদ সদস্য আছেন, তারা কখনো হিন্দিতে কিংবা ইংরেজিতে কথা বলেন না। আমি দেখেছি, তারা নিজেদের ভাষায় কথা বলেন। আমাদেরকে জোর করা হয়, কষ্ট করে বুঝতে হয়। সংসদে ইংরেজি ও হিন্দি অনুবাদক থাকেন, হেডফোনের মাধ্যমে সেটা শোনা যায়।’

বাংলা ভাষার পক্ষে জোরালো অবস্থান পরিষ্কার করে দেব আরও বলেন, ‘আমি কাদের সমস্যার কথা বলতে এসেছি সংসদে? আমি আমার গ্রামের সমস্যাটা বলতে এসেছি। তারা বাংলাটা ভালো বোঝে। আমার হিন্দিটা বাংলার চেয়ে অনেক ভালো, ইংরেজিটা অতোটাও খারাপ না। কিন্তু তারপরও আমি বাংলায় বলেছি। ওইদিন সংসদে যত মানুষ ছিলেন, প্রত্যেকের ক্ষমতা আছে আমি কী বলেছি, সেটা বোঝার। কারণ তাদের কাছে হেডফোন আছে, সেখানে অনুবাদ শোনা যায়। তাছাড়া আমি আগে থেকেই বলেছি যে, বাংলায় বলব। কারণ আমি তো একটা বাংলা অঞ্চলকে প্রতিনিধিত্ব করছি। আমি কেন গর্বিত হবো না বাংলায় কথা বলার জন্য? এবং আমি এটা নিয়ে অনেক গর্বিত।’

পরবর্তীতে আরও অনেকবারই ভারতের সংসদে বাংলায় বক্তব্য দিয়েছেন দেব। মাতৃভাষার প্রতি তার এই ভালোবাসা ও দায়িত্ববোধ মুগ্ধ করেছে সবাইকে।

প্রসঙ্গত, দেবকে সর্বশেষ দেখা গেছে ‘টনিক’ সিনেমায়। যেটা গত ২৪ ডিসেম্বর মুক্তি পেয়েছিল। সিনেমাটি ব্যাপক দর্শকপ্রিয়তা পেয়েছে। সিনেমা হলের পাশাপাশি ওটিটি প্ল্যাটফর্মেও দারুণ সাড়া পেয়েছে।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ