ব্রেকিং:
দুর্দান্ত ভিসে, ঐতিহাসিক জয়ে সুপার টুয়েলভে নামিবিয়া মধুমতি নদী থেকে ভাসমান মরদেহ উদ্ধার করোনায় দেড় বছরে সর্বনিম্ন মৃত্যু, শনাক্ত ২৩২ উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে নিহত ১০, আহত ২০ মগবাজার ক্রসিংয়ে মালবাহী ট্রেন লাইনচ্যুত ফেনীতে পিকআপ ভ্যান নিয়ন্ত্রণ হারিয়ে নিহত ৩
  • শনিবার   ২৩ অক্টোবর ২০২১ ||

  • কার্তিক ৮ ১৪২৮

  • || ১৬ রবিউল আউয়াল ১৪৪৩

দৈনিক গোপালগঞ্জ

হাওর ভ্রমণে বৃদ্ধ বন্ধু সমিতির ৫০ বৃদ্ধ

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ২২ সেপ্টেম্বর ২০২১  

সবাই প্রবীণ। তবুও তারা নিজেদের যুবক হিসেবেই ভাবেন। বৃদ্ধ হয়ে তারা নিজেদের জন্য কিছু করতে চান। করতে চায় সমাজের জন্যও। এ চিন্তা থেকেই নেত্রকোনার খালিয়াজুরী উপজেলা সদরে বৃদ্ধদের নিয়ে গঠন করেছেন বৃদ্ধদের নিয়ে গঠন করেছেন বৃদ্ধ বন্ধু সমিতি।

বৃদ্ধদের জীবনমান উন্নয়ন, মর্যাদা ও সম্মান বৃদ্ধির ক্ষেত্রে এ সমিতি বিরাট ভূমিকা রেখে চলেছে। নিজেরাই সমিতির অর্থ যোগান দেন।আবার সেই অর্থ ব্যয় করেন অসহায় বৃদ্ধ মানুষের জন্য। কেউ মারা গেলে তাকে আর্থিক সহযোগিতা করা এবং প্রতিবছর নিজেদের  জন্য থাকে চিত্ত বিনোদনেরও আয়োজন। 

প্রতিবছরের মতো এবারও তাদের ৫০ জনের একটি দল কিশোরগঞ্জের ইটনা-মিটামইন হাওরে আনন্দ ভ্রমণে বের হয়েছিলেন।

এ লক্ষে মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) সকাল নয়টার দিকে সবাই জড়ো হন খালিয়াজুরী বাজার ট্রলার ঘাটে। সবাইকে খুব প্রাণবন্ত দেখাচ্ছিল। ঘাটে বাঁধা রঙিন ট্রলার। সঙ্গে বিনোদনের উপকরণ, খেলার উপকরণ, বাউল শিল্পী, সাউন্ড বক্স, স্মার্ট ক্যামেরা ম্যান ও খাওয়া দাওয়ার ব্যবস্থা।

বৃদ্ধ বন্ধু সমিতির প্রতিষ্ঠাতা মো. রহমত আলী তালুকদারের সঙ্গে কথা হলে তিনি সমিতির লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে অনেক গল্প করেন। তিনি বলেন, আমরা কারো সহযোগিতা ছাড়াই প্রতি বছর প্রায় অর্ধশত বৃদ্ধকে নিয়ে এই আনন্দ ভ্রমণের আয়োজন করে থাকি। এখানে হাসি -খুশি, ভাব- বিনিময়, কোলাকুলি, গান বাজনা ও স্মৃতিচারণে সৃষ্টি হয় মুরুব্বিদের এক মিলন মেলা। 

তিনি আরও জানান, আমারা যারা প্রবীণ আমাদের মৌলিক অধিকার পাওয়ার ক্ষেত্রেও প্রায়শই উপেক্ষিত। সরকারি-বেসরকারি দপ্তরেও আমাদের জন্য কোনো বিশেষ ব্যবস্থা নেই। আবার আমাদের দেশের বিদ্যমান বিনোদন চর্চায় যেমন- গান বাজনা, পিকনিক, আনন্দ উল্লাস এসব সমাজের অন্য বয়সীরা ইতিবাচক ভাবে নেয় না। আবার আমাদের পোশাক যেমন সমাজ নির্ধারণ করে দিয়েছেন, সাদা পাঞ্জাবি, গ্রামীণ ছেক লুঙ্গি বা পায়জামা। অন্য বয়সীরা মনে করেন, বৃদ্ধ মানেই অসুস্থ, বৃদ্ধ মানেই মসজিদ মন্দির আর ঘরের কোণে বসে থাকতে হবে। আমরা মনে করিয়ে দিতে চাই, প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রায় (৭৩) বছর বয়সে এসেও অত্যন্ত সাফল্যের সঙ্গে দেশ পরিচালনা করছেন। বর্তমান নেত্রকোনা-৪ (মদন-মোহনগঞ্জ-খালিয়াজুরী) আসনের সংসদ সদস্য রেবেকা মমিন, ড. মোহাম্মদ ইউনূস ও অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ স্যারের মতো ব্যক্তিরা যদি বয়স বৈষম্যের শিকার হয়ে কর্তব্য ও কর্তৃত্বের চর্চা বা সক্রিয় না থাকতেন, তাহলে হয়তো এদেশ অনেক কিছু থেকেই বঞ্চিত হতো। আমার ইচ্ছা খুব অল্প সময়ের মধ্যেই বৃদ্ধদের আলাদা খেলাধুলার জন্য একটি ক্লাব ঘর ও একটি চায়ের স্টল করবো। আমি লক্ষ্য করেছি, আমরা (বৃদ্ধরা) কোনো চায়ের স্টলে চা খেতে গেলে দোকানিরা বিরক্তবোধ করেন। তাদের ধারণা আমরা বসলে দোকানে কাস্টমার কম আসে। তাই আমাদের জন্য আলাদা চায়ের স্টল করবো ইনশাল্লাহ।

এ নিয়ে কথা হলে খালিয়াজুরী উপজেলা সদরের বাসিন্দা শফিকুল ইসলাম তালুকদার বলেন, বৃদ্ধ বন্ধু সমিতির হাওরে আনন্দ ভ্রমণের আয়োজনটি অনেকটাই ব্যতিক্রম। বৃদ্ধদেরও চিত্ত বিনোদনের অধিকার রয়েছে। বৃদ্ধ বন্ধু সমিতির কার্যক্রমকে খাটো করে না দেখে বরং তাদেরকে সকলের সহযোগিতা করা উচিত। 

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ