• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

এবার ডিজিটাল নিরাপত্তা আইনে মামলার আবেদন শাকিব খানের

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ২৭ মার্চ ২০২৩  

অস্ট্রেলিয়া প্রবাসী প্রযোজক রহমত উল্ল্যাহর বিরুদ্ধে এবার ডিজিটাল নিরাপত্তা আইনে মামলার আবেদন করেছেন চিত্রনায়ক শাকিব খান। এর আগে তার বিরুদ্ধে ‘চাঁদা দাবি ও হত্যার হুমকি’র অভিযোগে মামলা করেছিলেন ঢাকাই চলচ্চিত্রের জনপ্রিয় এই অভিনেতা।

সোমবার (২৭ মার্চ) ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক জুলফিকার হায়াতের আদালতে তিনি এ মামলা করেন। বাদির জবানবন্দি গ্রহণ করে ৬ জুন পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই) তদন্ত প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন আদালত।

এর আগে, বৃহস্পতিবার (২৩ মার্চ) ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আরাফাতুল রাকিবের আদালতে ‘চাঁদা দাবি ও হত্যার হুমকি’র অভিযোগে দায়ের করা মামলায় আদালত বাদীর জবানবন্দি গ্রহণ করে আসামিকে আগামী ২৬ এপ্রিল আদালতে হাজির হতে সমন জারি করেন।

মামলার অভিযোগে বলা হয়েছে, চার বছর আগে শাকিব খান ‘অপারেশন অগ্নিপথ’ নামে একটি ছবিতে অভিনয় করতে চুক্তিবদ্ধ হন। এ সিনেমায় নায়িকা হিসেবে শিবা আলী খানকে মনোনীত করা হয়। ছবির শুটিংয়ের জন্য ২০১৬ সালের ৩০ আগস্ট অস্ট্রেলিয়া যান শাকিব খান। শিবা আলী খান ভিসা জটিলতার জন্য শুটিং করতে অস্ট্রেলিয়া যেতে পারেননি। তার জায়গায় বাংলাদেশি বংশদূত অস্ট্রেলিয়ান নাগরিক এক নারীর সঙ্গে শাকিবকে অভিনয় করার প্রস্তাব দেন রহমত উল্ল্যাহ। তবে শাকিব তার ক্যারিয়ারের কথা চিন্তা করে বিষয়টি নাকচ করে দেন।

মামলার অভিযোগে আরও বলা হয়, শুটিং শেষে শাকিব রিফ্রেশমেন্টের জন্য ক্লাবে যান। সেখানে অস্ট্রেলিয়ার ওই নারীসহ আরও দুই-তিন জন অপরিচিত লোককে দেখতে পান শাকিব। মামলার আসামি রহমত উল্ল্যাহসহ অন্যদের সঙ্গে একত্রে ক্লাবের খাওয়া-দাওয়াসহ বিভিন্ন রকম পানীয় পান করেন। এক পর্যায়ে অসুস্থবোধ করেন শাকিব। হোটেলে ফেরত আসার সময় রহমত উল্ল্যাহসহ অন্যদের খুঁজে না পেয়ে ওই নারীর কাছ থেকে বিদায় নিয়ে শাকিব গভীর রাতে হোটেলে ফেরত আসতে চান। এ সময় ওই নারী তাকে বলেন, ‘আপনি যেহেতু অসুস্থবোধ করছেন তাহলে আমি আপনাকে হোটেল রুমে পৌঁছে দিয়ে আসি।’ শাকিব অনেকটা নিরুপায় হয়ে তার প্রস্তাবে রাজি হয়ে হোটেল রুমের উদ্দেশে রওনা দেন। আসার সময় বেশি অসুস্থ হয়ে পড়লে শাকিব অজ্ঞান হয়ে যান।

অভিযোগে উল্লেখ করা হয়েছে, অজ্ঞান হয়ে যাওয়ার পরদিন সকালে আসামি রহমত উল্ল্যাহ শাকিবকে ফোন করে বলেন, ‘তুমি রাতে ওই নারীর সঙ্গে কী করেছো সবকিছুর ভিডিও ক্লিপ আমার হাতে। তুমি যদি আমাকে এক লাখ ডলার চাঁদা না দাও তাহলে সব ভিডিও ক্লিপ এবং ওই নারীকে নিয়ে পুলিশের কাছে গিয়ে তোমার নামে অভিযোগ করবো। তাহলে তুমি বাংলাদেশে যেতে পারবে না।’

জবানবন্দিতে শাকিব দাবি করেন, এ রকম ভয়ভীতি দেখানো হলে এক পর্যায়ে তিনি ভয় পেয়ে যান। ভয়ে এবং তার ব্যক্তিগত জীবন ও পারিবারিক সমস্যার কথা চিন্তা করে আসামিকে পাঁচ হাজার অস্ট্রেলিয়ান ডলার দেন। পরে রহমত উল্ল্যাহ তাকে বিভিন্ন সময়ে বিভিন্ন ভয়ভীতি দেখিয়ে মোট ৪০ লাখ টাকা চাঁদা নিয়েছেন। এরপর আর চাঁদা দিতে না পারায় শাকিবকে জানানো হয়, ‘তোমার নামে অস্ট্রেলিয়ায় অভিযোগ করা হয়েছে।’ চাঁদা দেওয়া বন্ধ করে দিলে রহমত উল্ল্যাহ বিভিন্ন জায়গায় যেমন- ইলেকট্রনিক মিডিয়া, প্রিন্ট মিডিয়া, বিভিন্ন ইউটিউব চ্যানেল, সামাজিক যোগাযোগমাধ্যমে এবং শাকিবের পরিবারের সদস্যদের কাছে মিথ্যাচার ও কুৎসা রটাতে থাকেন। এরপর ২০২৩ সালের ১৬ মার্চ রহমত উল্ল্যাহ চিত্রনায়ক শাকিব খানের কাছে এক লাখ ডলার চাঁদা দাবি করেন ও প্রাণনাশের হুমকি দেন বলেও অভিযোগ করা হয়।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ